পেটের সমস্যার জন্য যে ৬ টি খাবার দায়ী

পেটের সমস্যার

পেটের সমস্যার জন্য যে ৬ টি খাবার দায়ী

পেট ভরানোর জন্য আপনি যে খাবারটি খাচ্ছেন সেই খাবারটিই আপনার পাকস্থলির বারোটা বাজিয়ে দিচ্ছে। বিভিন্ন রকম অসুস্থতার উদ্রেক করছে শরীরে। দেখুন তো এর মাঝে আপনার প্রিয় খাবারটিও আছে কিনা?
নিজের অজান্তেই এমন সব খাবার আমরা খেয়ে থাকি যা আমাদের পেটের সমস্যার জন্য দায়ী, বম-বমি ভাব, পেট ব্যাথা বা আমাশার মতো সমস্যা সৃষ্টি করে। এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন ডাক্তার লুৎফুন্নাহার নিবিড় তিনি বর্তমানে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে কর্মরত রয়েছেন। তার ভাষ্যমতে, এ সমস্যা যে কারও হতে পারে। তিনি আরো জানান, সবার একই খাবারে সমস্যা হয় না। বিষয়টি জেনারেলাইজড নয়। একেক জনের একেক খাবারে সমস্যা থাকতে পারে।
১) নিত্যদিনের পেঁয়াজ-রসুন
এদেশে পেঁয়াজ-রসুন ছাড়া রান্নার কথা তো ভাবাই যায় না! অথচ পেঁয়াজ-রসুনে থাকা FODMAP নামের এক ধরণের কার্বোহাইড্রেটের কারণে আপনার পেটের সমস্যার হতে পারে। এই সমস্যা কতোজনের আছে তা বলা যায় না। তবে যাদের ইরিটেবল বাওয়েল সিনড্রোম বা আইবিএস সমস্যাটি আছে, তারা পেটের সমস্যার মূল ভুক্তভোগী। আমাদের পেটের ব্যাকটেরিয়াগুলো এই FODMAP কে ফারমেন্ট করে গ্যাস তৈরি করে যাতে পেট ফেঁপে যায়, বমি বমি ভাব এবং পেট ব্যাথা হয়।

পড়ুন  কোমর ব্যথাকে চিরবিদায় বলুন ৪ টি সহজ ব্যায়ামে (দেখুন ছবিতে)
Loading...

 

পেটের সমস্যার সমাধান কী? পেঁয়াজ-রসুন খাওয়া বন্ধ করে দিতে হবে? না, পেটের সমস্যা থেকে নিরাপদ থাকার জন্য একটা কৌশল খাটাতে পারেন। তেলে পেঁয়াজ-রসুন ভেজে নিতে পারেন। এরপর শুধু তেলটুকু ছেঁকে নিয়ে রান্না করতে পারেন। তাহলে খাবারের স্বাদ-গন্ধও অটুট থাকবে, পেটও থাকবে ভালো
২) আইসক্রিম এবং পনির
এই দুটি খাবারে থাকে প্রচুর মিল্ক ফ্যাট। এতেও পেটের ব্যাকটেরিয়া বেশ লাই পেয়ে যায়। তবে ব্যাকটেরিয়া খাবারের এই ফ্যাট খাওয়ার মাধ্যমে ক্ষতি করে না। বরং এই ফ্যাট হজমের জন্য যে পাচক রস বের হয় পাকস্থলী থেকে, সেই রস খেতে আসে এসব ব্যাকটেরিয়া। পেটে এসব ব্যাকটেরিয়ার সংখ্যা বেড়ে অস্বস্তি হতে থাকে আমাদের। এ সমস্যা থেকে রেহাই পেতে কমিয়ে দিন স্যাচুরেটেড ফ্যাট-সমৃদ্ধ খাবার খাওয়ার প্রবণতা।
৩) চিনির বদলে কৃত্রিম চিনি
আর্টিফিশিয়াল সুইটনার ব্যবহার করাটাকে স্বাস্থ্যকর মনে করেন অনেকে। কিন্তু সুইটনার খাওয়ার ফলে অন্ত্রে পানি জমা হয়ে তৈরি করতে পারে ডায়রিয়ার মতো উপসর্গ। এ ছাড়াও সুইটনার জিনিসটা থেকে কোনো পুষ্টি আসে না বলে শরীর একে হজম করতে পারে না, দেখা দেয় বদহজম। যারা চা-কফি জাতীয় খাবার মিষ্টি ছাড়া খেতে পারেন না, তারা দরকার হলে অল্প একটু চিনিই মিশিয়ে নিন সুইটনারের পরিবর্তে।
৪) ডাল এবং সীম
ডাল এবং সীম দিয়ে রান্না করা তরকারি খাবার পর বেদম ফেঁপে যায় অনেকের পেট। দৈনিক ডাল খাবার পর অ্যাসিডিটি হয়, এমন মানুষও কম নয়। এর পেছনেও দায়ী হতে পারে এক ধরণের FODMAP। এ সমস্যার সমাধান করতে পরিষ্কার পানিতে সারারাত ভিজিয়ে রাখুন ডাল অথবা সীম। এরপর পানি ফেলে দিয়ে ধুয়ে রান্না করুন। এতে অনেকটা উপকার পাবেন।

পড়ুন  হঠাৎ পেটে ব্যাথা হলে অবহেলা নয়,এই ব্যাথার পেছনে থাকতে পারে অন্য কিছু

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

অন্যরা যা খুঁজছেন: পেটের সমস্যার কারণ, পেটের রোগ, পেটে গ্যাসের সমস্যা, পেটের বিভিন্ন সমস্যার, পেট ফাপা, পেটে সমস্যা, পেটের গ্যাস, গ্যাসের সমস্যা, বদ হজম, পেটের সমস্যার সমাধান, পেটের সমস্যার চিকিৎসা, পেটের সমস্যার প্রতিকার, পেটের সমস্যার জন্য দায়ী খাদ্য, পেটের সমস্যার treatment, stomach problems, stomach problem, stomach, stomach damage, peter somossa, peter rog, peter gas, gasher somossa, gash,gas,pet

Loading...

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

2 comments

  1. Lingo mota korar tips den plz plz

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.