...

হঠাৎ শারী’রিক মি’লন বন্ধ করলে মে’য়েদের যা হয়! প্রত্যেক স্বা’মীর জানা উচিৎ

স্বামী-বিয়োগ, বিবাহ-বিচ্ছেদ, বা অন্য শহরে চাকরি, এধরনের নানাবিধ কারণে মিলনতা হারিয়ে যেতে পারে নারীর থেকে। এতে অনেক সময় ক্ষ’তিগ্রস্থ হয় নারীশরীর। মানসিক দিক থেকে সুখ ও শান্তি চলে যায়। অনেক দেখা দেয়। তবে কিছু ক্ষেত্রে ভালোও হয়। ভালো-মন্দ মিলিয়ে সহ’বাস বন্ধ (stop) হওয়ার কারণে কী কী আসে জেনে নিন –

আগের চেয়ে অনেক বেশি উতলা করে তোলে: আমর’া সবাই জানি, মিলনতা ‘হতাশা, হাঁহুতাশ মেটাতে সাহায্য করে। কিন্তু কোনও অজ্ঞাত কারণে যদি নারীর জীবনে সহ’বাসের চ্যাপ্টার বন্ধ হয়ে যায়, তবে মানসিক তৈরি ‘হতে পারে। কথায় কথায় মন খারাপ, কিছু ভালো না লাগা, কারণে অকারণে অতিরিক্ত রাগ (Anger) জন্মাতে শুরু ‘হতে পারে।

মানুষের স’ঙ্গে দুর্ব্যবহার করতেও শুরু করে দিতে পারেন সেই নারী। স্কটিশ গবেষকদের পরীক্ষায় জানা যায়, সহ’বাস বন্ধ হয়ে গেছে এমন মহিলাদের নাকি লোকের স’ঙ্গে কথা বলতেও অসুবিধে হয়। এর কারণ, সহ’বাস করার সময় থেকে যে ফিল গু’ড কেমিক্যাল এন্ডোর্ফিন ও অক্সিটোসিন নিঃসরিত হয়, তা বন্ধ হয়ে যাওয়া।

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন হওয়ার সম্ভাবনা কমে যায়: স’ঙ্গমের ২৪ ঘণ্টার মধ্যে মূত্রনালীতে সংক্রমণ ‘হতে পারে। প্রস্রাবের (urine) সময় জ্বা’লা-যন্ত্রণা শুরু ‘হতে পারে তখন। কিন্তু সহ’বাস করা বন্ধ হয়ে গেলে ইউরিনারি ট্র্যাক্ট সম্ভাবনা অনেকটাই কমে যায়।

Loading...
পড়ুন  স্বামী-স্ত্রীর মিলনের সুফলগুলো জেনে নিন - খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।

সর্দি কাশি প্রতিরোধ ক্ষমতা কমে যায়: মিলন করলে শরীরে রোগ-জীবাণুর প্রবেশ কষ্টকর হয়ে ওঠে। অর্থাৎ, শরীরে রোগপ্রতিরোধ শক্তি গড়ে ওঠে। পেনসিলভেনিয়ার উইলকিস-বারে বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মত, স’প্তাহে অন্তত দু’বার সহ’বাস করলে ইমিউনোগ্লোবিন অ (ছোটো করে বললে, ওমঅ। এই হরমোনের নিঃসরণ শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়) হরমোনের পরিমাণ ৩০% বাড়িয়ে দিতে পারে। ফলে সর্দি, কাশি, জ্বর (fever) হওয়ার প্রবণতা কমে যায়। কিন্তু মিলন করা হঠাৎ বন্ধ হয়ে গেলে কমজোরি হয়ে পড়ে নারীশরীর। সর্দি, কাশির শুরু হয়।

হৃদয় হার মানতে শুরু করে হরমোনের কাছে: দেশ-বিদেশের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা বলছে, সহ’বাস করলে ভালো থাকে। হরমোনের নিঃসরণ যথাযথ পরিমাণে ‘হতে থাকে। কিন্তু অনেকদিন সহ’বাস বন্ধ থাকলে হৃদযন্ত্রে নেতিবাচক সমস্যা তৈরি করতে পারে। শরীর কমজোরি হয়ে পড়ে। নিয়মিত Exercise করলে বা ট্রে’ডমিলে দৌড়ালেও লাভ হয় না।

সহ’বাস করার ইচ্ছে চলে যেতে পারে: যাঁরা মনে করেন, নিয়মিত সহ’বাস করার অভ্যাসে একবার দাঁড়ি বসলে, কামনা-বাসনার লাগাম ছাড়িয়ে যায়। তা হলে তাঁরা ভুল জানেন। সহ’বাস করা হঠাৎ বন্ধ হয়ে গেলে, মিলিত হওয়ার বাসনা কমে যায়। এটা মহিলাদের ক্ষেত্রে বেশি প্রযোজ্য। শরীরে উত্তেজনা লোপ পেতে শুরু করে। একটা সময় পর আর কামেচ্ছা জাগে না।

পড়ুন  কাজল আর ছড়াবে না!

বু’দ্ধি কমে যায়: নিয়মিত সহ’বাস করা শুরু করলে, সেটা যদি হঠাৎ বন্ধ হয় যায়, তবে বু’দ্ধি (Wisdom) লোপ পেতে পারে। সারাক্ষণের ক্লান্তি, ‘হতাশা মস্তিষ্কে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। যার ফলে সবচেয়ে বেশি প্রভাবিত হয় স্মর’ণশক্তি (Memory)। সবকিছু ভুলে যাওয়ার সমস্যা তৈরি ‘হতে থাকে। আর এর জন্য দায়ি একমাত্র সহ’বাস থেমে যাওয়া।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.