হঠাৎ পেটে ব্যাথা হলে অবহেলা নয়,এই ব্যাথার পেছনে থাকতে পারে অন্য কিছু

হঠাৎ পেটে ব্যাথা।বুঝতে পারছেন না এটি গ্যাস্ট্রিক, নাকি অন্য কিছু। কী ওষুধ খাবেন, কার কাছে যাবেন, তা-ও বুঝতে পারছেন না। পেট যেন এক আজব কারখানা। ভেতরে রয়েছে অনেক অঙ্গপ্রত্যঙ্গ। যে পরিমাণ অন্ত্র পেঁচানো অবস্থায় আছে, তা সোজা করলে মাইলখানেক লম্বা হবে। তাই পেটে ব্যাথার সঠিক স্থান, ধরন-ধারণ, আনুষঙ্গিক উপসর্গ ইত্যাদি মিলিয়ে সিদ্ধান্ত নিতে হয়। তার সঙ্গে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা তো আছেই।প্রথমেই খেয়াল করুন ওপর পেটে ব্যাথা হচ্ছে, না তল পেটে।পেটে ব্যাথা ওপরে হলে এক আঙুল দিয়ে নির্দেশ করলে সেটা কোন জায়গায় পড়ে—ওপর ডান, নাকি ওপর বাম? ব্যাথাটা কোন দিকে ছড়াচ্ছে? কামড়ে ধরে আছে, নাকি চিন চিন করছে, না জ্বালা করছে? সঙ্গে বমি, অরুচি, পায়খানার সমস্যা ইত্যাদি আছে কি না। কোনো কিছু খেলে বাড়ে, নাকি খালি পেটে ব্যাথাটা বাড়ে?

পেটে ব্যাথা.PNG

Loading...

পেটে ব্যাথার কি অন্য কোন কারোন আছে

জেনে নিন পেটে ব্যাথার ধরন এবং কারনঃ-

পেপটিক আলসার বা গ্যাস্ট্রিকের পেটে ব্যাথা সাধারণত পেটের ওপরদিকে মাঝখানে শুরু হয়। এটি খালি পেটে বাড়ে, কখনো চিনচিনে, কখনো জ্বালাপোড়ার মতো মনে হয়। এর সঙ্গে বমিভাব, টক ঢেঁকুর, পেট ফাঁপা ইত্যাদি থাকতে পারে। এন্টাসিড বা অন্য গ্যাস্ট্রিকের ওষুধে এই পেটে ব্যাথার উপশম মেলে।

পড়ুন  পেট খারাপ ঠেকানোর ঘরোয়া পদ্ধতি

একই জায়গায় বা একটু বাঁ দিকে অগ্ন্যাশয়ের প্রদাহ হতে পারে। কিন্তু এই পেটে ব্যাথা প্রচণ্ড, তীব্র, পেছন দিকেও অনুভূত হয় এবং রোগী ব্যথায় কুঁকড়ে যায়। সামনে ঝুঁকে থাকলে আরাম মেলে। সঙ্গে বমি থাকতে পারে।

ডান দিকের ওপর পেটে ব্যাথা হতে পারে পিত্তথলিতে প্রদাহ বা পাথর থাকলে। এই ব্যাথাও ডান দিকে পেছন অব্দি ছড়ায়, সঙ্গে বমি হতে পারে। বিশেষ করে চর্বিযুক্ত খাবার খেলে এই পেটে ব্যাথাটি রাড়ে।যকৃতের প্রদাহেও একই জায়গায় ব্যাথা হয়। চিনচিন করে পেটে ব্যাথা, সঙ্গে জ্বর, জন্ডিস, অরুচি ইত্যাদি হেপাটাইটিস বা যকৃতে প্রদাহ নির্দেশ করে। যকৃতে ফোঁড়া হলে এই পেটে ব্যাথা তীব্র হয়, সঙ্গে কাঁপুনি দিয়ে জ্বর।

পেটের ওপরের দিকে ডান অথবা বাঁ কিডনিতে পাথর, প্রদাহ বা সংক্রমণ হলে সেই পাশে ও পেছনে ব্যাথা হয়। এই ব্যাথা ক্রমশ নিচে নেমে তল পেটেও ছড়ায়। কিডনির ব্যাথা প্রচণ্ড তীব্র হয়, একটু পর পর ছাড়ে এবং আবার আসে, সঙ্গে বমি, কাঁপুনি দিয়ে জ্বর থাকতে পারে এই পেটে ব্যাথায়।

নাভির মাঝখান থেকে পেটে ব্যাথা যদি ক্রমশ তল পেটের ডান দিকে ছড়িয়ে যায় এবং সেখানে হাত দিলেই ব্যাথা হয়, ধীরে ধীরে তীব্রতা বাড়তে থাকে, তাহলে তা অ্যাপেন্ডিসাইটিস কি না, ভাবতে হবে।

পড়ুন  শরীরে মাত্রাতিরিক্ত ব্যথা নিমিষে দূর করুন

তল পেটে ব্যাথার সঙ্গে প্রস্রাবের জ্বালাপোড়া ও জ্বর প্রস্রাবের সংক্রমণ নির্দেশ করে। এ ছাড়া মেয়েদের জরায়ু ও ডিম্বাশয়ের নানা সমস্যায় তলপেটে ব্যাথা হতে পারে।

 সাধারণ আমাশয় বা ফুড পয়জনিং ও বদহজম থেকে পেটে ব্যাথা। বমি বমি ভাব, পেটে শব্দ, পাতলা পায়খানা ইত্যাদি হয়। আবার কোষ্ঠকাঠিন্য থেকেও পেটে ব্যাথা হয়। দীর্ঘদিনের পেটে ব্যাথার সঙ্গে ওজন হ্রাস, রক্তশূন্যতা, দুর্বলতা ইত্যাদি সতর্কসংকেত। অন্ত্রে ক্যানসার বা টিবিরও লক্ষণ এই পেটে ব্যাথা। তাই পেটে ব্যাথাকে ছোট করে দেখবেন না।

Loading...

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.