...

চুল নিয়ে সমস্যায় আছেন?জেনে নিন ঘরোয়া ভাবে চুলের সমস্যার সমাধান

চুলের সমস্যা নিয়ে ভুগছেন না এমন মানুষ খুব কমই আছেন। চুল পড়া,ভেঙ্গে যাওয়া, আগা ফেটে যাওয়া, রুক্ষ চুল। আর এভাবেই বেড়ে চলছে চুলের সমস্যার। তাই দিন দিন বেশ বড় হচ্ছে সমস্যার লিস্ট!আর এসমস্যা সমাধানের জন্য একগাদা টাকা খরচ করে পার্লারে না গিয়ে বাসায় বসেই ঘরোয়াভাবে সমস্যাগুলোর সমাধান করতে পারন।

চুল

ঘরোয়া ভাবে চুলের সমস্যার সমাধান

তাই খুব সহজেই চুলের সমস্যা সমাধানের জন্য কিছু উপায় তুলে ধরা হলো-

হট অয়েল ট্রিটমেন্ট

কোকোনাট অয়েল, অলিভ অয়েল ও আলমন্ড অয়েল এক সঙ্গে বা আলাদা ভাবে মিশিয়ে গরম করে নিন। ত্বকের জন্য সহনীয় উষ্ণতায় আসলে তা মাথার ত্বকে ও চুলে ভালো করে লাগান। এরপর একটি তোয়ালে গরম জলে ভিজিয়ে চুলকে বেঁধে ফেলুন। ২০ মিনিট থেকে ৩০ মিনিট এভাবে রাখার পর ভালো করে শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে অন্তত একদিন ও সম্ভব হলে ২ থেকে ৩ দিন নিয়মিত এটি করলে চুলের স্বাস্থ্য ভালো হয়।

পেঁয়াজ

হ্যাঁ পেঁয়াজ! পেঁয়াজ চুলের সমস্যা সমাধানের জন্য অত্যন্ত কার্যকর। অনেকের চুল পড়ে মাথার সামনের অংশে কিছুটা টাকের মত হয়ে যায়। কচি পেঁয়াজের প্রান্ত কেটে পেঁয়াজ দিয়ে ওই অংশে ঘষে ৩০ মিনিট পর মাথা ভালো করে শ্যাম্পু করে ফেলুন। নিয়মিত সপ্তাহে একদিন এরকম করলে সেই অংশে নতুন চুল গজিয়ে থাকে। তাছাড়া চিন্তার কোনো কারণ নেই কারণ পেঁয়াজের কোনো গন্ধ থাকেনা !

পড়ুন  চুল ঘন করে তুলুন প্রাকৃতিক উপায়ে

ডিমের হেয়ার প্যাক

একটি ডিম, এক ফোঁটা অলিভ অয়েল ও দুই চামচ মধু একসঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ভাল করে লাগান। লাগানোর সময় ভালো করে ম্যাসাজ করবেন। ২০ মিনিট পর মাথা শ্যাম্পু করে ফেলুন। এটি চুলকে প্রয়োজনীয় পুষ্টি প্রদান করে, স্বাস্থ্যজ্জ্বল করে যা Hair fallকমাবে।

Loading...

মেহেদী

মেহেদী যে চুলের জন্য ভালো তা অনেকেরই জানা। মেহেদী ভালো করে মাথার ত্বকে লাগিয়ে ২০ মিনিট রেখে শ্যাম্পু করে ফেলুন। এটি চুলকে স্বাস্থ্যজ্জ্বল করে। যদিও সমগ্র প্রক্রিয়াটি একটু কষ্টকর কিন্তু ভালো করে দিতে পারলে তা চুলের জন্য অনেক উপকারী।

খুশকি অপসারণ

খুশকি চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। পূর্বোক্ত উপায় অবলম্বন করে খুশকি দূর করলে চুলের সমস্যা অনেকাংশে দূর হয়ে থাকে।

কলার হেয়ার প্যাক

একটি মাঝারি আকারের কলা ও ২ চামচ মধু ভালো করে মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এরপর প্যাকটি মাথার ত্বকে ভালো করে লাগান। ২০ মিনিট থেকে ৩০ মিনিট রেখে ভালো করে শ্যাম্পু করে ফেলুন। এটি চুলের আগা ভাঙা ও রুক্ষতা দূর করে থাকে। সপ্তাহে একদিন ব্যবহারে চুল হয়ে ওঠে সুন্দর ও স্বাস্থ্যজ্জ্বল।

পড়ুন  চুলের বৃদ্ধিতে ও নতুন চুল গজাতে ক্যাস্টর অয়েল

অ্যালোভেরা

Hair fall থেকে মুক্তি পেতে কয়েক টুকরা অ্যালোভেরা ও ২ থেকে ৩ চামচ মধু মিশিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করুন। ২০ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। নিয়মিত (সপ্তাহে ১ দিন) ব্যবহারে এটি চুলকে পুষ্টি দান করে যা চুলের বৃদ্ধির জন্য সহায়ক।

জলের তাপমাত্রা

ঠান্ডা অথবা সামান্য গরম জল দিয়ে মাথা ধুয়ে ফেলুন। কখনো অত্যন্ত গরম জল ব্যবহার করবেন না। উচ্চ তাপমাত্রা চুলের জন্য ক্ষতিকর।

চুল বেঁধে রাখা

চুল খোলা রাখলে সাধারণত জট বাধে এবং আঁচড়ানোর সময় চুল ভেঙে যায়। চুল বেঁধে রাখার চেষ্টা করুন এবং ঘুমানোর সময় বেধে ঘুমান। যাদের লম্বা চুল তারা বেঁধে ঘুমালে চুলে জট কম বাধবে ও Hair fall অনেকখানি কমে যাবে।

নিয়মিত মাথা পরিষ্কার করুন।প্রায় সময় চুলে তেল দেয়ার একদিন পর শ্যাম্পু করুন। নইলে চুলে ধুলাবালি, ময়লা জমে চুলকে অস্বাস্থ্যকর করে ফেলবে।

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.