ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া ৫টি উপায়

আমাদের স্কিনের পোরস গুলোতে প্রতিনিয়তই ময়লা জমে। এই ময়লা ঠিক মতো পরিষ্কার করা না হলে এর উপর আরও বেশি তেল ময়লা জমতে থাকে। এক সময় তা বাতাসের সংস্পর্শে এসে অক্সিডাইযড হয়ে ব্ল্যাকহেডস এর রূপ নেয়। শুরু থেকে সচেতন না হলে এটি এক রকম স্থায়ীই হয়ে বসে যায়, অপরিচ্ছন্ন করে তোলে আপনার স্কিন। সাধারণত আমাদের টি জোনে (কপাল ও নাকে) তেল্গ্রন্থি গুলো মুখের অন্যান্য অংশের তুলনায় বেশি সক্রিয় থাকে। তেল নিঃসরণ বেশি হওয়ায় ধুলোবালি জমে ব্ল্যাকহেডস হয়ে যায়। স্কিন তার স্বাভাবিক উজ্জ্বলতা হারায়, হয়ে পড়ে অমসৃণ। এমনকিঐ স্থানে মেকআপ করলেও তা ঠিকমতো বসতে চায় না। ব্ল্যাকহেডস এর সমস্যা প্রায় কম বেশি সবাইকেই পড়তে হয়। আজ এর থেকে মুক্তি পাওয়ার কিছু ঘরোয়া পদ্ধতি সম্পর্কে জানাবো।ব্ল্যাকহেডস

ব্ল্যাকহেডস দূর করার ঘরোয়া ৫টি উপায়

১. ব্লাকহেডস দূর করতে লেবু চিনির স্ক্রাব সবচেয়ে বেশি কার্যকরী। এক টেবিল চামচ লেবুর রসের সঙ্গে চিনি মিশিয়ে পেস্ট তৈরি করুন। সপ্তাহে দুইবার আক্রান্ত স্থানে ম্যাসাজ করুন চিনি গলে যাওয়া না পর্যন্ত। এর পর ধুয়ে ফেলুন।

পড়ুন  ত্বক ও চুলের যত্নে ডিমের ব্যবহার
Loading...

২. ১ টেবিল চামচ বেকিং সোডার সঙ্গে ২ টেবিল চামচ পানি নিয়ে পেস্ট তৈরি করে ত্বকে ৫মিনিট হালকা ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এটি ত্বকের পোরগুলোকে ছোট রাখতে এবং ব্যাকটেরিয়া দূর করতেও সাহায্য করে।

৩. অনেকদিনের জমে থাকা ব্ল্যাকহেডস পরিষ্কার করতে টুথপেস্ট ব্যবহার করুন। সপ্তাহে ১ বার সাদা টুথপেস্ট নিয়ে আক্রান্ত স্থানে ৫ মিনিট লাগিয়ে রেখে নরম একটি টুথ ব্রাশের সাহায্যে আস্তে আস্তে স্ক্রাব এর মতো করে ঘষতে থাকুন। ত্বকের মরা চামড়া উঠে আসার সঙ্গে সঙ্গে এটি ব্ল্যাক হেডসগুলোকে নরম করে ফেলে। ব্রাশ দিয়ে ঘষে মুখ ধুয়ে ফেলুন। ৫ মিনিট গরম পানির ভাপ নিন। এতে পোরগুলো খুলে যাবে। এরপর আবারো ব্রাশ দিয়ে ঘষুন, দেখবেন খুব সহজেই ব্ল্যাক হেডস গুলো উঠে আসবে।

৪. ২ চিমটি মোটা দানাদার লবণ নিয়ে তাতে কয়েক ফোটা পানি মিশিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে গলে না যাওয়া পর্যন্ত ম্যাসাজ করুন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্লাকহেডস দূর করার পাশাপাশি ত্বকের অতিরিক্ত তেল নিঃসরণের পরিমান কমিয়ে আনে।

পড়ুন  মৌসুমি ফল দিয়ে ফ্রুট ফেসিয়াল

৫. শুষ্ক ত্বকে ব্ল্যাকহেডস হলে সপ্তাহে ২ বার দারুচিনি গুঁড়ো আর মধু ২:১ পরিমাণে মিশিয়ে ব্ল্যাকহেডস এর উপর ১৫ থেকে ২০ মিনিট রেখে ২ মিনিট ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। একই সঙ্গে এটি ময়েশ্চারাইজারের কাজ করবে।

Loading...

ফেসবুক কমেন্ট

comments

About পূর্ণিমা তরফদার

আমি পূর্ণিমা তরফদার আপনার ডক্টরের নতুন রাইটার। আশাকরি আপনার ডক্টরের নিয়ামিত পাঠকরা আমাকে সাদরে গ্রহণ করবেন ও আমার পোষ্টগুলো পড়বেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *