...

মাথার সামনের চুল গজানোর ঘরোয়া উপায়

মাথার সামনের চুল(Hair) গজাতে যে প্রোডাক্ট অনবরত ব্যবহার করছেন,তাতে কি সত্যি মনের মত ফল পেয়েছেন?না তো।তাই ব্যবহার করুন এমন কিছু,যা সত্যি ভেতর থেকে সাহায্য করবে নতুন চুল(Hair) গজাতে।জানেন কি?আপনার হাতের কাছেই আছে চারটে খুব সহজ উপাদান,যেগুলো নতুন চুল(Hair) গজাতে জাস্ট অনবদ্য।যেগুলো নিয়মিত ব্যবহার করলে,মাত্র একমাসেই পেতে পারেন সমাধান।কি সেই উপাদান?আর কিভাবেই বা ব্যবহার করবেন। চটপট দেখে নিন।

মাথার সামনের চুল গজানোর ঘরোয়া উপায়

১) দারুণ উপকারী ক্যাস্টর অয়েল
ক্যাস্টর অয়েলের নাম নিশ্চয়ই শুনেছেন? নতুন চুল গজাতে সত্যি এর থেকে ভালো উপাদান বোধহয় আর কিছু হয় না।সেই জন্য যাদের ভুরু খুব কম থাকে,তাদের ক্যাস্টর অয়েল(Castor Oil) লাগাতে বলা হয় যাতে ভুরু মোটা হয়। এতে থাকা রিসিনলেইক নামক এক উপাদানই নতুন চুল গজাতে এতো সহায়ক।কিভাবে লাগাবেন দেখে নিন।

⇒ উপকরণ
১ থেকে ২চামচ ক্যাস্টর অয়েল ও ২ থেকে ৩টি ভিটামিন ই ক্যাপসুল(Vitamin E Capsule)।

পদ্ধতি
ক্যাস্টর অয়েলের সাথে ভিটামিন ই ক্যাপসুলের ভেতর যে তেল থাকে সেটা মেশান। এরপর জাস্ট ক্যাস্টর অয়েল ভালো করে স্ক্যাল্পে ম্যাসাজ করতে হবে।সারারাত একে রেখে দিন। পরদিন সকালে শ্যাম্পু করে ফেলুন।এক্ষেত্রে কোনো মাইলড শ্যাম্পুই ভালো বা যদি ভিটামিন ই ক্যাপসুল নাও পান তাহলেও অসুবিধা নেই। শুধু ক্যাস্টর অয়েল(Castor Oil) ভালো করে ম্যাসাজ করে নিন। সপ্তাহে দুদিন করুন।খুব তাড়াতাড়ি ভালো ফল পাবেন।তবে পর পর দুদিন নয়।কারণ এই তেল খুব ঘন।মাঝে তিন চারদিন ছেড়ে মাখুন।আর সপ্তাহে দুদিন মাখার সময় না থাকলে,শুধু ছুটির দিনটিই মেখে নিন। একমাসের মধ্যেই মাথায় নতুন চুল চোখে পড়বে।

পড়ুন  খুশকি তাড়াতে কিছু ঘরোয়া সমাধান জেনে নিন

২) নিয়মিত পেঁয়াজের রস
পেঁয়াজে আছে প্রচুর সালফার যা নতুন চুল গজাতে দারুণ উপকারী। তাই পেঁয়াজ(Onion) সত্যি অনবদ্য নতুন চুল গজাতে।

⇒ উপকরণ
১টা পেঁয়াজ।

পদ্ধতি
একটা পেঁয়াজ নিয়ে একটু ব্লেণ্ড করে নিন।এরপর এটা থেকে চিপে রস বার করে নিন। এই রস স্ক্যাল্পে হালকা একটু ম্যাসাজ করে লাগান।দুঘণ্টা রেখে দিন।সব থেকে ভালো আগেরদিন রাতে লাগিয়ে সারারাত রেখে দিলে। তারপর পরের দিন শ্যাম্পু করে ফেলুন বা একটু পেঁয়াজ কেটে সেটাও স্ক্যাল্পে ঘষতে পারেন।এটা সপ্তাহে তিন থেকে চার দিন করুন। একমাস পর দেখবেন ছোট ছোট চুল(Hair) গজিয়েছে মাথায়।

৩) অনবদ্য রসুন
কি ভাবছেন পেঁয়াজ রসুন দিয়ে চুল গজাব? আজ্ঞে হ্যাঁ পেঁয়াজ রসুন এতটাই ভালো কাজ করে।কারণ একটাই এতে থাকা প্রচুর পরিমানে সালফার।

উপকরণ
৪ থেকে ৫ কোয়া রসুন ও ১ থেকে ২চামচ নারকেল তেল(Coconut oil)।

পদ্ধতি
রসুন প্রথমে ব্লেণ্ড করে নিন।এরপর এটা থেকে রস বার করে নিন।এবার এই রসের সাথে নারকেল তেল মিশিয়ে গরম করুন।এই গরম তেলটা স্ক্যাল্পে ভালো করে ম্যাসাজ করুন বা আরও ভালো হবে এই তেলের সাথে যদি কাঁচা রসুনের রস(Garlic juice) ১চামচ মিশিয়ে নিতে পারেন তাহলে আরও ভালো কাজ হবে।এই তেল রাতে ভালো করে সমস্ত স্ক্যাল্পে ম্যাসাজ করে লাগান।সারারাত রেখে পরেরদিন শ্যাম্পু করে ফেলুন।সপ্তাহে দুদিন করে করুন।ব্যাস তাতেই কাজ হবে।

পড়ুন  চুল সোজা করার কিছু প্রাকৃতিক পাওয়ার।

৪) সপ্তাহে একদিন আলুর প্যাক
আলু শুধু না খেয়ে,চুল(Hair) গজানোর চিকিৎসায় কাজে লাগান।এতেও খুব ভালো কাজ হয়।

⇒ উপকরণ
২টা মাঝারি সাইজ আলু,১টা ডিম ও ১চামচ মধু(Honey)।

পদ্ধতি
আলু প্রথমে ব্লেণ্ড করে নিন।এরপর এটা থেকে রস বার করে নিন। এবার এই রসের সাথে,একটা ডিমের কুসুম ও মধু(Honey) যোগ করুন।অল্প একটু জল দিন।ভালো করে মেশান। এবার এই প্যাকটা স্ক্যাল্প সহ পুরো চুলে লাগান ভালো করে।আধঘণ্টা রেখে দিন। তারপর শ্যাম্পু(Shampoo) করে ফেলুন। মাইলড শ্যাম্পু ব্যবহার করবেন।এটা সপ্তাহে একবার করে টানা কয়েকমাস করুন। একটা একটা খুব ভালো ট্রিটমেন্ট নতুন চুল গজাতে।

 

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.