...

চুলের যত্নে ক্যাস্টর অয়েল

চুলের সমস্যা নিয়ে আমাদের চিন্তার অন্ত নেই। মোটামুটি সবাই এই সমস্যায় ভুগছি। তার মধ্যে রয়েছে চুল পড়ে যাওয়া।এই সমস্যা থেকে পরিত্রাণের জন্য ক্যাস্টর অয়েল হতে পরে অনন্য একটি উপায়।জেনে নিন চুলের যত্নে ক্যাস্টর অয়েল সম্পর্কে।

ক্যাস্টর অয়েল.PNG

চুলের যত্নে ক্যাস্টর অয়েল

চুলপড়া রোধে ক্যাস্টর অয়েলঃ

চুল পড়ার একটি অন্যতম কারণ হলো স্ক্যাল্পের ইনফেকশন এবং ডিসঅর্ডার। ব্যাক্টেরিয়া, ফাঙ্গাস স্ক্যাল্পকে আক্রান্ত করে দিনে দিনে চুল ঝরাকে বাড়িয়ে দেয় এবং চুলের বৃদ্ধিকে হ্রাস করে। ক্যাস্টর অয়েলের আ্যান্টিব্যাক্টেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল প্রোপার্টিস স্ক্যাল্পের ইনফেকশন প্রতিরোধে সাহায্য করে যা চুলপড়া কমিয়ে আনে অনেকটাই। শুষ্কতা বা রুক্ষতা চুলপড়া এবং চুল ভাঙার আরেকটি প্রধান কারণ। ক্যাস্টর অয়েল সহজেই স্ক্যাল্পে শোষিত হয়। ফলে স্ক্যাল্পের ময়েশ্চার এবং নিউট্রিশনের ব্যালেন্স ঠিক থাকে যা চুলের শুষ্কতা কমাতে সাহায্য করে।

নতুন চুল গজাতে ক্যাস্টর অয়েলঃ

Loading...

ক্যাস্টর অয়েল স্ক্যাল্পে ভালোমতো ম্যাসাজ করলে এটি স্ক্যাল্পের রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয়। স্ক্যাল্পের রক্ত সঞ্চালন যত বাড়বে এর অবস্থা তত উন্নত হবে এবং হেয়ার ফলিকলগুলো আরও সুস্থ থাকবে। ফলে তা নতুন চুল গজাতে সাহায্য করে। ক্যাস্টর অয়েলে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট যা চুলের স্বাস্থ্য ঠিক রাখার জন্য উপকারী। অ্যান্টিঅক্সিডেন্টের প্রধান কাজই হলো চুলের এবং স্ক্যাল্পের বিষাক্ত পদার্থ হ্রাস করে চুলের বৃদ্ধিকে তরান্বিত করা। ক্যাস্টরঅয়েল ওমেগা-৯ ফ্যাটি আসিড এবং এসেন্সিয়াল ভিটামিন ‘এ’ সমৃদ্ধ যা চুলকে মজবুত এবং উজ্জ্বল করে ও পুনরায় চুল বৃদ্ধিতে সাহায্য করে।

পড়ুন  নতুন চুল গজানোর উপায় কি?

ক্যাস্টর অয়েলের কিছু হেয়ার মাস্কঃ

এক চা চামচ মধু, দুই চা চামচ ক্যাস্টর অয়েল এবং একটি ডিম ভালো মতো মিশিয়ে চুলে ভালো মতো লাগান। এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন। এটি আপনার নিষ্প্রাণ এবং রুক্ষ চুলের উজ্জ্বলতা বাড়িয়ে একে নরম করবে। সমান পরিমাণ ক্যাস্টর ও তিলের তেল এবং অলিভ অয়েল ভালো মতো মিশিয়ে চুলে এবং স্ক্যাল্পে ভালোমতো লাগিয়ে গরম তোয়ালে দিয়ে পেঁচিযে ৩০ মিনিট রাখুন। এরপর শ্যাম্পু করে ফেলুন। এটি একটি খুবই কার্যকর হেয়ার টনিক হিসেবে কাজ করে যা চুল এবং স্ক্যাল্পকে খুব ভালোভাবে কন্ডিশন্ড করে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

রিফাইন্ড ক্যাস্টর অয়েল বিভিন্ন প্রসেসিংয়ের মধ্যে দিয়ে যাওয়ার কারণে এর মধ্যে প্রাকৃতিক গুণাবলি অতটা থাকে না এবং এটি কম কার্যকরী। বাংলাদেশে আপনারা Well’s Castor Oil নামে এই অয়েলটি পাবেন। দাম পড়বে ১৫০-১৮০ টাকা এর মধ্যে। তবে এটা কেমিকেলি রিফাইন্ড। এতে চুলের তেমন কোন কাজ হয় না। স্কিনক্যাফে (skin cafe) ব্রান্ডের যেটা বাজারে পাওয়া যায় ওটা অসাধারণ একটা তেল, ন্যাচারাল আর আনরিফাইন্ড। দাম পড়বে ৫৫০ টাকা। তাছাড়া tropical isle এর jamaican black castor oil এর দাম পড়বে ১১৫০ টাকা।

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.