...

আপনার ওজন কমাতে পারে যে ৭টি খাবার

পরিসংখ্যান বলছে ২০-৫০ বছর বয়সিদের মধ্যে প্রায় ৬০-৭০ শতাংশই অতিরিক্ত ওজনের সমস্যায় ভুগছেন। আপনিও কি রয়েছেন সেই তালিকায়? তাহলে তো বেশ চিন্তার বিষয়। ওজন মানেই অতিরিক্ত মেদ। আর মেদ মানেই হাজারো রোগ বালাই। তাই তো শুধু সুন্দর জামা-কাপড় পরার স্বপ্ন পূরণের জন্য নয়, সার্বিকভাবে সুস্থ জীবন পেতেও ওজন কমানো জরুরি।

ওজন.PNG

আপনার ওজন কমাতে পারে যে ৭টি খাবার

আর কীভাবে করবেন এই অসাধ্য সাধন? উত্তর জানা নেই তো? কোনও চিন্তা নেই।আমরা অাপনাদের মাঝে এমন কিছু খাবারের প্রসঙ্গে আলোচনা করব যা আপনার বাড়তি মেদ কমতে বাধ্য। এমন কিছু সবজি আছে, যা মাত্রাতিরিক্ত পরিমাণে ক্যালোরি বার্ন করার মাধ্যমে ওজন কমাতে বিশেষ ভাবে সাহায্য করে।

চলুন যেনে নেওয়া যাক সে সব খাবার সম্পর্কে:-

১ঃ শসা

শসায় উপস্থিত বেশ কিছু খনিজ হজম ক্ষমতা বাড়িয়ে দেয়। ফলে শরীরে মেদ জমার কোনও সুযোগই থাকে না। সেই সঙ্গে শরীরে যাতে পানির অভাব দেখা না দেয়, সেদিকেও খেয়াল রাখে।

২ঃ ব্রকলি

Loading...

ব্রকলিতে আছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন। যার ফলে এই সবজিটি নিয়মিত খেলে রোগ ভোগের আশঙ্কা যেমন কমে, তেমনি মেদও ঝরে।

পড়ুন  ওষুধ ছাড়াই যেসব খাবার আপনার ক্ষুধা কমিয়ে আনবে

৩ঃ সেলারি শাক

সেলারি শাকে রয়েছে জল এবং ভিটামিন-কে। এই দুটি উপাদানই চর্বি গলাতে দারুন কাজে আসে। আসলে এই শাকটি খেলে ওজন ক্ষমতার উন্নতি ঘটে। ফলে শরীরে মেদ জমতে পারে না।

৪ঃ টমাটো

টমাটোতে রয়েছে টেনিন্স এবং ভিটামিন-সি, যা মাত্রাতিরিক্ত পরিমাণে ক্যালোরি বার্ন করে মেদ কমার প্রক্রিয়াকে আরও ত্বরান্বিত করে থাকে।

৫ঃ ক্যাপসিকাম

ক্যাপসিকামের রয়েছে ক্যাপসাইসিন নামে একটি এনজাইম। যা অল্প সময়ে মেদ কমিয়ে ফেলতে সাহায্য করে।

৬ঃ লাউ

ওজন কমাতে এই সবজিটির কোনও বিকল্প নেই। কারণ লাউয়ে আছে পটাশিয়াম, যা হজম ক্ষমতা খুব বাড়িয়ে দেয়।যার ফলে খাবার খাওয়ার সঙ্গে সঙ্গেই তা হজম হয়ে যায়, মেদ জমার কোনও সুযোগই থাকে না।

৭ঃ গাজর

গাজর ফাইবার সমৃদ্ধ হওয়ার কারণে এই সবজটি দ্রুত চর্বি গলিয়ে ফেলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। সেই সঙ্গে হজম ক্ষমতাও বাড়িয়ে দেয় এটি।যার ফলে দুদিক থেকে চাপ পাড়ার কারণে নিমেষে ওজণ কমতে শুরু করে।

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.