...

ওষুধ ছাড়াই যেসব খাবার আপনার ক্ষুধা কমিয়ে আনবে

খাবার

যেসব খাবার আপনার ক্ষুধা কমিয়ে আনবে

খাবার দেহের সকল কিছু নিয়ন্ত্রণ করে।খাবারের জন্যই আমরা বেঁচে আছি আবার খাবারের কারণেই আমারা মৃত্যুর মুখে পতিত হই। ওজন কমবে আবার স্বাস্থ্যেরও ক্ষতি হবে না, এমন ওষুধ যদি থাকতো! ওষুধ না থাকলেও এমন কিছু খাবার আপনি খেতে পারেন যেগুলো আপনার রাক্ষুসে ক্ষুধা কমিয়ে রাখবে, ফলে ওজন অতিরিক্ত বাড়া বন্ধ হয়ে যাবে। যারা খাওয়া কমাতে পারেন না, ওজন কমাতে সাধারণত তাদের বেশ সমস্যা হয়। ডায়েটিশিয়ান জুলি আপটন, এমএস, আরডি, বিজ্ঞানের সহায়তায় ক্ষুধা নিয়ন্ত্রণে রাখার ব্যাপারে আলোচনা করেন। সাম্প্রতিক গবেষণা থেকে তিনি বের করে নিয়ে আসেন কী কী খাবার খেলে ক্ষুধা কম থাকবে।

 

১) খাদ্য হিসেবে আপেল

আপেল একটি পুষ্টিকার খাবার।আপেল খেলে যে রোগবালাই কম হয় এটা পশ্চিমা সংস্কৃতির একটা বড় অংশের মানুষ বিশ্বাস করেন। শুধু যে আপেলে অনেকটা ফাইবার আছে তাই নয়, বরং এতে আছে আরসোলিক এসিড, যা ফ্যাট পুড়িয়ে পেশীর পরিমাণ বাড়াতে সাহায্য করে। আইওয়া ইউনিভার্সিটির এক গবেষণায় ইঁদুরের ওপর পরীক্ষায় আরসোলিক এসিডের এই কার্যকারিতার প্রমাণ পাওয়া যায়। মানুষের ওপর করা আরেক গবেষণায় দেখা যায়, যেসব নারী প্রতিদিন তিনটি করে আপেল যোগ করেন নিজেদের খাবারের তালিকায়, তাদের ১০ সপ্তাহের মাঝে দুই পাউন্ড ওজন কমানো সহজ হয়ে যায়।
মাঝারি আকৃতির একটি আপেলে ৯৫ ক্যালোরি এবং ৬ গ্রাম ফাইবার থাকে। উপকার পেতে আপেলের খোসা সহই খাবার চেষ্টা করুন। কারণ আরসোলিক এসিড সহ অন্যান্য উপকারী উপাদান থাকে এর ত্বকে।

পড়ুন  মাত্র এক সপ্তাহে ওজন কমিয়ে নিন ডায়েট এবং ব্যায়াম ছাড়াই

 

২) ডাল এবং শিমজাতীয় খাবার

শিম, মটরশুঁটি, এবং ডালজাতীয় সব খাবারগুলোতে প্রচুর ফাইবার থাকে, এগুলোতে থাকা প্রোটিন ধীরে ধীরে হজম হয় এবং এদের গ্লাইসেমিক ইনডেক্স কম তাই ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকে। এসব কারণে এগুলো খেলে অনেক বেশি সময় ধরে ক্ষুধা দূর হয়। ওবেসিটি জার্নালে প্রকাশিত এক গবেষণায় দেখা যায়, যারা মোটামুটি এক কাপ পরিমাণ ডালজাতীয় শস্য খাদ্য খেয়ে থাকেন, অন্যদের চাইতে তাদের ক্ষুধা কম হয়। আরেকটি গবেষণায় দেখা যায়, ডালজাতীয় খাবার খাওয়ার ফলে অতিরিক্ত ওজনের মানুষের ওজন কমানো সহজ হয়।

Loading...

 

৩) ডিম

বেশীরভাগ মানুষই মনে করেন ডিম খেলে ওজন বাড়বে। কিন্তু ব্রেকফাস্টে প্রোটিন খেলে শরীরে ক্ষুধার হরমোন গ্রেলিন কমে। European Journal of Clinical Nutrition এর এক গবেষণায় দেখা যায় ডিমের মতো প্রোটিনযুক্ত খাবার ব্রেকফাস্টে খেলে সারাদিনে খাওয়া কম হয়। ব্রেকফাস্টে অন্য কিছু খাওয়ার চাইতে ডিম খাওয়াটা স্বাস্থ্যকর।

জেনে নিন কি কারণে ডিম পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ খাবার?

৪) ঘন টক দই বা গ্রিক ইয়োগার্ট

এই খাদ্যটি আমাদের দেশে খুব একটা পাওয়া যায় না বটে। তবে ইউরোপীয় ধাঁচের এই টক দই খাওয়ার অভ্যাসটা ওজন নিয়ন্ত্রণে সহায়ক। এতে থাকা প্রোটিন, ক্যালসিয়াম এবং প্রোবায়োটিকস আপনার জন্য স্বাস্থ্যকর। কোনো রকমের চিনি বা ফ্লেভারিং ছাড়াই গ্রিক ইয়োগার্ট সবচাইতে ভালো।

পড়ুন  ঈদে অতিরিক্ত খাওয়ার মাঝেও ওজন নিয়ন্ত্রণে রাখার ৭টি টিপস

 

৫) খাদ্য হিসেব আম

আমের মতো মজাদার ফলটা কী করে ক্ষুধা কমাতে সহায়ক? The Journal of Nutrition and Food Sciences এর এক গবেষণায় দেখা গেছে, আম খাওয়ার ফলে ওজন কমে এবং ডায়েট থেক এবেশি সুবিধা পায়। এতে অন্যান্য উপাদানের পাশাপাশি আছে ম্যাঞ্জিফেরিন যা শরীরের ফ্যাট কমায় এবং ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে থাকে। এক কাপ কাটা আমে আছে ১০০ ক্যালোরি এবং ৩ গ্রাম ফাইবার।

 

৬) খাবার হিসেবে পেস্তা ও অন্যান্য বাদাম

বাদামে ক্যালোরি বেশি থাকা সত্ত্বেও (এক আউন্সে ১৬০ থেকে ১৭০ ক্যালোরি) এগুলো ওজন কমিয়ে শরীর ছিপছিপে করতে খুব উপকারী। এগুলো অনেক সময় ধরে পেট ভরা রাখতেও খুব কার্যকরী। যারা নিয়মিত বাদাম খান তারা এ ব্যাপারটা জানেন। এগুলো মেটাবলিজম বাড়াতেও সহায়ক।

 

৭) ধান অথবা গমের ছাতু

ছাতুর সিংহভাগটাই ফাইবার। আর ফাইবারে কোনো ক্যালোরি থাকে না বলে যারা ওজন কমাতে চান তারা ছাতু খেতে পারেন সহজেই, দুই টেবিল চামচ ছাতু আপনার পেট ভরা রাখতে পারে ঘন্টাখানেকের মতো।

 

৮) খাবার হিসেবে গ্রিন টি

খাওয়ার আগে বা পরে গ্রিন টি পান করতে পারেন। এতে থাকা EGCG নামের এক ফাইটোনিউট্রিয়েন্ট শরীরে CCK হরমোন বাড়ায়, ফলে পেট ভরা মনে হয়। প্রতিদিন গ্রিন টি পান করলে শরীরের ফ্যাট পোড়ানোর ক্ষমতা বাড়ে।
জেনে গেলেন তো কী কী খেলে ক্ষুধা কম থাকবে। এবার ক্ষুধা পেলে এসব খাবার খেয়ে নিন। দেখবেন অনেক বেশি সময় ধরে পেট ভরা থাকছে। বারবার এটাসেটা খেতেও ইচ্ছে করবে না। ফলে আপনার ওজন কমানোর কাজটা হয়ে যাবে অনেক বেশি সহজ।

পড়ুন  তেলাপিয়া মাছ ভাজি করার রেসিপি

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.