গ্রীন টি পান করার উপকারিতা

গ্রিন টি দীর্ঘকাল ধরেই ওষুধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। বলা হয়, গ্রিন টি ক্যানসার প্রতিরোধ করে, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে। এর মধ্যে রয়েছে আরো অনেক স্বাস্থ্যকর গুণ।গ্রিন টি আর স্বাভাবিক চা এর মধ্যে মুল পার্থক্য এর রাসায়ানিক পদার্থ গুলোর মাঝেস্বাভাবিক চা এ ক্যাফেইন এবং অক্সিডেন্ট এর পরিমাণের তুলনায় গ্রিন টি তে এই মুল ২ টি উপাদানের পরিমাণ অনেক বেশি।

টি.PNG

গ্রীন টি পান করার উপকারিতা

গ্রিন চায়ের উপকারিতা অনেক। জাপানের বিজ্ঞানীদের এক গবেষণায় বলা হয়েছে, দিনে অন্তত ৫ কাপ সবুজ চা যারা পান করেন তারা শারীরিকভাবে অনেক প্রতিবন্ধকতা কাটিয়ে দৈনন্দিন কাজে গতিশীল ও চটপটে স্বভাবের হয়ে ওঠেন।

চীনে প্রায় ৪০০০ বছর আগে থেকে সবুজ চা বা গ্রিন চা ব্যবহার শুরু হয়েছিল। বর্তমানে তা সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে। নিয়মিত গ্রিন t পান করলে ক্যান্সারের মতো জটিল রোগসহ আরও অনেক রোগের ঝুঁকিও কমিয়ে আনা সম্ভব অনেকাংশে।

এছাড়া এই চায়ের রয়েছে নানান উপকারিতা। যেমন-

সবুজ চা দেহকোষকে ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করে, ফলে বাড়ে রোগ প্রতিরোধ ক্ষমতা।
বার্ধক্য রোধ করে শরীরকে সুস্থ ও সুন্দর রাখে।
হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।
কার্যকর ভূমিকা পালন করে ডায়াবেটিস নিয়ন্ত্রণে।
রক্তের কোলেস্টোরেলের মাত্রা কমিয়ে উপকারি কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে দেয়।
নিয়মিত গ্রিন t পান করলে উপকারিতা পাওয়া যায় কিডনি রোগের।
এছাড়া দাঁতক্ষয় এবং পেটের রোগেও উপকারী গ্রিন t।
শরীরে রক্ত পরিসঞ্চালন বাড়ায়।

পড়ুন  শিশুদের কি চা পান করতে দেওয়া উচিৎ?

আজকাল চা সৌন্দর্য চর্চার থেরাপিতেও ব্যবহার হচ্ছে। স্বাস্থ্য সুরক্ষায় গ্রিন টিতে (সবুজ চা) এন্টিঅক্সিডেন্টের পাশাপাশি অন্যান্য পুষ্টিগুণও রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ত্বকের সৌন্দর্য বৃদ্ধির ক্ষেত্রে এ চা-কে স্টোর হাউস বলা যেতে পারে। নিয়মিত এ চা পান সূর্যের আলোর ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে।

যৌবন পেরিয়েও ত্বকের লাবণ্য ধরে রাখতে এ চা বেশ উপকারী। ত্বক ক্যানসার প্রতিরোধেও এটি কার্যকর। গ্রিন t ত্বকের বলিরেখা দূর করে আরও মসৃণ করে তোলে। পান করার পাশাপাশি গ্রিন চায়ের মাস্ক সরাসরি মুখমন্ডলেও ব্যবহার করা যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, এতে মুখের মেছতা ও ব্রণসহ দাগ দূর করার ক্ষেত্রে বেশ উপকার পাওয়া যায়।

ফেসবুক কমেন্ট

comments

About ফারজানা হোসেন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.