...

চুল নিয়ে যে আটটি ভুল ধারণা

চুল আমাদের সৌন্দর্যের একটি বড় অংশ।এখনকার সময়ে চুলের সমস্যা অনেকেরই রয়েছে।আমরা তা সমাধানে কত কিছুই না করে থাকি।আর এ সময় অনেক ভুলও করে ফেলি।তেমনি কিছু ভুলের কথা আপনাদের মাঝে তুলে ধরা হলো।জেনে নিন ভুল ধারনা গুলো কি কি।

চুল

চুল নিয়ে যে আটটি ভুল ধারণা

১। চুল কাটলে তাড়াতাড়ি বাড়ে:

হ্যাঁ জানি, এটা আপনি প্রায়ই শুনে থাকেন এবং অনেকেই মেনে চলেন। এর কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই।চুল কাটার সাথে বাড়ার কোনো সম্পর্ক নেই। চুলের বৃদ্ধি নির্ভর করে ‘ হেয়ার ফলিকল’ বা ‘চুলের গোড়ার’ উপর। সেটির স্বাস্থ্য সরাসরি শরীরের অভ্যন্তরীণ অবস্থার সঙ্গে সম্পর্কিত।

২। মাথা ন্যাড়া করলে চুল মোটা হয় ও গোড়া শক্ত হয়:

এটিও একটি সম্পূর্ণ ভুল ধারণা। জিনিসটা বরং উল্টো। ন্যাড়া হলে Hair তো মোটা হয়ই না, উল্টে বেশ কিছু চুলের গোড়া বা হেয়ার ফলিকল পার্মানেন্টলি নষ্ট হয়ে যায়।

৩। পাকা চুলের গোড়া উপরে ফেলে দিলে পাশের গুলি পাক লেগে যায়:

চুলের গোড়ায় থাকে কালো মেলানিন তৈরী করার কোষ মেলানোসাইট। এর থেকেই Hair কালো হয়, কোনো রস জাতীয় জিনিসের উপর চুলের সাদা বা কালো নির্ভর করে না। তাই কোনো Hair উপরে ফেললে তার থেকে কোনো রস বেরিয়ে বাকি চুলকে সাদা করার কোনো চান্স নেই।

পড়ুন  চুল পড়া রোধে করুন ঘরোয়া উপায়ে

৪। চিরুনিতে চুল থাকা ও প্রতিদিন Hair fall মানেই অতিরিক্ত চুল পড়ছে:

পুরো মাথায় তিন ধরণের Hair থাকে। তারা সবাই সমানভাবে বাড়ে না। এক টাইপের Hair সাধারণ নিয়মেই ঝরে যায়। ঝরে পড়বে এরকম চুলদের ‘টিলোজেন’ হেয়ার বলা হয়। এই ঝরে যাওয়া চুলের পরিমান মাত্র ‘টেন পার্সেন্ট’। শুনতে মাত্র হলেও এর পরিমান খুব একটা কম নয়। মোটামুটি ভাবে পুরো মাথায় ১ লক্ষ্ Hair থাকে, তাহলে ঝরে যাওয়া চুলের পরিমান হলো ১০০০০। ভয় নেই, এই চুলগুলো ধীরে ধীরে ঝরে পরলেও সেই ঝরে যাওয়া চুলের জায়গায় আবার নতুন Hair গজায়। তাই গড়ে প্রতিদিন Hair পরার হার ৫০-১৫০ টি। এটা পরিমানে অনেকটাই। তাই চিরুনিতে Hair  দেখলেই আতঙ্কিত হবার কোনো কারণ নেই। কিছুটা Hair প্রতিদিন পড়ে যাওয়াই নিয়ম।

৫। টুপি পরে থাকলে চুল পড়ে:

না এই ধারণা সত্যি নয়। মাথা ঢেকে রাখলে বা টুপি পরে থাকলে চুলের কোনো সমস্যা হয়না। অনেকেই ভাবেন মাথা ঢাকলে চুলে অক্সিজেন যাবেনা, কিন্তু Hair রক্ত থেকে অক্সিজেন বা পুষ্টি নেয় তাই মাথা ঢাকা থাকলে কোনো অসুবিধে নেই। বরঞ্চ মাথা ঢেকে রাখলে চুলে রোদ ও ধুলোবালি লাগবেনা। Hair ভালো থাকবে।

পড়ুন  চুল পড়া বন্ধ করতে মাত্র ৫ টি টিপস মেনে চলুন

৬। স্নান করে রোদে দাঁড়ালে চুল ভালো থাকে ও শক্ত হয়:

ভুল ধারণা। চুলে রোদ লাগলে চুলের ক্ষতি হয় যেভাবে চামড়ার ক্ষতি হয়। তাই রোদ লাগানোর সাথে চুলের ভালো থাকবার কোনো সম্পর্ক নেই।

৭। রোজ নিয়ম করে ১০০ বার মাথা আঁচড়ালে চুল ভালো থাকে:

এরকম একটা ধারণা অনেকবার শোনা যায় যে বারবার Hair আঁচড়ালে চুলের গোড়ায় রক্ত চলাচল বাড়ে এবং তাড়াতাড়ি বাড়ে। সামাজিক নিয়মে Hair পরিপাটি করে গুছিয়ে রাখাই নিয়ম। কিন্তু তার মানে এই নয় যে Hair না আঁচড়ালে নষ্ট হয়ে যাবে। বারবার জোর করে আঁচড়ানোর ফলে মাথার চামড়ায়(স্ক্যাল্প)ইনজুরি হতে পারে। অনেক চুলের ফলিকল ও নষ্ট হতে পারে।

৮। মাঝবয়েসে ছেলেদের চুল পড়া তেল লাগিয়ে বা বিভিন্ন বাজারচলতি হেয়ার সিরাম লাগিয়ে ঠিক করা যায়:

মাঝবয়সে অনেক ছেলেদেরই সামনের অংশে টাক পড়তে দেখা যায়। ধীরে ধীরে অনেক ক্ষেত্রে পুরো সামনের অংশ খালি হয়ে যায়। এটি পুরোপুরি ভাবে শরীরের ভেতরের কারণে হয়। কারণটি অনেকাংশে জেনেটিক। দু একটি প্রয়োজনীয় হরমোন এর জন্য দায়ী। তাই বাইরে থেকে কিছু লাগিয়ে এটাকে ঠিক করা কঠিন। খুবই কম কয়েকটি ওষুধ যদিও লাগানো যেতে পারে ডাক্তারের পরামর্শে।

পড়ুন  গরমে কী ভাবে চুলের যত্ন নিবেন

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.