ঘরে বসে মেকআপ রিমুভার তৈরির সহজ ৩টি উপায়

অনেককেই আমি বলতে শুনি, ” না বাবা, মেকআপ করা যাবে না। মেকাপ করলেই আমার ব্রণ ওঠে।” তাদেরকে আমি একটা কথাই বলতে চাই, মেকাপ করার পর দিন শেষে কি আপনি প্রপারলি মেকাপ তুলেছিলেন ?অনেককেই দেখি অনলি ফেইসওয়াশ দিয়েই মেকাপ উঠিয়ে ফেলছেন।আপনি কি নিশ্চিত পুরো ‘মেকআপ’(Makeup) উঠে আসছে এতে ? উহু, একদম শিওর হয়ে কেউ বলতে পারবেন না।কারণ মেকাপ শুধু করলাম আর তা ঠিকমতো রিমুভ করলাম না তাহলে তো ব্রণ এবং স্কিন প্রবলেম হবেই।যাই হোক, মেকাপ রিমুভ করতে দরকার হয় মেকআপ রিমুভারের। তাই আজ শেখবো, ঘরে বসে সহজেই কীভাবে মেকআপ রিমুভার তৈরি করতে পারবেন তার ৩ টি উপায় । চলুন জেনে নিই।মেকআপ

ঘরে বসে মেকআপ রিমুভার তৈরির সহজ ৩টি উপায়

পদ্ধতি – ১

উপকরণ

(১) বেবি অয়েল (Baby oil)

(২) বেবি শ্যাম্পু

(৩) ফুটানো ঠান্ডা পানি

(৪) খালি ছোট কন্টেইনার

যেভাবে তৈরি এবং ব্যবহার করবেন –

– একটি খালি ছোট কন্টেইনার এ পরিমাণ মতো ফুটানো ঠান্ডা পানি নিন। এর মধ্যে ২ টেবিল চামচ বেবী অয়েল এবং ২ টেবিল চামচ বেবী শ্যাম্পু নিন। কন্টেইনার এর মুখ আটকে নিয়ে ভালোমতো ঝাঁকিয়ে মিশিয়ে নিন উপকরণগুলো। ব্যস, আপনার মেকাপ রিমুভার তৈরি।

– একটি কটন প্যাডে পরিমাণ মতো মেকআপ রিমুভার নিয়ে মেকাপের উপর হালকা হাতে রাব করতে থাকুন। দেখবেন, কটন প্যাডে মেকাপ উঠে এসেছে। এবার ফেইসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।মেকআপ

পদ্ধতি – ২

উপকরণ

(১) ময়েশ্চারাইজিং লোশন

(২) গোলাপজল (rose water)

(৩) ভিটামিন ই ক্যাপসুল

(৪) খালি কৌটো

যেভাবে তৈরি এবং ব্যবহার করবেন –

– আপনার পছন্দের যে কোনো ময়েশ্চারাইজিং লোশন নিন।

– একটি খালি কৌটোর অর্ধেকটা ময়েশ্চারাইজিং লোশন দিয়ে ভরে ফেলুন। এর বাকি খালি অংশ গোলাপজল দিয়ে ভরে ফেলুন। এর মধ্যে ২ টা ভিটামিন ই ক্যাপসুল কেটে নিয়ে এর অয়েলটা যোগ করুন। হাতের কাছে ভিটামিন ই ক্যাপসুল না থাকলে ১ চা চামচ কোকোনাট অয়েলও ব্যবহার করতে পারবেন। সবগুলো উপকরণ খুব ভালোভাবে মিশিয়ে নিন। কন্সেস্টেন্সি মোটামুটি ক্রিমি হবে।

– ফেইস এর মেকাপের উপরে এই তৈরিকৃত মেকআপ রিমুভার লাগিয়ে হালকা হাতে ম্যাসাজ করুন। ৩০ সেকেন্ড রেখে দিন। এরপর কটন প্যাড /মেকাপ ওয়াইপ্স দিয়ে পুরো মেকাপ মুছে নিন। ব্যস, আপনার মেকাপ রিমুভ হয়ে যাবে সহজেই। এরপর ফেইসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করে ফেলুন।মেকআপ

পদ্ধতি – ৩

উপকরণ

(১) কোকোনাট অয়েল

(২) আপনার রেগুলার ফেইসওয়াশ (FaceWash)

(৩) অ্যালোভেরা জেল

(৪) খালি কৌটো

যেভাবে তৈরি এবং ব্যবহার করবেন –

– একটি খালি কৌটোতে ৪ টেবিল চামচ কোকোনাট অয়েল, ২ টেবিল চামচ আপনার পছন্দের রেগুলার ফেইসওয়াশ এবং ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন। উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে নিন। ব্যস, আপনার মেকআপ রিমুভার তৈরি। এই পদ্ধতিটা হেভি / ওয়াটারপ্রুফ মেকাপ তুলতে বেশ কার্যকরি।

– এই পদ্ধতির মেকআপ রিমুভারটিও ক্রিমি কন্সেস্টেন্সির হবে। তাই এটির ব্যবহারবিধিও ২য় পদ্ধতিটির মতোই।

– তবে মুখ ফেইসওয়াশ দিয়ে পরিষ্কারের পর টোনার এবং ময়েশ্চাইজার লাগাতে ভুলবেন না যেন।

এই তো জেনে নিলেন, কীভাবে ঘরে বসে সহজেই, কম খরচে মেকাপ রিমুভার তৈরি করে ফেলতে পারবেন। এই হোমমেইড মেকাপ রিমুভার-গুলো বাজারের বিভিন্ন ব্রান্ডের মেকাপ রিমুভারের থেকে কম যায় না। তাই এখন থেকে আশা করছি আলসেমি ঝেড়ে ফেলে প্রপারলি মেকআপ রিমুভ করবেন।

Loading...

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *