...

অনেক চেষ্টার পরও আপনার ওজন কমছে না যে ৭টি কারণে

শরীরের বাড়তি মেদ নিয়ে আজকাল অনেকেই চিন্তিত। সুস্বাস্থ্যের জন্য তো বটেই, শারীরিক সৌন্দর্যের জন্যও নারী-পুরুষ উভয়েই ভাবেন ওজন কমাবেন। আর শুরু করে দেয় শারীরিক কসরত, ডায়েট আরো কত কিছু। আপনি ওজন কমানোর জন্য ব্যায়াম করছেন, হিসাব করে ক্যালরি গ্রহণ করছেন কিন্তু তারপরও Weight কমছেনা! এর কারণ হচ্ছে আপনার হয়তো এমন কোন ছোটখাট অভ্যাস আছে যার সাথে ওজন কমার কোন সম্পর্ক নেই। আজ আসুন সেই অভ্যাস গুলো সম্পর্কে জেনে নেই।ওজন

অনেক চেষ্টার পরও আপনার ওজন কমছে না যে ৭টি কারণে

১। কম ঘুম হলে ওজন বৃদ্ধি পায়। বর্তমান এক গবেষণায় দেখা গেছে যে, যেসব মহিলারা রাতে ৭ ঘন্টা ঘুমান তাদের চেয়ে যেসব মহিলারা ৫ ঘন্টা ঘুমান তাদের Weight বৃদ্ধি পায় বেশি।

২। স্ট্রেস ও ওজণ বৃদ্ধি একে অপরের হাত ধরে চলে। চাপের মধ্যে থাকলে স্ট্রেস হরমোন কর্টিসোল এর নিঃসরণ বৃদ্ধি পায় যা ক্ষুধা বৃদ্ধি করে ফলে খেতে হয় বেশি। তাই চাপ থেকে মুক্ত হওয়ার চেষ্টা করুন।

৩। আপনি হয়তো পানি কম খাচ্ছেন। পানি খেলে পেট ভরা থাকে ফলে ক্ষুধা কমে। তাই ওজন কমাতে চাইলে প্রচুর পানি পান করুন।

পড়ুন  যে ৬ টি খাবার ওজন কমাতে বিশেষভাবে কার্যকরী

৪। Journal of Consumer Researchএর একটি গবেষণা পত্রে বলা হয়েছে যে, যারা ক্যাশ দিয়ে কেনাকাটা করেন তাদের চেয়ে ক্রেডিট কার্ড দিয়ে কেনাকাটা করেন যারা তাঁরা অনেক অস্বাস্থ্যকর খাবার কিনে ফেলেন।

৫। University of Wisconsin-Milwaukee এর সাম্প্রতিক এক গবেষণায় পাওয়া গেছে যে, যারা বেশির ভাগ সময় বসে কাজ করেন তাঁদের ফ্যাট প্রতিরোধী এনজাইম লাইপেজ তৈরি বন্ধ হয়ে যায়। তাই প্রতি এক ঘন্টা পর পর দুই মিনিট হাঁটুন।

৬। স্বাস্থ্যগত কোন সমস্যা যেমন- থাইরয়েডের সমস্যা থাকলে Weight বৃদ্ধি পায়। থাইরয়েড হরমোনের অভাব হলে মেটাবলিজম কমে যায় ফলে ওজোন বৃদ্ধি পায়।

৭। ফ্রান্সের একটি নতুন গবেষণায় মজার একটি তথ্য জানা যায় যে, কোন মানুষ ব্যায়াম করবেন এটা চিন্তা করলেই তাঁর খাদ্য গ্রহণের পরিমাণ ৫০% বেড়ে যায় এবং তিনি মনে করেন যে তিনি স্ন্যাক্স গ্রহণের লাইসেন্স পেয়ে গেছেন।

আপনি মিলিয়ে দেখুন উপরোক্ত অভ্যাস গুলো আপনার আছে কিনা। থাকলে এগুলো নির্মূলের চেষ্টা করুন তাহলে আপনার ওজন নিয়ন্ত্রণ করাটা সহজ হবে।

পড়ুন  ডায়াবেটিস থেকে আজীবন মুক্ত থাকার ৯টি উপায়

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.