...

চুল পড়া রোধে নিম পাতার ব্যবহার জেনে নিন

নিম (বৈজ্ঞানিক নাম:AZADIRACHTA INDICA) একটি ঔষধি গাছ যার ডাল, পাতা, রস সবই কাজে লাগে। নিম একটি বহুবর্ষজীবী ও চিরহরিৎ বৃক্ষ। আকৃতিতে ৪০-৫০ ফুট পর্যন্ত লম্বা হয়। নিম গাছের কান্ডের ব্যাস ২০-৩০ ইঞ্চি পর্যন্ত হতে পারে। ডালের চারদিকে ১০-১২ ইঞ্চি যৌগিক পত্র জন্মে। পাতা কাস্তের মত বাকানো থাকে এবং পাতার কিনারায় ১০-১৭ টি করে খাঁজযুক্ত অংশ থাকে। পাতা ২.৫-৪ ইঞ্চি লম্বা হয়। নিম গাছে এক ধরনের ফল হয়। আঙুরের মতো দেখতে এই ফলের একটিই বীজ থাকে। জুন-জুলাইতে ফল পাকে এবং ফল তেতো স্বাদের হয়।

নিম

খুশকি তাড়াতে নিম পাতার ৪ ব্যবহার

ভারত এবং বাংলাদেশের প্রায় সবত্রই নিম গাছ জন্মে। প্রাপ্ত বয়স্ক হতে সময় লাগে ১০ বছর। নিম গাছ সাধারণত উষ্ণ আবহাওয়া প্রধান অঞ্চলে ভাল হয়। মাটির পিওএই ৬.২-৮.৫ এবং বৃষ্টিপাত ১৮-৪৬ ইঞ্চি ও ১২০ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রা নিম গাছের জন্য উপযোগী। নিমের পাতা থেকে বর্তমানে প্রসাধনীও তৈরি হচ্ছে। কৃমিনাশক হিসেবে নিমের রস খুবই কার্যকরী। নিমের কাঠ খুবই শক্ত। এই কাঠে কখনো ঘুণ ধরে না। পোকা বাসা বাঁধে না। উইপোকা খেতে পারে না। এই কারণে নিম কাঠের আসবাবপত্রও বর্তমানে তৈরি করা হচ্ছে। এছাড়া প্রাচীনকাল থেকেই বাদ্যযন্ত্র বানানোর জন্য কাঠ ব্যবহার করা হচ্ছে। এর উৎপাদন ও প্রসারকে উৎসাহ এবং অন্যায়ভাবে নিম গাছ ধ্বংস করাকে নিরুৎসাহিত করছে। নিমের এই গুনাগুনের কথা বিবেচনা করেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‌একে ‘একুশ শতকের বৃক্ষ’ বলে ঘোষনা করেছে।

Loading...
পড়ুন  চুল আয়রন করার সময় এড়িয়ে চলুন এই ক্ষতিকর ভুলগুলো

রূপচর্চায় নিমপাতা এর ব্যবহার

সুন্দর ও দৃষ্টিনন্দন চুলের জন্য নিমপাতার জুড়ি নেই। চুলে নিমপাতা ব্যবহার করলে চুল পড়া বন্ধ, খুশকি ও উকুন দূর হয়। এক কথায় নিমপাতা ব্যবহার করে দূর করতে পারেন চুলের সব সমস্যা।

নিমপাতা ব্যবহারে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই।- সপ্তাহে একদিন নিমপাতা বেটে চুলে লাগিয়ে ঘণ্টাখানেক রেখে ধুয়ে ফেলুন এতে শুধু চুল পড়া কমবে না সেইসঙ্গে চুল নরম ও কোমল হবে।

– নিমপাতার রস ও মধু মিশিয়ে সপ্তাহে তিনদিন চুলের গোড়া থেকে আগা পর্যন্ত লাগিয়ে ২০ মিনিট রেখে শ্যাম্পু করুন আর আবিষ্কার করুন ঝলমলে সুন্দর চুল।

– ১ চা চামচ নিমপাতার রস, ১ চা চামচ আমলকির রস, ১ চা চামচ লেবুর রস, প্রয়োজন অনুযায়ী টকদই মিশিয়ে সপ্তাহে দুইদিন চুলে লাগিয়ে আধঘণ্টা রেখে শ্যাম্পু করুন। নিমপাতা শুধু চুল পড়া বন্ধ করে না একইসঙ্গে খুশকি ও উকুন দূর করে

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.