...

ওজন কমানোর ব্যাপারে যেসব “কুসংস্কার” আছে আপনার মাঝে!

ওজন কমানোরওজন কমানোর ব্যাপারে“কুসংস্কার

সত্য কথা বলতে গেলে, ওজন(weight) কমানো নিয়ে ইন্টারনেটে অনেক ভিত্তিহীন পরামর্শ(advice) আছে। হয় এগুলোর পেছনে কোনো প্রমাণ নেই অথবা এগুলো কাজই করে না। সত্য ওজন কমানোর কিছু বৈজ্ঞানিক উপায় আছে, কিন্তু এসব “কুসংস্কার”(prejudice) আসলে একেবারেই অবৈজ্ঞানিক। তবে এমনটা আশা না করাই ভালো যে এগুলো অনুসরণ করলেই ওজন কমে যাবে । দেখে নিন ওজন কমানোর এমনই কতোগুলো অকেজো পরামর্শ।
১) সব ক্যালোরি এক
গরুর মাংস থেকে পাওয়া ২০০ ক্যালোরি আর সবজি থেকে পাওয়া ২০০ ক্যালোরিকে সমান ধরাটা বিরাট ভুল। এর পাশাপাশি আপনাকে ক্যালোরির উৎসটাও চিন্তা করতে হবে। একেক ধরণের খাবার শরীরে একেকভাবে প্রসেসড হয়। এগুলোর প্রভাব পড়ে ওজনের ওপরে। প্রোটিন থেকে ক্যালোরি নিলে মেটাবলিজম বাড়ে, ওজনটা কমে । অন্যদিকে প্রসেসড ফুডের তুলনায় হোল ফুড থেকে ক্যালোরি নিলে পেট বেশিক্ষণ ভরা থাকে।
২) ওজন ক্রমাগত কমানো দরকার
একই ধারা বজায় রেখে ওজন কমবে এমন আশা করবেন না। কখনো আপনার ওজন কমবে। কখনো আবার একটু বাড়তেও পারে। এটা একেবারেই স্বাভাবিক।যেমন পিরিয়ডের সময়ে মেয়েদের শরীরে পানি জমে ওজন বাড়ে। কিন্তু এমন ওঠানামার পরেও যদি ওজন ধীরে ধীরে কমতে থাকে, তাহলেই আপনি নিজেকে ওজন কমাতে সফল বলে ধরে নিতে পারেন।

পড়ুন  উচ্চতা অনুযায়ী নারী পুরুষের আদর্শ ওজন কত?

অন্তরঙ্গ ভালোবাসা পুরুষের ওজন হ্রাস করে

৩) ওষুধ ওজন কমাতে পারে
ওজন কমানোর অসংখ্য ওষুধ(drugs) খুঁজে পাওয়া যাবে। এদের প্রস্তুতকারক দাবি করবে এগুলো ভীষণ কার্যকরী। কিন্তু গবেষণায় দেখা যায় এদের কার্যকারিতা নেই বা খুবই কম। কিন্তু কারও কারও ক্ষেত্রে এগুলো কাজ করে, একমাত্র কারণ হলো প্লাসিবো। অর্থাৎ সেই মানুষটি ওষুধ খেয়ে আশা করছে তার ওজন কমে যাবে এবং শুধুমাত্র এই মানসিকতার কারণেই তার কিছু ওজন কমে যেতে পারে। কিছু কিছু সাপ্লিমেন্টের কারণে কয়েক মাসে অল্প কয়েক পাউন্ড(pound) ওজন কমতে পারে কিন্তু এর বেশি নয়।

 

৪) ইচ্ছে থাকলেই ওজন কমে
না, অনেক ওবিস মানুষ ইচ্ছে করলেই ওজন কমাতে পারেন না। ওবেসিটি একটি জটিল সমস্যা যার পেছনে অনেক কারণ থাকতে পারে। এবং তারা অনেক সময়ে ওজন কমালেও তা আবার বেড়ে যেতে পারে। তারমানে এই নয় যে তারা চেষ্টা করবেন না। চেষ্টা করবেন অবশ্যই। কিন্তু ইচ্ছে থাকলেই কমবে এতো সহজে বলে দেওয়া ঠিক নয়।

ওজন কমাতে ঘুমানোর আগে যে ৭ টি খাবার খাবেন

৫) কম খান, বেশি ব্যায়াম করুন
এই উপদেশ মেনে যারা ওজন কমান, তাদের বেশীরভাগেরই আবার ওজন বেড়ে যায়। এই উপদেশ আসলেই কাজ করে না।

পড়ুন  লম্বা হওয়ার কিছু শারীরিক চর্চা বা ব্যায়াম

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.