...

মাকড়শার জাল এবং এর উৎপাত থেকে মুক্তির উপায়

মাকড়শার জাল
Spider

মাকড়শাকে সকলে নিরীহ প্রাণী বলেই চিনে থাকেন। না ঘাটালে সাধারণত মাকড়শা গায়ের উপরে এসে ওঠে না। কিন্তু সমস্যা হয় তখনই যখন এরা আপনার ঘরবাড়িকে নিজের ঘরবাড়ি মনে করে মনের সুখে জাল বুনতে থাকে। মাকড়শার জাল পরিষ্কার করতে করতে বিরক্ত অনেকেই। আবার মাকড়শা অনেকেই ভয় পান। এই সকল সমস্যা থেকে মুক্তি দেবে সহজ কিছু কাজ। আজ শিখে নিন ঘর থেকে মাকড়শার উপদ্রব দূর করার খুব সহজ কিছু উপায়।

১) পুদিনার ব্যবহার
মাকড়শা পুদিনার গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। ২:১ অনুপাতে পানি ও মিন্ট এসেনশিয়াল অয়েল খুব ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রন স্প্রে বোতলে ভরে ঘরের কোণে স্প্রে করুন নিয়মিত। এতে করে ঘর থাকবে মাকড়শা মুক্ত হবে ফলে মাকড়শার জাল ও অর হবে না এবং সেই সাথে সুবাসিত। যদি মিন্ট এসেনশিয়াল অয়েল না পান তাহলে অলিভ অয়েলে ১ মুঠো পুদিনা পাতা ছেঁচে জ্বাল দিন। অলিভ অয়েল গরম করবেন, ফুটাবেন না। এতেই মিন্ট এসেনশিয়াল অয়েল তৈরি হয়ে যাবে।

Loading...
পড়ুন  রূপচর্চা উৎসবের আগ মুহূর্তে

২) সাদা ভিনেগারের ব্যবহার
একই ভাবে ২:১ অনুপাতে পানি ও ভিনেগার মিশিয়ে ঘরে স্প্রে করে নিন। এতে করেও মাকড়শার যন্ত্রণা থেকে রেহাই পাবেন।

৩) কমলা বা লেবুর খোসার ব্যবহার
প্রায় সকলেই জানেন মাকড়শা কমলা বা লেবুর মতো সাইট্রাস ফল একেবারেই পছন্দ করে না। আর এগুলো দিয়েই মাকড়শা দূর করা সম্ভব। ঘরের যেসকল জায়গায় বেশি মাকড়শা দেখা যায় সেসকল স্থানে কমলা বা লেবুর খোসা ঘষে নিন। এতে করে মাকড়শা দূরে পালাবে।

৪) তামাক পাতার ব্যবহার
শুনতে খুব অদ্ভুত লাগলেও সত্যিকার অর্থেই মাকড়শা তামাক সহ্য করতে পারে না। তাই বলে ঘরে বসে ধূমপান শুরু করে দেবেন না। সিগারেট ছিঁড়ে বা অন্যভাবে তামাক সংগ্রহ করে পানিতে ভিজিয়ে রাখুন। এই পানি স্প্রে বোতলে ভরে স্প্রে করে দিলেও ঘর থেকে মাকড়শা পালাবে  এবং মাকড়শার জাল নামক যন্ত্রনা থেকে পাবেন চিরমুক্তি।

অাপনার দৈনন্দিক জীবনের যেকোন টিপস পেতে আপনার ডক্টরের সাথে থাকুন।ধণ্যবাদ

পোষ্টটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।

সূত্রঃ healthyfoodadvice

পড়ুন  ত্বকের যত্নে বেকিং সোডার দারুণ সব ব্যবহার!

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.