মাথায় চুল গজাতে রসুনের ব্যবহার

চুল পড়া সমস্যা শুধু আমাদের দেশেই নয়, অন্য দেশেও মানুষের অন্যতম বড় সমস্যা। রাস্তায় হাঁটলে কম বেশি অনেককেই দেখা যায় যাদের স্টেডিয়াম খালি । অনেকেই আবার নতুন নতুন চুলপড়া সমস্যায় ভুগছেন।নারী ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই চুলপড়া একটা বড় সমস্যায় পরিণত হয়েছে এখন। পরিবেশ দূষণ, ঘুম ও খাওয়া দাওয়ার ঘাটতি, হরমোনের সমস্যাসহ বেশ কিছু কারণেই সাধারণত চুল পড়ে।যাদের চুল উঠে গিয়ে টাক হয়ে যাচ্ছে তাদের জন্যই আজকের এই প্রতিবেদন। কারণ এবার খবর এসেছে রসুনের রসে গজাবে টাক মাথায় চুল! সত্যিই কী তাই? পরীক্ষা করে দেখুন।

চুল

মাথায় চুল গজাতে রসুনের ব্যবহার

রসুনের রস চুলপড়া কমায়,রসুনের রস মাথার ত্বকের ইনফেকশন এবং খুশকিও দূর করে। শুধু তাই নয়, রসুনের রস নতুন চুল গজাতেও সাহায্য করে।

বিশেষজ্ঞরা বলছেন, ঠিক তেলের মতো করে চুলে এবং মাথার তালুতে রসুনের রস লাগাতে হবে। তাতে অনেক দ্রুত আপনার মাথায় নতুন Hair গজাবে। কারণ রসুনের রসে প্রচুর পরিমাণে এলিসিন রয়েছে। এটি রক্তের হিমোগ্লোবিন সঞ্চালন বাড়িয়ে দেয় যে কারণে মাথায় নতুন চুল গজাতে সাহায্য করে। তাছাড়া রসুনে প্রচুর পরিমাণে কপার রয়েছে, এই কপার চুলকে ঘন এবং স্বাস্থ্যোজ্জ্বল করে তোলে।

Loading...
পড়ুন  বিয়ের আগ্রহ কমাচ্ছে পর্ণগ্রাফি

কীভাবে রসুনের রস ব্যবহার করতে হবে সে ব্যাপারে নিচে উল্লেখ করা হলো।

প্রথমে রসুন পেস্ট তৈরি করে এর রস বের করে নিতে হবে। একটি এয়ার টাইট বোতলে এই রস আপনি সংরক্ষণও করতে পারেন। তেলের মতো করে এই রসুনের রস চুলে ব্যবহার করতে পারবেন।আপনার Hair যদি শুষ্ক হয় তবে আপনি  অবশ্যই গোলাপজলের পানিতে Hair আধাঘণ্টা ভিজিয়ে রাখুন। কারণ গোলাপজল চুলের ময়েশ্চারাইজার ধরে রাখতে সাহায্য করে। এখন ভালো করে আপনার মাথার তালুতে রসুনের রস লাগান।

এভাবে রসুনের রস মাথায় লাগানোর পর অন্তত আধাঘণ্টা রেখে দিন। এরপর ওই অবস্থায় আপনার মাথা চিরুনি দিয়ে আঁচড়ে নিন। এবার খুব হালকা গরম পানি দিয়ে আপনার মাথা ধুয়ে ফেলুন। তারপর চুলে ভালো করে শ্যাম্পু লাগান। এখন পানি দিয়ে ধুয়ে ফেলুন। এর ঠিক ১৫ মিনিট পর কন্ডিশনার লাগিয়ে ঠাণ্ডা পানি দিয়ে আবার ধুয়ে ফেলুন।

কয়বার ব্যবহার করবেন

বিশেষজ্ঞরা বলেছেন, যাদের Hair gcjts বেশি পড়ে, তারা রসুনের রস সপ্তাহে অন্তত দু’দিন ব্যবহার করুন। দেখবেন মাস খানেকের মধ্যে আপনার মাথায় নতুন Hair গজাতে শুরু করেছে।

সতর্কতা

পড়ুন  চুল পড়া বন্ধ করার ২ টি প্রাকৃতিক উপায়

বিশেষজ্ঞরা আরও বলেছেন, আপনার মাথার তালুতে যদি ক্ষত থেকে থাকে, সেক্ষেত্রে রসুনের রস ব্যবহার না করাই ভালো। কারণ এটি ব্যবহারে ক্ষত আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

One comment

  1. sir plz bolen tisi tel ki abong kothay pabo.

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.