...

খুশকি দূর করার সহজ কিছু উপায় জেনে নিন

চুলের সমস্যাগুলোর মধ্যে সবচেয়ে গুরুত্তপূর্ন একটি সমস্যা হচ্ছে খুশকি। মাথার লোমকূপে ময়লা জমে ও চুল রুক্ষ হয়ে গেলেও আর্দ্রতা কমে খুশকি হয়ে থাকে। এটি মাথার চুলের ক্ষতি তো করেই তার উপরে এটা আবার মুখে ব্রণও সৃষ্টি করতে পারে।খুশকির কারনে চুলের উজ্জ্বলতা নষ্ট হয় এবং মাথার চুল ঝড়তে থাকে।অর এই সমস্যার সমাধান নিয়ে হাজির আপনার ডক্টর।

%e0%a6%96%e0%a7%81%e0%a6%b6%e0%a6%95%e0%a6%bf

খুশকি দূর করার সহজ কিছু উপায় জেনে নিন

কেবল নিয়মিত সঠিক যত্নের ফলেই আপনি চুলপড়া রোধ করতে পারবেন। চলুন তবে যেনে নেওয়া যাক চুলপড়া রোধের সহজ কিছু উপায়।

সপ্তাহে এক দিন অন্তত ডিমের কুসুমের সঙ্গে ২ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে পুরো চুলে লাগান। এক ঘণ্টা পর চুল শ্যাম্পু করে নিন। খুশকির কারণে চুলপড়া বেড়ে গেলে সপ্তাহে এক দিন নারিকেল তেল হালকা গরম করে পুরো চুলে মেখে এরপর গরম পানিতে তোয়ালে ভিজিয়ে মাথায় জড়িয়ে রাখুন। ২০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। চুলে যদি খুশকি থাকে, তবে তা গরম ভাপে মাথার তালু থেকে উঠে আসবে।

নারকেল তেল অথবা অলিভ অয়েল হালকা গরম করে তার সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মেশান। এরপর তুলার প্যাড সেই তেলে ডুবিয়ে তার সাহায্যে চুলের গোড়া ম্যাসাজ করুন। ঘণ্টাদুয়েক পর শ্যাম্পু করে ফেলবেন। চুলপড়া কমবে। আমলা, শিকাকাই, মেথি ও রিঠা গুঁড়া টক দইয়ের সঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে চুলের গোড়াসহ পুরো মাথায় লাগিয়ে রাখুন আধা ঘণ্টা।

পড়ুন  মাথার খুশকি দূর করুন ৮টি ঘরোয়া পদ্ধতিতে

এরপর শ্যাম্পু করে ফেলুন। আমলকী ও জবাফুল নারকেল তেলে ফুটিয়ে বোতলে ভরে রাখুন। শ্যাম্পু করার আগে ওই তেল চুলের গোড়ায় ম্যাসাজ করুন।

আরো কিছু টিপস আপনাদের জন্যঃ-

* নারকেল তেলের সঙ্গে দারুচিনি গুঁড়া করে মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করলেও চুলপড়া কমে।

* ঘুমানোর আগে মোটা দাঁতের চিরুনি দিয়ে হালকাভাবে চুল অাঁচড়ে নেবেন।

* লেবুর রস খুশকি রোধে বেশ উপকারী। নারিকেল তেলে লেবুর রস মিশিয়ে মাথার তালুতে লাগিয়ে কিছুক্ষণ রেখে শুধু পানি দিয়ে ধুয়ে ফেলে পরদিন শ্যাম্পু করুন।

* শ্যাম্পু করার পর এক মগ পানিতে একটি লেবুর রস মিশিয়ে চুল ধুয়ে নিলে খুশকি যেমন কম হবে, তেমনি চুল বেশ ঝকঝকে ও হালকা হবে।

* চুলে মানসম্পন্ন খুশকি প্রতিরোধক শ্যাম্পু ব্যবহার করুন, আপনার চুল হয়ে উঠবে আরও সুন্দর।

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.