...

সাদ্দাম হোসেনকে যেভাবে মৃত্যুদণ্ড দেয়া হয়! দুর্বল ও অপ্রাপ্ত বয়স্কদের জন্য নয়! ( ভিডিও দেখুন)

আশির দশকে ইরাকের সাবেক একনায়ক সাদ্দাম হোসেনকে তার স্বৈরশাসনকালে দেশের শিয়া সম্প্রদায়ের ওপর গণহত্যা চালানোর অভিযোগেই মৃত্যুদন্ডে দন্ডিত করা হয়। এই ব্যাক্তি ১৯৮০ সালে আমেরিকা ও পাশ্চাত্যের সহায়তায় ইরানে আগ্রাসন চালায় এবং লক্ষাধিক ইরানী তরুণ ও যুবক এ আগ্রাসনে শহীদ হয় ৷১৯৯০ সালে সাদ্দাম কুয়েত আক্রমন করে। এসময় সাদ্দাম ইরাকের শিয়া মুসলমানসহ সুন্নী সম্প্রদায়ভুক্ত কুর্দী মুসলমানদের অভ্যুত্থান দমনের নামে লক্ষ লক্ষ ইরাকী শিয়া ও কূর্দী মুসলমানকেও হত্যা করেছেন। ২০০৩ সালের ইঙ্গ-মার্কিন বাহিনী ইরাক দখলের পর সাদ্দাম আত্মগোপন করেন এবং একই বছরের ১৩ ডিসেম্বর সাদ্দাম হোসেন মার্কিন সেনাদের কাছে ধরা পড়েন। প্রায় তিন বছর বিচার চলার পর ২০০৬ সালের পাঁচই নভেম্বর ইরাকের আদালত ৮০’র দশকে বাগদাদের উত্তরে দুজাইল গ্রামে ১৪৮ জন ইরাকীকে হত্যার দায়ে সাদ্দামকে মৃত্যুদন্ড দেয় । সাদ্দামের বিরুদ্ধে ছিল মানবতার বিরুদ্ধে অপরাধ। ২০০৬ সালের ৩০ ডিসেম্বর ইরাকে সাদ্দাম হোসেনের ফাঁসি কার্যকর হয়।

রাজকাহিনী জয়া আহসান এর বিতর্কিত ভিডিওটি দেখুন

সময় পেরিয়ে যায় আমাদের যারা ঘটনা জানি পেপার /বই এর মাধ্যমে তারা ঘটনাকে দর্শক হিসেবে দেখি বা তা নিয়ে মন্তব্য করি। কিন্তু যারা victim তারা কিন্তু এভাবে দেখে না। । তারা মনের মাঝে সঠিক বিচার পাবার আশা রাখে। এই কারনে যখন আমি victim এর স্থান থেকে কিছু বিচার করি capital punishment আমার কাছে সঠিক মনে হয়। যত মানুষ সাদ্দামের কারনে মারা গেছেন তাদের একজন যদি আমার/আপনার পরিবারের কেউ হত তাহলে কি করতাম বা করতেন?? মাফ করে দিতাম বা দিতেন?? মানবাধিকার শুধু অপরাধীর বেলায় প্রযোজ্য? যে victim, যে নিজের বাবা/ মা/ ভাই/ বোন /স্বামী / স্ত্রী কে হারাল তার জন্য মানবাধিকার নাই?? তাহলে আইনের কি দরকার?? যদি শাস্তি দিতে গেলেই ‘মানবাধিকার’ লঙ্ঘন হয়?? ১৯৭১ এ যতজন কে আমরা হারিয়েছি তার বিনিময়ে ১০০ বার মৃত্যুদণ্ড পাবার কথা পাকিস্তানিদের, রাজাকারদের। কাজেই অপরাধ করলে অপরাধীকে প্রাপ্য শাস্তি দিতেই হবে (তথ্য সুত্র– গুগল, বিবিসি, উইকিপিডিয়া)

পড়ুন  বিশ্বের ৭৩ টি ভাষায় “আমি তোমাকে ভালোবাসি ”

দেখুন মানুষ হত্যার সর্বকালের সেরা ভয়ংকর যে ভিডিওটি

ভিডিওটি দেখুন

https://youtu.be/YMY3AR2jCkM

সাদ্দাম হোসেনকে যেভাবে মৃত্যুদণ্ড দেয়া হয়

পৃথিবীতে ১৪ টি অদ্ভুত বৈশিষ্ট্যের মেয়ে আছে ভিডিওটি না দেখলে বিশ্বাসই করবেন না

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.