প্রেম সফল করার ৭ টি পরামর্শ!

প্রেম অথবা রোমান্স (ইংরেজি: Romance, রোমান্স) হল ভালোবাসার এক প্রকার রহস্যময় এবং উত্তেজনাপূর্ণ আবেগ বা অনুভূতি। প্রেম হল কোন ব্যক্তির প্রতি যৌন আকর্ষণের সাথে সম্পর্কিত কোন আবেগীয় আকর্ষণ হতে উদ্বুদ্ধ একটি বহিঃপ্রকাশমূলক ও আনন্দঘন অনুভূতি। গ্রিক চারটি আকর্ষণের মধ্যে এটি আগেপ, ফিলিয়া কিংবা স্টরজ-এর তুলনায় ইরোসের সঙ্গে অধিক সামঞ্জস্যপূর্ণ। মনোবিজ্ঞানী চার্লস লিন্ডহোমের সংজ্ঞানুযায়ী রোমান্স বা প্রেম হল “একটি প্রবল আকর্ষণ যা কোন যৌন-আবেদনময় দৃষ্টিকোণ হতে কাওকে শ্রেষ্ঠ হিসেবে তুলে ধরে, এবং যাতে প্রেম ভবিষ্যতে দীর্ঘস্থায়ী হওয়ার মনোবাসনাও অন্তর্ভুক্ত থাকে।কোন সম্পর্কের ক্ষেত্রে এতে অপর ব্যক্তির প্রতি একইসাথে শক্তিশালী মানসিক বা আবেগী এবং যৌন আকর্ষণ কাজ করে। দাম্পত্যের ক্ষেত্রে রোমান্সে বা রোমান্টিক সম্পর্কে প্রায়শই যৌন আকর্ষণের তুলনায় ব্যক্তিগত আবেগ ও অনুভূতি অধিক গুরুত্বের অধিকা রী হয়।

প্রেম

প্রেম সফল করার ৭ টি পরামর্শ!

সদ্য কারো প্রেমে পড়েছেন? আপনি নিশ্চিতভাবেই এই সম্পর্ককে স্থায়িত্ব দিতে চাইছেন। কিন্তু কীভাবে এগোবেন বুঝতে পারছেন না। প্রেমিক বা প্রেমিকার সঙ্গে সম্পর্কের বিষয়ে আপনি নিশ্চয়ই বিচক্ষণ থাকতে চান এবং ভুল করে এমন কিছু করতে চান না যা অপরজনকে ভয় বা কষ্ট পাইয়ে দেয়। এখানে বিশেষজ্ঞের সাতটি পরামর্শ দেওয়া হলো। এগুলো আপনাদের মধ্যে ‘হ্যাঁ’ এবং ‘না’ সংক্রান্ত বিষয়গুলো সহজ করে দেবে যা নতুন সম্পর্ককে বাঁধবে স্থায়িত্বের বন্ধনে।

পড়ুন  প্রথম প্রেম যে কারণে ভোলা যায় না

১. প্রেম সফল করতে প্রথমেই ভালো বন্ধু হন : যেকোনো সম্পর্কের ভিত্তি গড়তে হলে শক্ত ভিত করতে হবে। একে অপরকে ভালো করে জানা ও বোঝা, অনুভূতির আদান-প্রদান করা এবং চিন্তা-চেতনায় অনুভব করা ইত্যাদির উন্মেষ ঘটানো দরকার। দুজনের মধ্যে কোনো প্রকার দ্বিধা-দ্বন্দ্ব আসতে দেওয়া যাবে না।

২. মাঝেমধ্যে দেখা করুন, তবে কদাচিৎ নয় : সম্পর্ক চলমান থাকলে সব সময় মন চায় তার সঙ্গে সময় কাটাতে। কিন্তু মনে রাখবেন, প্রথম প্রথম দুজনের মধ্যে কিছুটা ব্যবধান রাখা জরুরি। বুঝতে দেওয়া না যে, আপনি অতিমাত্রায় আগ্রহী বা অস্থির। তা ছাড়া দূরত্ব থাকলে সম্পর্ক রোমাঞ্চকর হয়ে ওঠে।

৩. আঠার মতো আটকে রাখবেন না : একটি বা দুটি ডেটিং দিয়েই মনে করবেন না যে, প্রেমিক বা প্রেমিকা আপনার হয়ে গেছে। স্বাস্থ্যকর সম্পর্ক বজায় রাখতে হলে দুজনের জন্য দুজনকে জায়গা ছাড়তে হবে।

৪. গ্রহণ করে নিন : আপনি কারো প্রেমে পড়ার অর্থ হলো, এমন একজন মানুষকে ভালোবেসেছেন যিনি আপনার মতো নন। কাজেই আপনার স্বপ্নের মতো নারী বা পুরুষ তিনি হবেন না। তাই তাকে বদলে ফেলার পরিকল্পনা না করে মানিয়ে নেওয়ার চেষ্টা করুন। দুজনের দিক থেকেই এটি সত্য। অন্যের সঙ্গে মানিয়ে নেওয়াটাই নিয়ম।

পড়ুন  দাদু মোটা হলে নাতিও মোটা হবে

৫.প্রেম সফল করতে ধীরে ধীরে এগিয়ে যান : সম্পর্ককে এগিয়ে নিতে এবং পরিপূর্ণতা দিতে যৌনতা অনবদ্য ভূমিকা রাখে। এ কাজটি অতি দ্রুত করা থেকে বিরত থাকতে বলেন বিশেষজ্ঞরা। নতুন সম্পর্কের ক্ষেত্রে নিজেদের জানা ও বোঝার পর উভয়ের সম্মতিতে এক সময় শারীরিক সম্পর্ক হয়ে যায়। কিন্তু সে জন্য জবরদস্তি ভালো কিছু বয়ে আনে না। এতে বরং সম্পর্ক ভেঙে যেতে পারে।

৬. পুরনো সঙ্গী বা সঙ্গিনী কে ভুলে যান : ভুলে যান অর্থাৎ তার সঙ্গে সকল সম্পর্ক ত্যাগ করুন। ভুলেও ওই মুখো হবেন না। নতুনজনকে আগলে ধরুন। সাবেক প্রেমিক বা প্রেমিকার সঙ্গে বন্ধুত্ব রাখাও বিপজ্জনক হয়ে উঠতে পারে।

৭. স্বাভাবিক জীবনকে উপভোগ করুন : নতুন সম্পর্কে জড়ালে বন্ধু-বান্ধবকে ভুলে যাবেন না। এই সম্পর্কের বাইরে পরিবার-পরিজনদের নিয়ে আপনার যে সামাজিক জীবন রয়েছে, তাকে আঁকড়ে ধরে রাখুন আগের মতোই। বরং নতুন এই মানুষটিই আপনার পুরনো স্থানে নতুনভাবে যোগ দেবেন। আপনার অন্য জীবন নতুন মানুষটিকে গ্রহণ করে নেবে। তাই প্রেমিক বা প্রেমিকাকে আপনার আসল ঠিকানা ও পরিচয় সম্পর্কে অবগত করুন।

পড়ুন  সবাইকে নিয়ে ও এত হৈচৈ করত এত সময় দিত আর ওকেই সবাই ভুলতে লাগল

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

2 comments

  1. হস্তমৈথুন কিভাবে কমানো যায়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.