এসিডিটি কে জানান গুডবাই

এসিডিটিএসিডিটি কে জানান গুডবাই

আজকাল এসিডিটি একটি common diseases হিসেবে পরিচিত। অনিয়মিত খাদ্যাভাস ও স্বাস্থ্যের প্রতি অবহেলা এসিডিটির জন্য দায়ী।অনিয়মিতভাব বেশি হলে এসিডিটি ও বুদ্ধি পায়।তবে একটু সাবধানে নিয়ম মেনে স্বস্থ্যেরে প্রতি যত্নবান হলে এসিডিটি নিয়ন্ত্রন করা সম্ভব।চলুন জানা যাক কীভাবে এসিডিটি নিয়ন্ত্রন করবেন।

১. যাদের গ্যাস আছে তারা কয়েকটা লবঙ্গ, আদা কুচি অথবা পুদিনা পাতা খান, দেখবেন ওষধেরমত কাজ করবে।

২. জিরা আমার মসলা হিসেবে ব্যবহার করি।এটি গ্যাস উপশমে দারুন কার্যকরী।জিরা প্রথমে তাওয়ায় সেঁকে নিয়ে গুঁড়া করুন। এবার ভালো করে ছেঁকে নিন।পাত্রে সংরক্ষণ করুন।ভাত খাওয়ার আধা ঘন্টা আগে ১ গ্লাস পানিতে ১ চামচ পরিমাণ মিশিয়ে পান করুন।দেকবেন হ্যাম তাড়াতাড়ি উপশম হবে।

Loading...

৩. গ্যাসের কারণে বুকে জ্বালা হয়।যাদের বুকে জ্বালা করে তারা গুড় খাবেন।তবে মনে রাখবেন অঅপনার ডায়াবেটিস থাকলে গুড় থেকে দূরে থাকুন।

৪. টক দই খান কারণ টক দই হজমে সাহয্য করে এবং গ্যাম নির্মূল করে।

৫. পটেরে যেকোন সমস্যার জন্য ৫-৬ টি বাসক পাতা চবিয়ে খান।চিবিয়ে খেতে অনেক তিতো লাগতে পারে। এজন্য আপনি বাসক পাতা রোদে শুকিয়ে বড়ি বানিয়ে রেখে ও খেতে পারেন।

পড়ুন  বসন্ত বা পক্স থেকে বাঁচার উপায় কী?

৬. খাওয়ারপর বাটার মিল্কের সাথে গো্ল মরিচ মিমিয়ে খেলে এ্যাসিডিটি নির্মূল হয়।

আপনার ডক্টর সাইটটির একমাত্র উদ্দেশ্য আপনাদের সু্স্থ্য ও সুন্দর জীবনের।আপনাদের জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।

আপনার স্বাস্থ্য বিষয়ক যে কোন সমস্যার জন্য এখানে কমেন্ট করে জানান।তাছাড়া অপনারা কোন ধরণের পোষ্ট চান তাও জানাতে ভুলবেন না।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.