সিগারেট খেলে ক্যান্সার রুখবে, অবাক হচ্ছেন? বিশেষজ্ঞরা যা বললেন জানুন

সিগারেট খাওয়া অথ্যাৎ ধূমপান বিষপান, ধূমপান কারণে ক্যান্সার হয়। প্রায় প্রতিটি সিগারেটের প্যাকেটের গায়েই এমন সর্তকবানী থাকে।

তারপরও বিশ্বে প্রতিদিনই বাড়ছে ধূমপায়ীর সংখ্যা। এই অবস্থায় অস্ট্রেলিয়ার একদল গবেষক জানালেন, ক্যান্সার রুখতে বেশি বেশি সিগারেট খাওয়ার কথা! তবে সরাসরি নয়, পরোক্ষভাবে তামাক জাতীয় খাবার গ্রহনের পরামর্শ দিয়েছেন তারা।

সিগারেট
ই-লাইফ নামের এক জার্নালে প্রকাশিত এক আর্টিকেলে ওই পরামর্শ দিয়েছেন অস্ট্রেলিয়ার গবেষকরা। তাদের মতে, ক্যান্সার প্রতিরোধে তামাক গ্রহন একটি শক্তিশালী অস্ত্র হতে পারে।

ওই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন অস্ট্রেলিয়ার গবেষক মার্ক হুলেট। তার দাবি, ক্যান্সারের সবচেয়ে বড় শত্রু হলো তামাক। আর সেই কারণে ক্যান্সার রুখতে আরও বেশি করে সিগারেট বা তামাক জাতীয় দ্রব্য খাওয়া উচিত।
হুলেটের ভাষ্য, তামাক খেলে ক্যান্সারের বিস্তার থমকে যায়।

কারণ, তামাকের মধ্যে রয়েছে ক্যান্সাররোধী একটি উপাদান, এনএডি-১। আর ওই এনএডি-১-ই ক্যান্সার আক্রান্ত কোষের ছড়িয়ে পড়া রুখে দেয়।

ই-লাইফে প্রকাশিত আর্টিকেলে বলা হয়েছে, তামাকের এনএডি-১ ক্যান্সার আক্রান্ত কোষ খুঁজে নিয়ে তাকে ধ্বংস করে দেয়। আর সেটা করতে গিয়ে সুস্থ কোষগুলোকে সুস্থ রেখেই যাবতীয় কাজ করে।

উল্লেখ্য, বিশ্ববিখ্যাত প্রায় সব গবেষকদের মতে, ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এতে মৃত্যু ঘটায়। কারণ, সিগারেটে মেশানো যৌগের বেশিরভাগই ক্ষতিকর। ধন্যবাদ আপনার ডক্টরের সাথে থাকার জন্য

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *