ত্বকের তারুন্য ধরে রাখতে

ত্বকেরত্বকের তারুন্য ধরে রাখতে

 

ইদানীং আয়নার সামনে দাঁড়িয়ে চোখের নিচটা খুব খুঁটিয়ে দেখছেন, প্রাণখুলে হাসিতেও যেন বাধা পড়ছে। মনে হচ্ছে হাসতে গেলেই ঠোঁটের চারপাশ কুঁচকে উঠছে। চোখের নিচেও বয়সের আঁকিবুঁকি পড়ছে। বয়স বাড়তে থাকলে বলিরেখা পড়াটা স্বাভাবিক ঘটনা।

তবে এ নিয়ে চিন্তায় পড়ে যান অনেকেই। চেহারায় টান টান লাবণ্য ধরে রাখতে চাইলে যত্ন নিন বরং সময় থাকতেই ত্বকের যত্ন নিতে হবে ।
বয়স ত্রিশের আশপাশে গেলেই অ্যান্টি-এজিং ট্রিটমেন্ট নেওয়া শুরু করুন সেই সাথে ত্বকের চর্চা রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা মনে করেন, ত্বকের তারুণ্য ধরে রাখতে চাইলে কিছু নিয়ম তো মানতেই হবে। নিয়ন্ত্রিত জীবনযাপনের কথাই সবার আগে বললেন তিনি।

পরিমিত ঘুম, সঠিক খাদ্যাভ্যাস, সময় মেনে চলা—এই ব্যাপারগুলোতে অভ্যস্ত হয়ে উঠুন। পাশাপাশি ত্বকের যত্ন নেওয়াও চাই। বারডেম জেনারেল হাসপাতালের চর্ম ও যৌনব্যাধি বিভাগের সহযোগী অধ্যাপক হোসনে আরা বেগম।

তিনি বলেন, তৈলাক্ত ত্বকে বয়সের ছাপ সহজে পড়ে না এবং চেহারায় তারুণ্য বজায় থাকে। সাধারণত শুষ্ক ত্বকে বলিরেখা বেশি দেখা যায়। ত্বকের টান টান ভাব ধরে রাখে ত্বকের মাঝের স্তর বা ডার্মিসে থাকা কোলাজেন ও ইলাস্টিন তন্তু।

পড়ুন  ত্বক পরিষ্কার করার প্রাকৃতিক কিছু উপায়

কিন্তু সূর্যের ক্ষতিকর বেগুনি রশ্মি ত্বকের ডার্মিসে প্রবেশ করে এসব তন্তুকে ধ্বংস করে। ফলে ত্বকে ভাঁজ পড়তে শুরু করে। কাজেই চেহারায় তারুণ্য ধরে রাখতে হলে সূর্যরশ্মি থেকেও সুরক্ষা নিতে হবে ত্বক থেকে ।

যত্নআত্তি

বাইরে বের হওয়ার আগে ত্বকে  অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন। প্রতিদিন অন্তত আট গ্লাস পানি খান যদি আপনার ত্কককে সুস্থ রাখতে চান । হারবাল চা পান করার অভ্যাস করুন। খাদ্যতালিকায় রাখুন প্রচুর শাকসবজি ও তাজা ফলমূল। এড়িয়ে চলুন জাঙ্ক ফুড।

নিয়মিত শরীরচর্চা করুন। সারা দিনের ব্যস্ততার পর রাতে এবং ছুটির দিনগুলোতে একটু সময় বের করে ত্বকের যত্ন নিন। দেখবেন, ত্বকের তারুণ্য ফুটে উঠেছে।

ঘরোয়া প্যাক

গ্রিন টি মাস্ক, ১টি ডিম (ফেটিয়ে নেওয়া), বুনোফুলের মধু ১ চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, গ্রিন টি পাউডার ১ চা-চামচ, পাকা কলা। সবগুলো উপকরণ একসঙ্গে মিশিয়ে পেস্ট করে মুখে লাগাতে হবে। তারপর ১৫-২০ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে।

Loading...

ডিমের সাদা অংশে যে ভিটামিন বি এবং ভিটামিন ই আছে তা আপনার ত্বকের তারুণ্য ধরে রাখতে সাহায্য করবে। লেবুর রসের অ্যাসিডিটি আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করবে এবং বলিরেখা কমিয়ে তুলতে সাহায্য করবে। পাকা কলাও ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে।

পড়ুন  ত্বকের যত্নে যে ৭টি অতি পরিচিত ফুল ব্যবহার করবেন

রাতে ঘুমানোর আগে ত্বকের যত্ন

ঘুমানোর আগে অবশ্যই মেকআপ তুলে নিতে ভুলবেন না। আর ক্লেনজার দিয়ে ত্বক পরিষ্কার করে নিন। প্রতিদিন বাইরে থেকে ফিরে ভালোভাবে ক্লেনজার দিয়ে মুখ পরিষ্কার করতে হবে। পরে ফেস ওয়াশ দিয়ে মুখ ভালোভাবে পরিষ্কার করে নিন।

এরপর ভালোভাবে মুখে কয়েকবার ঠান্ডা জলের ঝাপটা দিয়ে মুখ ধুয়ে নিন। এরপর টোনার ব্যবহার করুন। টোনার আপনার মুখে ময়লা এবং তেল গোড়া থেকে তুলে দিতে সাহায্য করবে। বিশেষ করে কপাল এবং নাকের আশপাশের জায়গাগুলোকে বাদ দেবেন না।

কারণ ওই সব জায়গায় তেল এবং ময়লা বেশি জমে থাকে। ত্বক শুষ্ক হলে টোনার দিয়ে মুখ পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। মুখে-গলায় অ্যান্টি-রিংকল ক্রিম ব্যবহার করতে হবে।

চোখে সবার আগে ভাঁজ বা বলিরেখা পড়ে। তাই প্রতিদিন রাতে আই জেল বা ক্রিম ব্যবহার করতে ভুলবেন না। বাজারে নানা ব্র্যান্ডের অ্যান্টি-রিংকল আই ক্রিম রয়েছে। প্রতিদিন রাতে আঙুলে নিয়ে আলতো করে চোখের চারপাশে মালিশ করতে হবে।

ত্বকের পুষ্টি

রাহিমা সুলতানা জানালেন, আমাদের শরীরে অ্যান্টি-অক্সিডেন্ট কমে যাওয়ার ফলে চেহারায় দ্রুত বয়সের ছাপ পড়তে শুরু করে। তবে যদি যথেষ্ট পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্টযুক্ত খাবার খাওয়া হয় তাহলে বলিরেখা বা বয়সের ছাপ থেকে অনেকখানি রক্ষা পাওয়া যাবে।

পড়ুন  ত্বকের পরিচর্যায় চকলেটের ব্যবহার

প্রতিদিন ১ গ্লাস ফলের রস নিয়মিত পান করলে বয়সের ছাপ আপনার থেকে দূরে থাকবে ত্বকের উজ্জরতা বেড়ে যাবে আরও ।

*সবুজ আপেল, লাল আঙুর বিচিসহ, পেয়ারা কলা আমলকী ইত্যাদি ফলের মধ্যে প্রতিদিন ১টি করে ফল খাওয়া উচিত।

*সবুজ শাকসবজি যেমন: ব্রকলি, ঢ্যাঁড়স, পুঁইশাক, লালশাক, গাজর, টমেটো ইত্যাদি।

*যাঁরা ওজন কমানোর ডায়েট করেন তাঁরা কার্বোহাইড্রেট অংশটা কমিয়ে প্রোটিনের পরিমাণ ঠিক রাখুন। তাহলেত্বকের  ও চুলের ক্ষতি হবে না।

*মাছের তেলে নানা রকম ভিটামিন ও পুষ্টিকর উপাদান থাকে, যা আপনার ত্বকের  তারূন্য  বাড়াতে সাহায্য করে।

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.