যে অভ্যাস গুলোর কারণে ওজন বৃদ্ধি পায়

আমাদের কিছু অভ্যাসের কারণে ওজন বৃদ্ধি পায়। এই অভ্যাস গুলো খুব সহজেই আমরা বদলিয়ে আমাদের ওজন নিয়ন্ত্রণ করার পথ সহজ করে দিতে পারি। তাই সঠিক ডায়েট চার্ট আর ব্যায়ামের পাশাপাশি আমদের সেই অভ্যাস গুলো সম্পর্কে-ও জানা উচিত। বিস্তারিত নিচে দেওয়া হলো।ওজন

যে অভ্যাস গুলোর কারণে ওজন বৃদ্ধি পায়

০১. টিভি অথবা কম্পিউটারের সামনে বসে খাওয়াঃ
টিভি দেখতে দেখতে খেতে থাকলে আমরা নিজের অজান্তেই অতিরিক্ত খেয়ে ফেলি। একে বলা হয় – mindless calorie consumption

০২. বড় প্লেটে খাওয়াঃ

০৩. অতিরিক্ত Stress নেয়াঃ
এখনকার ব্যস্ত যুগে অতিরিক্ত Stress হচ্ছে abdominal ওজন বৃদ্ধির একটি কারণ। Stress এর কারণে আমাদের শরীরে cortisol উৎপন্ন হয়, একে Stress হরমোন –ও বোলা হয়। এই cortisol bloodstream এ অনেক বেশি থাকলে ওজন বৃদ্ধির কারণ হতে পারে।

০৪. সিড়ি ব্যবহার না করাঃ

০৫. কম প্রোটিন খাওয়াঃ
যাদের খাদ্য তালিকায় প্রচুর পরিমাণে carb থাকে তাদের Weight বৃদ্ধি পাবেই। তাই সব কিছু পরিমিত পরিমাণে খেতে হবে। অন্যান্য খাবারের সাথে প্রোটিন খাবেন কারণ প্রোটিন খেলে আপনার শরীর আরও বেশি ক্যালোরি বার্ন করবে সেটা digest করার জন্য। Seafood আর চামড়া ছাড়ানো মুরগীর মাংস প্রোটিন হিসেবে খেতে পারেন।

০৬. অনেক বেশি Liquid Calories গ্রহণ করলেঃ
আমরা ঘরের বাইরে থাকলে প্রায়-ই পানির বদলে জুস, soft drinks এর উপর নির্ভর করি।এগুলোতে পরিমাণ অল্প থাকলেও ক্যালোরি থাকে প্রচুর। ফলে যারা প্রতিদিন বা ঘন ঘন এসব পান করেন তাদের দ্রুত Weight বৃদ্ধি পেতে থাকে।

০৭. প্রয়োজনের তুলনায় কম ঘুমঃ
গবেষণায় দেখা গিয়েছে যে যারা ৫ থেকে সাড়ে ৫ ঘন্টা ঘুমায় তাদের চাইতে ৭ ঘন্টা যারা ঘুমায় তাদের ওজন কম। এর কারণ হলো leptin আর ghrelin হরমোন।

০৮. নাশতা না করাঃ

০৯. খাদ্যের পরিমাণ হিসেব না করে খাওয়াঃ

১০. খুব তাড়াতাড়ি খাওয়াঃ

১১. Gym machine monitor এর প্রতি নির্ভর করাঃ

১২. দীর্ঘ সময় না খেয়ে থাকাঃ
প্রতিটির সুস্পষ্ট ব্যাখ্যা আছে।সময় সল্পতায় দিলাম না।।অন্য কোন দিন দিব।।

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *