...

ছোট্ট একটি কৌশলে, মাত্র ৪ সেকেন্ডেই আপনাকে পছন্দ করে ফেলবে মানুষটি

আপনার সাথে দেখা হবার কয়েক সেকেন্ডের মাঝেই একজন মানুষ আপনার ব্যক্তিত্বের ব্যাপারে বেশিকিছু ধারণা করে ফেলতে পারে। এর ওপরে নির্ভর করে আপনি একটা নতুন চাকরি পেতে পারেন, নতুন একটা বন্ধু পেতে পারেন এমনকি জয় করে নিতে পারেন একজন নারীর মন!

 

আপনাকে

ছোট্ট একটি কৌশলে, মাত্র ৪ সেকেন্ডেই আপনাকে পছন্দ করে ফেলবে মানুষটি

এ কারণে দেখার হবার পর যতো দ্রুত সম্ভব আপনার ব্যাপারে ওই মানুষের মনে একটা ভালো ধারণা তৈরি করাটা জরুরী।
Business Insider থেকে দেখা যায়, তারা “How to Make People Like You in 90 Seconds or Less” বইটি থেকে তুলে আনে খুব কম সময়ে নিজেকে ভালোভাবে উপস্থাপন করার কিছু কৌশল। এসব কৌশল অনুসরণ করলে সেই মানুষটি আপনাকে পছন্দ করে ফেলবে মাত্র চার সেকেন্ডেই।

 
প্রথম ধাপ

উন্মুক্ত থাকুন। অর্থাৎ নিজের আচরণ এবং শরীরী ভাষায় বুঝিয়ে দিন যে আপনি অমায়িক। এ কাজটি করার জন্য যে মানুষটির সাথে আপনি দেখা করতে গেছেন, নিজের হৃদয় সেই মানুষের দিকে থাকা জরুরী। হাত বা বাহু বুকের সামনে ভাঁজ করে রাখবেন না। জ্যাকেট/স্যুট পড়া থাকলে তার সামনের বোতাম আগেই খুলে নিন। এছাড়াও তাকে সম্ভাষণ করার সময়ে থাকুন ইতিবাচক।

পড়ুন  কি কারণে পুরুষরা অন্যের প্রেমিকা বা স্ত্রীর সাথে পরকীয়া করে ?

 
দ্বিতীয় ধাপ

চোখে চোখ রাখুন। আর এই কাজটি শুরু করা দরকার আপনারই। আর আপনার চোখেও এ সময়ে থাকা উচিৎ ইতিবাচক অনুভূতি। তবে Forbes বলে, খুব বেশি সময় ধরে চোখের দিকে তাকিয়ে থাকবেন না। এতে অন্য মানুষটি ভয় পেয়ে যেতে পারে এমনকি আপনাকে অভদ্র মনে করতেও পারে।

 
তৃতীয় ধাপ

Loading...

হাসুন তার দিকে তাকিয়ে। এতে তার মাঝে আপনার ব্যাপারে ভালো একটা ধারণা তৈরি হবে। শুধু তাই নয়, আপনাকে তিনি মনেও রাখবেন অনেক সময়।

 
চতুর্থ ধাপ

সম্ভাষণ করুন। মূল বইটিতে বলা হয়ছে হাই, হ্যালো এ জাতীয় অভিবাদনের কথা। আপনি অন্য কোনো অভিবাদন ব্যবহার করতে পারেন। তবে আপনি যে তার সাথে দেখা করতে পেরে বা তার সাথে পরিচিত হয়ে খুব খুশি হয়েছেন তা বুঝিয়ে দিন নিজের কণ্ঠস্বরেই। এরপর আপনি হ্যান্ডশেক করতে পারেন। এটাও একটি ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি করে।
যার সাথে দেখা করতে গেছেন, তার নামটা বলুন, সম্ভব হলে কয়েকবার। বেশ কয়েকজন মানুষের সাথে দেখা হলে প্রত্যেকের সাথে তো আর এভাবে করমর্দন করা যায় না। এক্ষেত্রে বাকি সবগুলো কাজ করুন।

পড়ুন  ইসলামে বিয়ে করার নিয়ম

 
পঞ্চম ধাপ

সেই মানুষটির দিকে ঝুঁকে কথা বলুন। তবে খুব বেশি নয়। নড়াচড়া কম করে মানুষটির দিকে একটু ঝুঁকে কথা বলুন। এতে মনে হবে তার কথা শোনার ব্যাপারে আপনি আগ্রহী এবং আপনি তার দিকেই মনোযোগ দিচ্ছেন।
এগুলো ছাড়াও আরও কিছু কাজ আছে, যা করলে একজন মানুষ আপনাকে পছন্দ করবে প্রথম দেখা থেকেই। এগুলোতে চার সেকেন্ডের বেশি কিছু সময় লাগতে পারে, কিন্তু এদের কার্যকারিতা কম নয় তাই বলে। এসব কৌশল জানতে পারা যায় Business Insider, Entrepreneur এবং Inc থেকে।
১) মনোযোগ দিয়ে তার কথা শুনুন
২) শুধু শুনলেই হবে না, কথার মাঝে প্রশ্ন করে বুঝিয়ে দিন আপনার মনোযোগ আছে
৩) প্রশংসা করুন মন থেকে
৪) সমালোচনায় ঘাবড়ে যাবেন না বা রেগে যাবেন না
৫) উপদেশ চান তার থেকে
৬) বারবার তার দিকে তাকান
৭) কথা বলার সময় শুধু মাথা নয়, পুরো শরীর ঘুরিয়ে দিন তার দিকে
৮) খুব বেশি ছটফট করবেন না কথা বলার সময়ে

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.