...

ওজন বাড়ানোর সহজ কিছু উপায়

বাড়তি ওজন যেমন একটা সমস্যা, ঠিক একইভাবে সমস্যা রুগ্ন বা ভগ্ন স্বাস্থ্যের অধিকারী হওয়াটা। । একজন রুগ্ন বা “আন্ডার ওয়েট” মানুষের চেহারা স্বাভাবিক ভাবেই তার স্বাভাবিক সৌন্দর্য হারায়। চাপা ভাঙ্গা হয়, চোখের কোলে কালি পড়ে, কাজকর্মে উৎসাহ লাগে না কিংবা খুব ক্লান্ত বোধ করেন সব সময়।কম ওজন নিয়ে দুশ্চিন্তায় ভোগেন অনেকেই। নানারকম প্রচেষ্টার পরও ওজন বাড়ছে না এরকম অভিযোগও শোনা যায় অনেকের মুখে। খাবারের তালিকা থেকে শুরু করে নিত্যদিনকার বিভিন্ন অভ্যাসে পরিবর্তনের মাধ্যমেও এ সমস্যার সমাধান হচ্ছে না। কিছু বিষয়ের দিকে খেয়াল রাখলে আপনি সহজেই পেতে পারেন আপনার কাঙ্ক্ষিত ওজন। আর সেজন্য চিকিৎসকের শরণাপন্ন হওয়ার প্রয়োজন নেই। শুধু কিছু নিয়ম মেনে চললেই এই সমস্যার সমাধান সম্ভব।
ওজন

ওজন বাড়ানোর সহজ কিছু উপায়

ক্ষুধা বাড়াতে হবে : শরীরের ওজন বাড়াতে খাওয়া প্রয়োজন। আর খাওয়ার জন্য প্রয়োজন ক্ষুধা। ক্ষুধা থাকলেই সঠিক পরিমাণে উপযুক্ত খাবার খাওয়া সম্ভব। কিন্তু ক্ষুধা তো এমনিতেই বাড়বে না, সে জন্য প্রয়োজন পরিশ্রম। এক ঘণ্টার শারীরিক পরিশ্রম বা ব্যায়াম প্রয়োজনীয় ক্ষুধা বাড়ানোর জন্য যথেষ্ট।

Loading...
পড়ুন  সর্দি দূরে রাখার ৫টি উপায় জেনে নিন

তিনবার খাওয়া : হালকা-পাতলা শরীরের লোকজন খাবারের ব্যাপারে সাধারণত দুটি ভুল করে থাকে। কিছু সময় পরপরই খাবারে ব্যস্ত থাকে। খাবারের তালিকায় বেশির ভাগ সময়ই থাকে ফাস্ট ফুডের লোভনীয় পদগুলো। কিন্তু তিনবার ভালোভাবে খাওয়াটাই সবচেয়ে ভালো। সেই সঙ্গে ফাস্ট ফুডের ওপর থেকে নজরটা সরিয়ে নেওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। তবে লক্ষ রাখতে হবে, যা খাওয়া হয় তা যেন যথেষ্ট পরিমাণ ক্যালরি সমৃদ্ধ হয়। আধিক্য থাকে প্রোটিন সমৃদ্ধ খাবারের।

ফাস্ট ফুড : হালকা শরীরের লোক খাওয়া-দাওয়ার ব্যাপারে তেমন যত্নশীল নয়, বিশেষ করে ফাস্ট ফুড দেখলে তো কথাই নেই। খাবারের ওপর হামলে পড়ে। এতে বাইরে থেকে আপনার শরীর হালকা-পাতলা দেখালেও ঠিকই শরীরের ওজন বাড়ছে, তবে সঠিক স্থানে নয়।

ধূমপান ত্যাগ : ধূমপান ক্ষুধা নষ্ট করে দেয়। প্রয়োজনীয় খাবার গ্রহণের জন্য খাওয়ার আগে ধূমপান করা ভালো নয়। অবশ্য ধূমপানের অভ্যাস থাকলে তা ত্যাগ করাই ভালো।

প্রোটিন সমৃদ্ধ খাবার : মাসল বা মাংসপেশি বাড়াতে খাবারে প্রোটিনের পরিমাণ বাড়াতে হবে। পরিশ্রমের পর খাবারে যে উপাদানটা গুরুত্বপূর্ণ, তা হলো প্রোটিন। কেননা পরিশ্রমে যে শক্তি ক্ষয় হয় তা পূরণে এটার অবদান যেমন গুরুত্বপূর্ণ তেমনি এটা মাংসপেশি গঠনে বড় ভূমিকা রাখে।

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.