ব্রণ সমস্যায় মুখ দেখাতে পারছেন না? দেখে নিন প্রতিকার

ব্রণ

ব্রণ সমস্যা

রাতে বেশ ভালোভাবেই ঘুমালেন কথা নেই বার্তা নেই, সকালে ঘুম থেকে উঠে দেখলেন মুখ ভর্তি ব্রণ। এখন? ব্রণ হবার জন্য সবার প্রথমে দোষ পড়বে আমাদের ওপরেই, কারণ ঠিকমতো খাওয়া দাওয়া না করলে ব্রণ হয় এটা সবার ধারণা। আসলে কিন্তু ব্রণ হবার পেছনে অনেকগুলো কারণ কাজ করে। দেখে নিন এসব কারণ এবং জেনে নিন কী করলে ব্রণ দূরে থাকবে চিরকাল।

কারণ- ১
মুখের কাছে যতো বেশি ফোন ধরে থাকবেন, ব্রণের উপদ্রব তত বাড়বে। ফোনের স্ক্রিনে রাজ্যের তেল আর ব্যাকটেরিয়া জমে থাকে। ফোনে গাল ঠেকিয়ে কথা বলতে বলতে আপনি টেরই পাবেন না কখন এগুলো আপনার ত্বকে লেগে যাচ্ছে, আটকে দিচ্ছে আপনার লোমকূপ, বারাচ্ছে ব্রণ।
ব্রণের এই সমস্যায় কী করবেন? 

ফোনের স্ক্রিন নিয়মিত পরিষ্কার রাখুন। এর জন্য অ্যান্টিসেপ্টিক হ্যান্ড ওয়াইপ তুলায় লাগিয়ে মুছে নিন। নয়তো ফোনের হেডফোন ব্যবহার করে কথা বলতে পারেন।

কারণ- ২
ভিটামিনের অভাবে ত্বকের স্বাস্থ্য হারায়। বিশেষ করে ভিটামিন-ডি ত্বকের জন্য খুবই দরকারি। এর অভাবে ত্বকে ইনফেকশন হতে পারে ঘন ঘন।

পড়ুন  রসুন ব্যবহার করে কমিয়ে নিন আপনার মুখের ব্রন

ব্রণের এই সমস্যায় কী করবেন?
ভিটামিন ডি এর অভাব পূরণে সূর্যালোকের বিকল্প নেই। দিনে ২০-২৫ মিনিট হালকা রোদে থাকাটা আপনার জন্য যথেষ্ট। এর পাশাপাশি খেতে পারেন মাছের তেল, ডিম এবং দুধ।

কারণ- ৩
চিনির প্রতি দুর্বলতা। চিনি বেশি খেলে ব্রণ বেশি হয়, কারণ খাবার হজম হবার পর পরই এগুলো ত্বকের কোলাজেনের সাথে আটকে যায়, যাকে বলে “গ্লাইকেশন”। ফলে ত্বকের অবস্থা খারাপ হয়ে যায়।

ব্রণের এই সমস্যায় কী করবেন?
চিনি এড়িয়ে চলুন যতটা সম্ভব। মিষ্টি খাবারের বদলে ফলমূল জাতীয় খাবার খাওয়ার চেষ্টা করুন।

কারণ- ৪
ঘুম কম হলে অবশ্যই ত্বকের ওপর তার ছাপ থাকবে। সেই সাথে বাড়বে স্ট্রেস। অনিদ্রা বা অন্য কোনো কারণে স্ট্রেস বাড়লে শরীরে কর্টিসল হরমোনের উৎপাদন বেড়ে যায়। এটি ত্বকের কোলাজেন ভেঙে ফেলে এবং ত্বক থেকে বেশি বেশি তেল বের হয়। ফলে ব্রণের উপদ্রব বাড়ে।

ব্রণের এই সমস্যায় কী করবেন?
নিয়মিত ঘুমানোর অভ্যাস তৈরি করুন। না ঘুমিয়ে থাকাটা অনেকেরই বদভ্যাসে পরিণত হয়েছে এখন। তারা রাতের পর রাত না ঘুমিয়ে, অল্প ঘুমিয়ে, অসময়ে ঘুমিয়ে শরীরের তো বটেই ত্বকেরও বারোটা বাজাচ্ছেন। নিয়মিত ঘুমাতে স্ট্রেস কম থাকবে আর ত্বকও হয়ে উঠবে সুন্দর।

পড়ুন  রুপচর্চায় বেকিং সোডার ৯টি দারুণ ব্যবহার জেনে নিন

ব্রণ থেকে মুক্তি পেতে ৭ টি উপায়

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

6 comments

  1. Md Juyel Rana

    ব্রণ থেকে মুক্ত পাবার 7 উপায় দিয়েছেন . সব গুলো উপায় এক সাথে করতে হবে না কী করতে হবে . দয়া করে জানাবেন.

    • Aponar Doctor

      করণ ও সমাধানের কথা পরিষ্কারভা বলা হয়েছে। আবার ভালো করে পড়ুন পরিষ্কারভাবে বুঝতে পারবেন।

  2. Md Juyel Rana

    বেকিং সোডা কি . এটা কি খাই সোডা-খাবার সোডা

  3. Md Juyel Rana

    বেকিং সোডা কি খাই সোডা দয়াকরে জানাবেন

  4. apnar kache ki bron dur korar kono cream/Soup che? Ami ei porjnto onek kichu use krci, but amar bron kichu tei jay na, 🙁 🙁 amar age 18

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.