...

ঘরেই তৈরি করে নিন অত্যন্ত কার্যকরী পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত “কফসিরাপ”

কফসিরাপঘরেই তৈরি করে নিন অত্যন্ত কার্যকরী পার্শ্বপ্রতিক্রিয়ামুক্ত  “কফসিরাপ”

কফসিরাপ

শীতকাল চলেএসেছে।এই সময় যে রোগ গুলো বেশি দেখা দেয়, তার মধ্যে কাশি অন্যতম।কাশি খুব বিরক্তি কর এবং কষ্টদায়ক অসুখ।কাশি একবার হলে সহজে এটি ভাল হয়না। কাশির সিরাপ সবসময় কাশি ভাল করে থাকে না।কফসিরাপ।

আবার অনেক সময় কাশির সিরাপ খেলে ঘুম চলে আসে।এই কারণে অনেকেই কাশির সিরাপ খেতে চাননা।ঘরে থাকা কিছু উপাদান দিয়ে তৈরি করে নিতে পারেন কার্যকরী কাশির সিরাপ ।ঘরোয়া উপাদান দিয়ে তৈরি হওয়া এটির কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই।

১।মধু, পেঁয়াজ এবং রসুনের সিরাপ

যা যা লাগবে:

 ১/২কাপ মধু
 ১/২কাপ পানি
 ১টিপেঁয়াজ কুচি
 ১কোয়া রসুন কুচি

যেভাবে তৈরি করবেন:

মধু, পানি, পেঁয়াজকুচি, রসুন কুচিএবংকয়েকটি অরিগ্যনো (ইচ্ছা) মিশিয়েনিন।এটিএভাবেসারারা তরাখুন।তারপর ছেঁকে রসটুকু আলাদা করেনিন।দীর্ঘদিন ব্যবহারের জন্য ফ্রিজে রেখে দিন  ।

আপনি যদি সারা রাত রাখতে না চান, তবে পেঁয়াজ, রসুন৫-১০মিনিট রম নাহ ওয়াপর্যন্ত ভেজেনিতেপারেন।তবে এ তে কার্য কারিতাক মেযায়।

যেভাবে কাজ করে:

মধু, পেয়াজ,রসূন সবপ্রাকৃতিক অ্যান্টিমাইক্রো বিয়ালউ  পাদান । Dr. Solomonian এর ম তেমধুকফকমিয়েগলায়আরামপ্রদানকরেথাক।আপনিযদিপেঁয়াজ, রসুনেরসম্পূর্ণঅ্যান্টিমাইক্রোবিয়ালউপাদানপেতেচানতবেতাচুলায়জ্বালদেওয়াথেকেবিরতথাকুন।

পড়ুন  মধুর উপকারিতা জেনে নিন

২।অলিভঅয়েল, মধুএবংলেবুররস   বহু ধরণের রোগ প্রতিরোধে আদা-মধুর অসাধারণ সিরাপ

যাযালাগবে:

 ৩/৪কাপকাঁচাবাঅপরিশোধিতমধু
 ১/৪কাপবিশুদ্ধঅলিভঅয়েল
 ৩টি লেবু ররস

যেভাবে তৈরি করবেন:

অলিভঅয়েল, মধু, এবং লেবুর রস মাঝারি আঁচে সিদ্ধ করে নিন।কিছুক্ষণ পরনা মিয়েঠা ণ্ডাক রেনিন।এটি ফ্রিজে ৩ মাস পর্যন্ত সংরক্ষণ করতে পারবেন।    খুসখুসে কাশি হলে কি করনীয়?
যেভাবে কাজ করে
অলিভঅয়েল গলার প্রদাহ দূর করে থাকে।মধু কফ দূর করে কাশি কমাতে সাহায্য করে।১১০জন শিশুর মধ্যেপরীক্ষা চালিয়ে দেখা যায়, যার ডেক্সথ্রোমেথোফেন খেয়েছে তাদের থেকে যেসব শিশু এক চামচ কাঁচা মধু খেয়েছে তারা  কাশি থেকে দ্রুত সুস্থতা লাভ করেছে।    ওজন বাড়ায় যেসব পানীয়

 

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

2 comments

  1. tirupati shaw

    ei puro side ta ami nijer language chai. ta hole amar khub upokar hoto “oriya”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.