...

তৈলাক্ত ত্বকে দীর্ঘক্ষণ মেকআপ ধরে রাখুন ৫ টি সহজ কৌশলে

নারীদের জন্য বেশ বিরক্তিকর একটি সমস্যা হল তৈলাক্ত ত্বক । তৈলাক্ত ত্বকে মেকআপ(Makeup) ধরে রাখার সমস্যা বেশ কঠিন । ত্বকের অতিরিক্ত তেলের কারণে মেকাআপ গলতে থাকে। বিশেষ করে গরমকালে এই সমস্যা আরও বেশি দেখা যায়। কোন পার্টিতে গেলে একটু বেশি সময় ত্বকে মেকআপ(Makeup) তো থাকাই লাগে। তখনই মূল সমস্যা শুরু হয়। এই সমস্যারও রয়েছে দারুণ কিছু সমাধান। জেনে নিন আপনার তৈলাক্ত ত্বকে কি করে দীর্ঘক্ষণ Makeup ধরে রাখবেন।

মেকআপ

 তৈলাক্ত ত্বকে দীর্ঘক্ষণ মেকআপ ধরে রাখুন ৫ টি সহজ কৌশলে

১) অয়েল ফ্রি মেকাআপ
একটু বেশি টাকা খরচ করে মেকআপের(Makeup) সরঞ্জাম অয়েল ফ্রি কিনে ফেলুন। প্রাইমার থেকে শুরু করে শ্যাডো পর্যন্ত সব কিছুই অয়েল ফ্রি কিনুন। এতে করে ত্বকে মেকাআপ ধরে রাখতে সমস্যা হবে না।

২) প্রথমেই প্রাইমার ব্যবহার করুন
লস-অ্যাঞ্জেলসের মেকআপ(Makeup) আর্টিস্ট এমিলি ওয়ারেন বলেন, ‘তৈলাক্ত ত্বকে Makeup ধরে রাখতে প্রথমেই প্রাইমার ব্যবহার করে নেয়া উচিত। কপাল, নাক ও গালে অর্থাৎ মুখের ‘T’ জোনে ওয়াটার প্রুফ, অ্যান্টি-শাইনিং প্রাইমার ব্যবহার করুন’। প্রথমে মুখ পরিষ্কার করে প্রাইমার ব্যবহার করুন এবং এরপর অন্যান্য Makeup করুন।
৩) পাউডার অতিরিক্ত ব্যবহার করবেন না

Loading...
পড়ুন  ঘুমাতে যাওয়ার আগে ত্বকের ৫টি যত্ন

অনেকের মতে পাউডার ব্যবহার তৈলাক্ত ত্বকের জন্য ভালো, কারণ পাউডার ত্বকের বাড়তি তেল শুষে নেবে। কিন্তু সমস্যা এখানেই। অতিরিক্ত পাউডার ব্যবহার করলে পাউডার বাড়তি তেল শুষে নিয়ে মুখের ভাঁজগুলোতে মেকআপ(Makeup) ভেঙে যাওয়ার মতো সমস্যা সৃষ্টি করবে। তাই মুখে অতিরিক্ত পাউডার ব্যবহার না করলেই বেশ খানিকটা সময় ত্বকে Makeup ধরে রাখতে পারবেন।
৪) ব্লটিং পেপার ব্যবহার করুন
টিস্যু নয় ব্লটিং পেপার সাথে রাখুন। ব্লটিং পেপারের দ্রুত বাড়তি তেল ও ঘাম শুষে নেয়ার ক্ষমতা রয়েছে। যখনই মনে হবে ত্বক ঘেমে যাচ্ছে তখনই ত্বকে ব্লটিং পেপার চেপে ধরে বাড়তি তেল ও ঘাম শুষে নিন। মনে রাখবেন ব্লটিং পেপার ত্বকের ঘষতে যাবেন না, এতে মেকাআপ উঠে যাবে। শুধু চেপে ধরে তেল ও ঘাম শুষে নিন। এতে অনেকটা সময় মেকআপ(Makeup) নষ্ট হবে না।
৫) ত্বকের অতিরিক্ত তৈলাক্ততা দূর করুন
সপ্তাহে অন্তত ২ দিন ত্বকের অতিরিক্ত তৈলাক্ত ভাব দূর করতে মাস্ক ব্যবহার করুন। শসা, লেবু, চন্দন বা মুলতানি মাটির ঘরোয়া ফেসমাস্ক নিয়মিত ব্যবহারে ত্বকের তৈলাক্ততা অনায়েসেই দূর করে নিতে পারেন। এতে মেকআপের এই সমস্যায় পড়তে হবে না।

ফেসবুক কমেন্ট

comments

About Deb Mondal

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.