জামের সঙ্গে যে তিন খাবার খেলে হতে পারে মৃত্যুও

জাম (ইংরেজি: Java plum, Jambul, Malabar plum), বৈজ্ঞানিক নাম Syzygium cumini, Myrtaceae পরিবারভুক্ত একটি ফল। জাম নানা দেশে নানা নামে পরিচিত, যেমন- জাম্বুল, জাম্ভুল, জাম্বু, জাম্বুলা, জাভা প্লাম, জামুন, কালোজাম, জামব্লাং, জাম্বোলান, কালো প্লাম, ড্যামসন প্লাম, ডুহাট প্লাম, জাম্বোলান প্লাম, পর্তুগিজ প্লাম ইত্যাদি। তেলেগু ভাষায় একে বলা হয় নেরেদু পান্ডু, মালায়ালাম ভাষায় নাভাল পাজহাম, তামিল ভাষায় নাভা পাজহাম এবং কানাড়া ভাষায় নেরালে হান্নু। ফিলিপাইনে একে বলা হয় ডুহাট।জাম

জামের সঙ্গে যে তিন খাবার খেলে হতে পারে মৃত্যুও

দেশীয় ফলের মধ্যে অন্যতম হচ্ছে জাম। এটি একটি গ্রীষ্মকালীন জনপ্রিয় ফল। ছোট ছোট কালো এই ফলগুলো খেতে দারুণ মজা। অনেকেই এই ফলটি ভর্তা করে খেয়ে থাকেন। তবে জামের তৈরি জেলি খেতেও অসাধারণ। এছাড়া শরীরের জন্য বেশ উপকারী এই ছোট্ট ফলটি। রসালো টক-মিষ্টি এই ফল ওজন কমাতেও সাহায্য করে।
জামে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, সোডিয়াম, এছাড়াও ভিটামিন এ, সি, বি-৬, ও আরও অনেক উপকারী উপাদান থাকে।

Loading...

তবে এমন কিছু খাবার আছে, যা জামের সঙ্গে খেলে আপনার ঘোরতর বিপদ এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে। চলুন তবে জেনে নেয়া যাক সেই তিনটি খাবার সম্পর্কে-

পড়ুন  ভুট্টার দারুণ ১০টি স্বাস্থ্য উপকারিতা জেনে নিন

দুধ

দুধ খাওয়ার পরপরই কখনো জাম খাবেন না। কারণ দুধ আর জাম একসঙ্গে খেলে টক্সিক গ্যাস তৈরি হয়। এর থেকে কোষ্টকাঠিন্য, বদহজমের সমস্যা হতে পারে। তাই জাম খেলে দুধ অন্তত দুই ঘণ্টা পরে খাবেন।

আচার

জাম খেয়ে যেকোনো ধরনের আচার খাওয়া থেকে বিরত থাকুন। এতে করে পেটে বিষাক্ত যৌগ তৈরি হতে পারে। তাই যতই ভালো লাগুক না কেন জামের সঙ্গে আচার খাবেন না।

হলুদ

জাম খাওয়ার পরে হলুদ দেয়া কোনো খাবার খাবেন না। হলুদের অ্যান্টিসেপ্টিক গুণ রয়েছে ঠিকই, তবে জামের সঙ্গে খেলেই বিপদ বাড়বে। যদি কখনো ভুল করে খেয়েই ফেলেন তবে দেখবেন, পেটের মধ্যে একটা অস্বস্তি, ব্যথা বোধ হবে।

সূত্র: নিউজট্র্যাকলাইভ।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.