রূপচর্চায় অ্যাসপিরিন এর ৮টি ভিন্নধর্মী ব্যবহার

জ্বর আর ব্যথা সারাতে অ্যাসপিরিনের ব্যবহার নতুন কিছু নয়। কিন্তু রূপচর্চা থেকে শুরু করে হোম রেমিডি হিসেবে যে এর ব্যবহার থাকতে পারে তা হয়তো অনেকেই জানেন না। এতক্ষনে নিশ্চয়ই বুঝে ফেলেছেন আজকের লেখনি কি বিষয়ক! হ্যাঁ আজ আপনাদের জানাব অ্যাসপিরিন(Aspirin) এর ৮টি ভিন্নধর্মী ব্যবহার সম্পর্কে।

অ্যাসপিরিন

রূপচর্চায় অ্যাসপিরিন এর ৮টি ভিন্নধর্মী ব্যবহার

(১) ব্রণ তাড়াতে

অ্যাসপিরিনে থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান ব্রণের বিরুদ্ধে কাজ করে। ৩ চারটা অ্যাসপিরিন(Aspirin) ট্যাবলেট ভেঙে লেবুর রসের সাথে মিক্স করে ব্রণ আক্রান্ত জায়গায় লাগান। কয়েক মিনিট এই অবস্থায় লাগিয়ে রাখুন। এই প্যাক রাতে লাগানোর চেষ্টা করুন।

(২) চুলকানি সমস্যা কমিয়ে দেয়

পোকামাকড়ের কামড়ে অনেক সময় চুলকানো বা জ্বালা পোড়া হলে আক্রান্ত জায়গায় সামান্য পানির মধ্যে অ্যাসপিরিন(Aspirin) ট্যাবলেট গুঁড়ো করে মিক্স করে লাগান কিছুক্ষণ লাগিয়ে ধুয়ে ফেলুন দেখবেন জ্বালা পোড়া কমে গিয়েছে।

(৩) মুখের দাগ কমাতে

অ্যাসপিরিনে(Aspirin) থাকা fat-soluble উপাদান গায়ের রং ফর্সা করতে সাহায্য করে তাই স্কিন হোয়াইটেনিং ক্রিমগুলোতে এর ব্যবহার চোখে পড়ার মতো। আপনি যা করতে পারেন, একটি পাত্রে ৩ টেবিল চামচ টক দইয়ের সাথে ১ টেবিল চামচ মধু এবং ৭ টা অ্যাসপিরিন(Aspirin) ট্যাবলেট মিক্স করে পরিষ্কার মুখে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এই ফেসিয়াল ট্রিটমেন্টটি স্কিনের কালো দাগ রিমুভ করে পোর ক্লগ করা ছাড়াই, ব্রণের জেদি দাগ হালকা করে ত্বকে গ্লো এনে দিবে।

(৪) খুশকি দূর করতে

Loading...

খুশকির যন্ত্রণা থেকে মুক্তি পেতে নরমাল শ্যাম্পুর সাথে দুটি অ্যাসপিরিন(Aspirin) ট্যাবলেট গুলিয়ে নিন। এরপর সাধারন নিয়মে Aspirin মিশ্রিত শ্যাম্পু দিয়ে মাথা ভালোভাবে ধুয়ে ফেলুন।

(৫) ডেডসেলস দূর করতে

ত্বক থেকে ডেডসেলস দূর করতে অ্যাসপিরিনের জুড়ি নেই। শুধু ডেডসেল রিমুভ করতে নয় ওপেন পর মিনিমাইজ করার সাথে সাথে ত্বকের অতিরিক্ত তেলও শুষে নিতে সক্ষম। পানির সাথে মিক্স করে মুখে কয়েক মিনিট রেখে ধুয়ে ফেলুন। তবে সেনসিটিভ স্কিনে অ্যাপ্লাই না করাই শ্রেয়।

(৬) পায়ের মরা চামড়া দূর করতে

অ্যাসপিরিন(Aspirin) পায়ের পাতা সফট করতে এবং একই সাথে পায়ের অস্বস্তিকর মরা চামড়া দূর করতে সাহায্য করে। এর জন্য যা করতে হবে তা হল, লেবুর রসের সাথে ৭টা Aspirin  গুঁড়ো করে মিক্স করুন। এবার এই পেস্টেটি পায়ের পাতায় লাগিয়ে গরম টাওয়েল দিয়ে পেচিয়ে রাখুন ২০ মিনিট। তারপর একটি ঝামা দিয়ে ঘষেতে থাকুন। এতে করে নরম হয়ে যাওয়া মরা চামড়াগুলো সহজেই উঠে আসবে। তারপর পানি দিয়ে পা ধুয়ে মুছে ময়েশ্চারাইজার অ্যাপ্লাই করুন। এভাবে মাসে ৩ বার করুন।

(৭) ড্যামেজড চুলে প্রাণের সঞ্চার

হ্যাঁ অ্যাসপিরিন(Aspirin) ড্যামেজড চুলকে স্বাস্থ্যোজ্জ্বল করে তুলতে সাহায্য করে। হেলদি এবং সাইনি হেয়ারের অধিকারী হতে এক পাতা Aspirin ১ কাপ গরম পানিতে দিয়ে মিক্স করে নিন। এবার চুলে লাগিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর ধুয়ে ফেলুন।

(৮) ঘামের দাগ দূর করতে

কাপড়ে ঘামের দাগ দেখতে কত বাজে লাগে বলুন তো!। হ্যাঁ এই দাগ দূর করতে আকত কিছুই না করেছেন কিন্তু দাগ উঠছে না। এক কাজ করুন একটি পাত্রে গরম পানিতে কয়েকটা অ্যাসপিরিন(Aspirin) ট্যাবলেট গুলিয়ে নিন এবার এই পানিতে কাপড়টি সারা রাত রেখে সকালে সাধারন নয়মে ধুয়ে ফেলুন দেখবেন দাগ গায়েব।

Loading...

ফেসবুক কমেন্ট

comments

About Angel Nipa

রূপচর্চা বিষয়ে আমি আপনার ডক্টর.কম সাইটে নিয়মিত লেখালেখি করি।আমার রূপচর্চা বিষয়ক পোষ্টগুলো পাবেন এই পেজে https://business.facebook.com/Girls.Doctor.Tips

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *