...

পেটের মেদ দ্রুত কমাতে জেনে নিন সহজ ২টি ব্যায়াম

পেটের মেদ সবার জন্য সবসময়ই বেশ চিন্তার বিষয়। কারণ পেটের মেদ একেবারেই নাছোড়বান্দা। একবার পেটে মেদ জমে গেলে তা ঝড়িয়ে আগের অবস্থায় নিয়ে আসা দুঃসাধ্য একটি কাজ। বরং একবার পেটে মেদ জমে গেলে বাড়তেই দেখা যায়। তবে আমি নিজে থেকে যদি সচেতন হয়ে যান এবং সতর্কতার সাথে চলেন তাহলে কিন্তু পেটের মেদ বাড়তে পারবেন না।পেটের মেদ

পেটের মেদ দ্রুত কমাতে জেনে নিন সহজ ২টি ব্যায়াম

আপনি নিজেকে আগের মতোই করে ফেলতে পারবেন। তবে আপনি যদি ভেবে থাকেন ব্যায়াম ছাড়াই পেটের মেদ কমাতে পারবেন তাহলে কিন্তু ভুল করছেন। ব্যায়াম ছাড়া পেটের মেদ কমানো একেবারেই অসম্ভব একটি ব্যাপার। ব্যায়াম করা কিন্তু কঠিন কিছু নয়। আপনার শুধু নিজের মতো করে সময় বের করে নিতে হবে। নিয়মিত মাত্র ২ টি ছোট্ট সহজ ব্যায়ামেই পেটের মেদ ঝেটিয়ে বিদেয় করে দিতে পারবেন। চলুন তাহলে শিখে নেয়া যাক ব্যায়াম দুটি।

১) ডাম্বেল সুইংপেটের মেদ

একটি ডাম্বেল মাঝামাঝি দুহাত দিয়ে ধরুন, চাইলে কাটেলবেলও নিতে পারেন। এবার সোজা হয়ে দু পা ফাঁক করে সামান্য হাঁটু বাঁকা করে দাঁড়ান। এবার ডাম্বেল ধরা দু হাত সামনে ছড়িয়ে নাক বরাবর উঁচু করে ধরুন। এরপর শুধুমাত্র ডাম্বেল ধরা হাত দুলিয়ে দুপায়ের মাঝখান দিয়ে পেছনের দিকে যতোটা সম্ভব দুলিয়ে নিন (ছবির মতো)। এরপর আবার সোজা হয়ে দাড়িয়ে হাত সামনে উঁচু করে ধরুন। হাঁটু ভেঙে ডাম্বেল দোলানর সময় পিঠ বাঁকা করবেন না, শুধু প্রয়োজনে কোমর বাঁকা করবেন। এভাবে প্রথম প্রথম ১০/১২ বার করুন। এরপর বাড়িয়ে দিয়ে করতে থাকুন। ভালো ফলাফল পাবেন।

পড়ুন  আপনিও ডায়েটের সময় এই ৬টি ভুল করছেন না তো?

২) স্কোয়াট থ্রাস্টপেটের মেদ

সোজা হয়ে দাড়িয়ে বসে পড়ুন। পায়ের পাতা সামনের দিকের অংশ এবং দুহাত মেঝেতে রেখে বসুন এমনভাবে ঠিক যেমনটা দৌড় প্রতিযোগিতার প্রতিযোগীরা সউর শুরুর পূর্বে করে। এরপর দু হাতের উপর ভর দিয়ে এক ঝটকায় কোমর থেকে নিজের অংশ পেছন দিকে ছড়িয়ে পায়ের আঙুলের উপর ভর রাখুন। এরপর আবার পা গুটিয়ে আগের মতো বসার স্টাইল করুন এক ঝটকাতেই। এরপর উঠে দাঁড়ান। এই পুরো ব্যায়ামটির ধাপগুলো দ্রুত করে নেবেন। এভাবে পুরো ব্যায়াম ৮ বার করুন প্রথমের দিকে। এরপর বাড়িয়ে করা শুরু করুন। দ্রুতই পেটের মেদ ঝরে যাবে এবং সেই সাথে পায়ের পেশী শক্ত হয়ে পা সুডোল হবে।

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.