নাক দিয়ে রক্ত পড়লে দ্রুত কি করণীয়?

নাক দিয়ে রক্ত

নাক দিয়ে রক্ত পড়লে করণীয়

শারীরিক নানা সমস্যার কারণে নাক দিয়ে রক্ত পড়তে পারে। বিশেষ করে নাকের মিউকাস অতিরিক্ত শুকিয়ে গেলে বা কোনো ধরণের আঘাত পেলে রক্ত পড়তে পারে।
এছাড়াও ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণেও রক্ত (Blood) পড়তে পারে। জেনে নিই নাকের ভিতর দিয়ে রক্ত পড়লে তাৎক্ষণিকভাবে কী কী করা যেতে পারে-

 

– রক্ত পড়লে প্রথমেই মাথা সোজা রেখে বসে নিন। এরপর মুখটি একটু সামনের দিকে বাড়িয়ে দিন এবং নাকের নরম অংশ অর্থাৎ সামনের দিকের অংশ চেপে ধরুন ভালো করে। নাকের সামনের অংশ ধরে চাপ দিন আপনার মুখের দিকে। এভাবে বসে থাকুন প্রায় ১০ মিনিট।

– এরপরও নাকের রক্ত পড়া বন্ধ না হলে একটুখানি টিস্যু বা গজ নিন। টিস্যু বা গজের টুকরো দিয়ে নাকের ঠিক নিচে চাপ দিয়ে ধরে রাখুন। ৫ থেকে ১০ মিনিট এভাবে ধরে রাখলে রক্ত বন্ধ হবে।

– সামনের অংশে অর্থাৎ নাকের ছিদ্রর দিকে একটি আইসব্যাগ ধরে রাখুন। ঠাণ্ডা রক্তের শিরা সংকুচিত করে ফেলবে, এতে করে রক্ত পড়া বন্ধ হবে।

– এরপরও রক্ত পড়া বন্ধ না হলে ডাক্তারের শরণাপন্ন হোন।

–  রক্ত পড়া প্রতিরোধ করতে দিনে ৮ গ্লাস পানি পান করুন। এতে মিউকাস মেমব্রেন্স ময়েস্ট থাকবে।

– যাদের নাকের ভির দিযে রক্ত পড়া সমস্যা আছে তারা এসি এড়িয়ে চলুন। এয়ার কন্ডিশন বাতাস অনেক বেশি শুষ্ক করে তোলে যার কারণে রক্ত পড়া বেড়ে যায়।

– অ্যাসপিরিন এবং অ্যাসপিরিন জাতীয় ঔষধ (Medicine) সেবনে সতর্ক থাকুন।

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

2 comments

  1. Please. ami amar somossar kotha kivabe apnader janabo bolben

    • Aponar Doctor

      উপরে Contact Us মেনুতে গিয়ে আপনার প্রশ্ন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *