...

আপনার বয়স বাড়িয়ে দিচ্ছে যে ৮টি খাবার

শরীরের তারুণ্য ধরে রাখার জন্য স্বাস্থ্যকর খাবার খেতে হবে এটা আমরা জানি। এটাও জানি যে স্বাস্থ্যকর খাবার মানে হলো টাটকা, শাকসবজি, ফলমূল এবং হোল গ্রেইন খাবারগুলো। কিন্তু কিছু খাবার যে শরীর থেকে তারুণ্য ছিনিয়ে নেয়, তা কী জানেন? এ খাবারগুলো নিয়মিত খেলে আপনার চেহারায় বয়সের ছাপ পড়বে খুব দ্রুত। তারুণ্য ধরে রাখতে এড়িয়ে চলুন এই খাবারগুলো-বয়স বাড়িয়ে দিচ্ছে

আপনার বয়স বাড়িয়ে দিচ্ছে যে ৮টি খাবার

১) ক্যান্ডি বার
মজাদার চকলেট ক্যান্ডি খাওয়ার লোভ সামলাতে পারেন না অনেকেই। কিন্তু কী কারণে এসব ক্যান্ডি ত্বকের ক্ষতি করে? এর জন্য আপনার জানতে হবে ত্বকের কোলাজেন এবং ইলাস্টিন নামের দুইটি প্রোটিনের কথা। এই দুইটি প্রোটিন ত্বককে সুস্থ ও তরুণ রাখেন। এই প্রোটিনগুলোর কাজে বাঁধা দেয় চিনি। এ কারণেই বেশি চিনি খাওয়াটা ত্বকের জন্য ক্ষতিকর।

২) পোড়া মাংস
কাবাব, বার্বিকিউ, গ্রিল করা মাংসের ওপরে একটা পোড়া অংশ থাকে। কখনো ভেবেছেন, এই পোড়া অংশটা আসলে ক্ষতিকর কিনা? পোড়া মাংসে থাকে এমন কিছু হাইড্রোকার্বন যা শরীরে প্রদাহ বা ইনফ্লামেশন বাড়ায়। একই সাথে তা ত্বকের কোলাজেন ভেঙে ফেলে। কাবাব বা বার্বিকিউ খাওয়ার আগে পোড়া অংশটি কেটে বাদ দিন।

পড়ুন  চাকরি কি আপনার বয়স বাড়িয়ে দিচ্ছে?

৩) প্রক্রিয়াজাত শর্করা
শর্করা হজম হয়ে তৈরি করে চিনি। এরপর তা ত্বকের ইলাস্টিন এবং কোলাজেনের কাজে বাধা দেয়। তবে সব শর্করাই খারাপ নয়। হোল গ্রেইন, ফলমূল এবং সবজি খেতে পারেন নিশ্চিন্তে। তবে বাদ দেওয়া উচিত সাদা পাউরুটি, প্যাস্ট্রি এবং ব্রেকফাস্ট সিরিয়াল।

৪) মার্জারিন
মাখনের এই জনপ্রিয় বিকল্পটি আপনার ত্বকের ক্ষতি করতে পারে। ২০০১ সালের এক গবেষণায় দেখা যায়, যারা নিয়মিত মার্জারিন খান তাদের চেহারায় বলিরেখা বেশি পড়ে। সম্ভবত মার্জারিনে বিশেষ এক ধরণের ক্ষতিকর ফ্যাট থাকায় এ সমস্যাটি দেখা যায়।

৫) লবণাক্ত খাবার
লবণে ভরপুর চিপস, চানাচুর, ফ্রাই এসব হরহামেশাই খাই আমরা। এগুলো ত্বককে শুষ্ক করে দেবার জন্য যথেষ্ট। কারণ এসব খাবারে থাকা লবণ শরীর থেকে পানি শুষে নেয়। ত্বকের লাবণ্য চলে গিয়ে রুক্ষ শুষ্ক ভাব চলে আসে।

৬) লেমনেড
চিনি যে ত্বকের ক্ষতি করে, তা বোঝাই যাচ্ছে। অন্যদিকে, এসিডযুক্ত খাবার ও পানীয় দাঁতের ক্ষতি করে। লেমনেডে প্রচুর চিনি এবং এসিড দুটোই থাকে ফলে তা ত্বক ও দাঁত দুইয়ের জন্যই ক্ষতিকর।

পড়ুন  মাত্র ৭টি ঘরোয়া ম্যাজিকে বয়স হবে ৩০ থেকে ১৯ কীভাবে জেনে নিন

৭) কফি
সকালে ঘুম থেকে উঠেই অনেকে কফি পান করেন। তা করুন, কিন্তু এর পাশাপাশি পানি পান করতে ভুলবেন না। ক্যাফেইন ত্বককে ডিহাইড্রেট করে ফেলতে পারে, এতে ত্বকের বলিরেখা আরও স্পষ্ট হয়ে ওঠে। এতে দুধ ও চিনি যোগ করাটা আরও বেশি ক্ষতি করে।

৮) খুব ঝাল খাবার
অনেকের ত্বকেই লালচে বা কালচে ছোপ ছোপ থাকে। অতিরিক্ত ঝাল খাবার খাওয়াটা এসব দাগ আরও স্পষ্ট করে তোলে।

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.