...

১ মিনিটে মন ভালো করার ৫টি উপায় জেনে নিন

মাঝে মাঝে আমাদের জীবনে এমণ পরিস্থিতির সৃষ্টি হয় যখন মন খুব বেশি খারাপ থাকে।কিন্তু মন খারাপ করে রাখতে তো কেউই চায় না। সবাই চায় মনটাকে ফুরফুরে রাখতে।মন খারাপ হলে মন ভালো করার আছে বেশ কিছু সহজ উপায়। তাও আবার মাত্র ১মিনিটেই ভালো করে ফেলতে পারবেন আপনার মণ। অবাক হচ্ছেন? আসুন জেনে নেয়া যাক মাত্র ১ মিনিটেই মণ ভালো করে ফেলার ৫ টি উপায়।

মন.PNG

১ মিনিটে মন ভালো করার ৫টি উপায় জেনে নিন

১ঃরঙিন পোশাক পরুন

অনেক সময় আমাদের মণ এতো খারাপ থাকে যে আশে পাশের সব কিছুই বিরক্ত লাগে। খুব বেশি বিষন্ন হয়ে গেলে মণ ভালোও হয় না সহজে। এক্ষেত্রে একটি কার্যকরী পদ্ধতি হলো রঙিন পোশাক পড়া। আপনার পরনের পোশাকটি বদলে পছন্দের একটি রং চঙে পোশাক পরে নিন। আর এই কাজটি করতে ১ মিনিটের বেশি সময় লাগবে না। কিন্তু মন অনেকটাই ভালো হয়ে যাবে আপনার।

২ঃ হাসুন

আপনার মণ এতো খারাপ যে আপনার কাঁদতে ইচ্ছে করছে। কোনো ভাবেই ভালো করা যাচ্ছে না মণটা। এমণ পরিস্থিতিতে হাসুন। ভাবছেন মণ খারাপ থাকলে হাসবেন কিভাবে তাই না? মণ খারাপ থাকলেও জোর করে হাসুন। আয়নার সামণে দাঁড়িয়ে একা একা হাসুন আর নিজের হাসি দেখুন। মাত্র ১ মিনিট আয়নার সামণে দাঁড়িয়ে হাসলেই মণটা ভালো হয়ে যাবে অনেকটাই।

Loading...
পড়ুন  বেবি শ্যাম্পু আরও যেসব কাজে ব্যবহার করতে পারেন

৩ঃ সুন্দর সুবাস নিন

মণ খুব খারাপ থাকলে পছন্দের কোনো সুবাস নিন। সেটা হতে পারে আপনার প্রিয় পারফিউম অথবা প্রিয় কোনো ফুল। চা পাতার ঘ্রান নিলেও মন ভালো হয়ে যায় অনেকটাই। তাই মণ খারাপ থাকলেই ১ মিনিট সুন্দর সুবাস নিন।

৪ঃ বড় করে দম নিন

মণ খারাপ থাকলে বেশ বড় করে নিঃশ্বাস নিন। প্রথমে বড় করে নিঃশ্বাস নিয়ে মণে মণে ২০ গুনুন। এবার দম ছেড়ে দিন ধীরে ধীরে। ৫ সেকেন্ড বিরতি দিয়ে আবার একই ভাবে বুক ভরে নিঃশ্বাস নিয়ে মণে মণে ২০ পর্যন্ত গুনুন এবং দম ছেড়ে দিন।এভাবে ১ মিনিট নিঃশ্বাসের ব্যায়াম করলে মণ ভালো হয়ে যাবে অনেকটাই।

৫ঃ জড়িয়ে ধরে চুমু খান

বেশ কিছু গবেষনায় দেখা গিয়েছে যে মন খারাপ থাকলে প্রিয় মানুষদের কে আলিঙ্গন করে চুমু খেলে মণ ভালো হয়ে যায়। খুব বেশি মণ খারাপ থাকলে আপনার মা কে জড়িয়ে ধরে চুমু খেতে পারেন। অথবা প্রিয় মানুষটিকে আলিঙ্গন করে চুমু খেলেও মণ ভালো হয়ে যাবে মাত্র ১ মিনিটেই।

পড়ুন  যে ৫টি ব্যায়াম ওজন কমায় না

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.