...

বাড়িতেই হোক ফ্রি-হ্যান্ড ব্যায়াম

বাড়িতে যতো সময় অবস্থান করেন, সেই সময়টা যে শুয়ে-বসে না থেকে হাঁটা চলা করাও যে এক প্রকার ব্যায়াম, সেটা অনেকেই ভাবেন না। আপনার বাড়িতে যদি সিঁড়ি থাকে তাহলে কারণে-অকারণে দৈনিক কয়েকবার ওঠানামা করতে পারেন। আরো ভালো হয় যদি হালকা জিনিসপত্র বহন করা যায়। এতে আপনার মাসল টোনড হবে আর বাড়তি ক্যালোরিও পুড়বে।ফ্রি-হ্যান্ড ব্যায়াম

বাড়িতেই হোক ফ্রি-হ্যান্ড ব্যায়াম

সুস্থ থাকবার জন্য নিয়মিত ব্যায়ামের কোনও বিকল্প নেই। কিন্তু প্রতিদিন জিমে যাবার মতন সময় আর আর্থিক সঙ্গতি কার আছে? অনেকেরই কিন্তু আবার বাইরে গিয়ে হাঁটা হয় না। কখনও সংকোচ, কখনও সময়ের অভাবে। তাই বলে কি ব্যায়াম হবে না? অবশ্যই হবে। সুস্থ থাকতে বাড়িতেই কিছু ফ্রি হ্যান্ড ব্যায়াম করুন প্রতিদিন। এতে সময় একেবারেই কম লাগে। অথচ আপনি থাকতে পারবেন সুস্থ এবং বাড়তি পাওনা হিসাবে অতিরিক্ত মেদও শরীরে জমা হবে না. আসুন, জেনে নেয়া যাক ঘরেই সহজ কিছু ব্যায়ামের উপায়।

বাড়িতে যতো সময় অবস্থান করেন, সেই সময়টা যে শুয়ে-বসে না থেকে হাঁটা চলা করাও যে এক প্রকার ব্যায়াম, সেটা অনেকেই ভাবেন না। আপনার বাড়িতে যদি সিঁড়ি থাকে তাহলে কারণে-অকারণে দৈনিক কয়েকবার ওঠানামা করতে পারেন। আরো ভালো হয় যদি হালকা জিনিসপত্র বহন করা যায়। এতে আপনার মাসল টোনড হবে আর বাড়তি ক্যালোরিও পুড়বে।

পড়ুন  ওজন কমাতে ৪টি যোগ ব্যায়াম সম্পর্কে জেনে রাখুন

বিভিন্ন ধরনের স্ট্রেচিং ব্যায়াম, যেমন- আর্ম স্ট্রেচিং বা লেগ লিফটিং করতে পারেন। এতে রক্ত সঞ্চালন ভালো হয় এবং বিভিন্ন অংশের ফ্যাট ঝরে যায়।

হার্ট সুস্থ রাখার জন্য জগিং খুব ভালো ব্যায়াম। বাড়ির যে কোনো জায়গায় আপনি স্পট জগিং করতে পারেন। তবে এ সময় উপযুক্ত জুতো পরবেন, যাতে পায়ের ওপর স্ট্রেস না পড়ে।

দু’হাত সোজা করে উপরের দিকে রাখুন। পায়ের পাতার উপর ভর দিয়ে যতোটা পারেন লাফান। কোনো বিরতিছাড়া এভাবে এক মিনিট লাফাবেন। এক মিনিট ব্রেক দিয়ে দিয়ে দুই থেকে তিনবার সাইকলটা রিপিট করুন।

পুশ-আপ করতে পারেন। এই ব্যায়াম আবার চেস্ট ও আর্ম মাসলের শক্তি বাড়ায়। মাটির ওপর উল্টো হয়ে শুয়ে পড়ুন। তারপর দুই হাতের সাহায্যে মাটি থেকে ওঠার চেষ্টা করুন। লক্ষ্য রাখবেন যেন আপনার হাটুতে ভাজ না পড়ে। শুরুতে ৫ থেকে ১০ টা পুশ আপ দেয়ার চেষ্টা করুন। সকালে এক সেট এবং বিকালে এক সেট পুস-আপ করতে পারেন।

পেটের মাসলের ক্ষমতা বাড়ানোর জন্য সিট-আপ জাতীয় ব্যায়াম করতে পারেন। মাটিতে সোজা হয়ে শুয়ে পড়ুন। দুই হাটু ভাজ করুন। ডান হাত বা কাঁধের ওপর এবং বা হাত ডান কাঁধের ওপর রাখুন। এরপর আস্তে আস্তে শরীরের ওপরের অংশ মাটি থেকে তোলার চেষ্টা করুন। মাঝামাঝি অবস্থানে যেতে কয়েক সেকেন্ড থাকুন। পরে ক্রমশ শোয়া অবস্থায় ফিরে যান। শুরুতে ৩ থেকে ৫টা সিট আপ যথেষ্ট হবে।

পড়ুন  এই বৃষ্টিতে ব্যায়াম সেরে নিন ঘরেই

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.