কানের ময়লা পরিষ্কার করার সঠিক উপায় জেনে নিন

কি, সারাদিন বসে বসে নিশ্চয়ই রূপচর্চা, ম্যানিকিওর, পেডিকিয়রই করে যাচ্ছেন? কিন্তু নিজের শরীরকেও তো পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে! তাই না? আর সেই জন্যই তো দরকার কানকেও পরিষ্কার রাখা! কানের ময়লা পরিষ্কার না করা হলে কিন্তু আপনি ঠিকমতো শুনতেও পাবেন না, কানে ব্যথা হবে, আবার কানের নোংরা যদি বাইরে থেকে উঁকি মারে তাহলে যতই স্টাইল করুন আর ব্র্যান্ডেড জামাকাপড় পড়ুন, আপনার কাছে কিন্তু কেউ ঘেঁষবে না। তাই বলছি, এখন থেকেই সতর্ক হন এবং কান পরিষ্কার করার সঠিক উপায়গুলি জানতে হলে আজকের ‘দাসবাসে’র টিপস ফলো করুন।কানের ময়লা

কানের ময়লা পরিষ্কার করার সঠিক উপায় জেনে নিন

কানের ময়লার কারণ এবং বিপদ
ধুলো-ময়লা, ব্যাকটেরিয়া আমাদের কানে ময়লা হবার কারণ। অনেকের ক্ষেত্রেই এই ময়লা আপনা আপনিই বেরিয়ে যায়, আবার অনেকের ক্ষেত্রেই তা জমে থাকে। এর ফলে কানে ব্যথা, সর্দি, কানে চুলকানি, ঠিক মতো শুনতে না পাওয়া, কান বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি হয়ে থাকে। অনেক সময় অতিরিক্ত নোংরা জমে পেকে পুঁজ হয়ে মারাত্মক ইনফেকশনের রূপ নেয়।

তাই বলে আপনি কিন্তু ক্লিপ, সেফটিপিন, পেনসিল ইত্যদি দিয়ে কান পরিষ্কার করতে গিয়ে কানের বিপদ দেকে আনবেন না! কতগুলি উপায় আছে যেগুলি দিয়ে খুব সহজেই আপনার কানের ময়লা পরিষ্কার হয়ে যাবে। চোখ-কান খুলে জেনে নিন সেগুলি কি কি।

পড়ুন  জিরা ভেজানো পানির উপকারিতা

১. নারকেল তেল
নারকেল তেলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান আছে যার ফলে কানের ময়লা নরম হয়। সেই সঙ্গে এই ময়লায় যে ধরনের জীবাণু জন্ম নেয় তা খুব সহজেই নষ্ট হয়ে যায়। নারকেল তেলের ব্যবহারে আপনার কানে জমে থাকা ময়লা আপনা আপনিই গলে বেরিয়ে যায়।

ব্যবহার পদ্ধতি
একটি বাটিতে নারকেল তেল নিয়ে অল্প গরম করুন। বাড়িতে ড্রপার থাকলে তা দিয়ে মাথা ছাদের দিকে করে কানে ৪-৫ ড্রপ নারকেল তেল ঢালুন। একই ভাবে ৫-১০ মিনিট থাকার পর যে কানে ড্রপ দিয়েছেন সেই কান সাইডের দিকে ঝোঁকান। এতে আপনার কানের অতিরিক্ত তেল এবং ময়লা দুই বেরিয়ে আসবে। এবার তুলো দিয়ে কানের আশপাশ পরিষ্কার করে নিন।

২. বেকিং সোডা
বেকিং সোডাও আপনি কান পরিষ্কার করার জন্য নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। এর ফলেও একই ভাবে খুব সহজেই কানের ময়লা পরিষ্কার হয়ে যায়।

ব্যবহার পদ্ধতি
১/৪ চা চামচ বেকিং সোডা ২ চা চামচ জলে খুব ভালো করে মিশিয়ে নিন। আপনার মাথা সোজা ছাদের দিকে করে কানে ৩-৪ ড্রপ মিশ্রণটি ঢালুন। ১০ মিনিট এইভাবে থাকার পর আরো ২-৩ ফোঁটা হালকা গরম জল কানে ঢেলে কান সাইডের দিকে ঝুঁকিয়ে নিলেই অতিরিক্ত জল ও ময়লা বেরিয়ে যাবে। এবার একটি পরিষ্কার কাপড় আপনার একটি আঙুলে পেঁচিয়ে কান মুছে নিন।

পড়ুন  জেনে নিন লবন যে অসাধারণ ৭টি কাজে ব্যবহৃত হয়

৩. গ্লিসারিন
গ্লিসারিনের সাহায্যেও কিন্তু আপনি বাড়িতে সহজেই আপনার কানের ময়লা পরিষ্কার করতে পারেন।

ব্যবহার পদ্ধতি
প্রথমে মাথা ছাদের দিকে করে ড্রপারের সাহায্যে কানে ৪-৫ ড্রপ গ্লিসারিন ঢালুন। একটি কটন বল দিয়ে কানের ফুটোটি বন্ধ করে দিন। একই ভাবে ৫-১০ মিনিট থাকার পর যে কানে ড্রপ দিয়েছেন সেই কান সাইডের দিকে নামান। এতে আপনার কানের ময়লা বেরিয়ে আসবে। এবার তুলোটি বের করে পরিষ্কার শুকনো কাপড় দিয়ে কানের আশপাশ পরিষ্কার করে নিন।

৪. লবণ জল
কানের ময়লা বার করার সবথেকে সহজ উপায়টি হলো লবণ মিশ্রিত জল। এতেও খুব সহজে আপনি কানের ময়লা বার করে পারেন।

ব্যবহার পদ্ধতি
১ চামচ লবণ ও ১/২ কাপ উষ্ণ গরম জলে ভালো করে মিশিয়ে নিন। একটি তুলো ওই গরম জলে ভিজিয়ে মাথাটি সোজা ছাদের দিকে করে কানে ৩-৪ ফোঁটা লবণ মিশ্রিত জল ঢালুন। একই ভাবে ৫-১০ মিনিট থাকার পর যে কানে ড্রপ দিয়েছেন সেই কান সাইডের দিকে ঝোঁকান। এতে আপনার কানের ময়লা বেরিয়ে আসবে। এবার ওই তুলো দিয়ে অতিরিক্ত জল ও ময়লা পরিষ্কার করে নিন।

পড়ুন  ইউজড গ্রিন টি ব্যাগ কি ফেলে দিচ্ছেন?

মনে রাখবেন আমাদের কানের ভেতরের অংশ কিন্তু খুবই স্পর্শকাতর। একটু খোঁচা লাগলেই কিন্তু খুব বড় বিপদের সম্ভাবনা দেখা দেয়। তাই কানের ক্ষতি না করে আজকের টিপসগুলো কিন্তু নিশ্চিন্তে ফলো করতে পারেন।

তবে যদি বুঝতে পারেন যে কানে খুব বেশী ময়লা জমেছে এবং তা শক্ত হয়ে রয়েছে তাহলে কিন্তু ই.এন.টি-র পরামর্শ অনুযায়ী ব্যবস্থা নিন। এছাড়া বাজারে অনেক রকম কান পরিষ্কার করার ড্রপ পাওয যায়, তবে তা ব্যবহার করার আগে ইন্সট্রাকশনগুলি মন দিয়ে পড়তে হবে এবং তার সাথে এক্সপায়ারি ডেটও দেখে নিতে হবে। আর তারপর দেখবেন আপনার কানও পরিষ্কার আর কেমন সবার সব কথা স্পষ্ট শুনতেও পাচ্ছেন।

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.