যেসব ছেলেদের সবচেয়ে বেশি পছন্দ করে মেয়েরা

রসিক পুরুষরা মেয়েদের মন জয় করতে বেশ পটু হয়ে থাকেন। যেসব ছেলেদের ‘সেন্স অফ হিউমার’ আছে, বন্ধুভাবাপন্ন এবং বুদ্ধিমান, তাদের প্রতি মেয়েরা বেশি আকৃষ্ট হয়।

মেয়েরা


ইউনিভার্সিটি অফ জুরিখের মনোবিজ্ঞান বিভাগের মনোবিজ্ঞানি রেনে প্রোয়ার এবং লিসা ওয়াগনার বলেন, “কিছু চারিত্রিক বৈশিষ্ট্য প্রেমিক বা জীবন সঙ্গী বাছাইয়ের ক্ষেত্রে মেয়েদের বেশি নজর কাড়ে। এমন কি ছেলেদের শিক্ষাগত যোগ্যতা, বংশ পরিচয় এবং ধর্মীয় দৃষ্টিভঙ্গির তুলনায়, ছেলেটি কতটা রসিক, বুদ্ধিমান এবং বন্ধুভাবাপন্ন এ বিষয়গুলোর প্রতি মেয়েরা বেশি নজর দিয়ে থাকেন।

পেনসালভানিয়া স্টেট ইউনিভার্সিটির নৃতত্ত্ববিদ গ্যারি চিক বলেন, প্রাপ্ত বয়স্কদের মধ্যে যৌনসঙ্গী বেছে নেওয়ার ক্ষেত্রে রসিক ও বন্ধুভাবাপন্ন পুরুষরাই এগিয়ে থাকেন মেয়েদের পছন্দের তালিকায়। মেয়েদের কাছে পুরুষের এই আচরণ কম আক্রমনাত্বক লাগে, আর পুরুষদের কাছে মনে হয় নারীর জন্য জীবনীশক্তি।

এ গবেষণার জন্য জার্মানি, সুইজারল্যান্ড এবং অস্ট্রিয়ার ৩২৭ জন তরুণ বয়সির উপর জরিপ করা হয়। জরিপে তাদেরকে ১৬টি গুণাবলীর একটি তালিকা প্রদান করা হয়। আর সেখান থেকে তারা তাদের সঙ্গীদের মধ্যে কি ধরনের চারিত্রিক বৈশিষ্ট্য চান সেইগুলো উল্লেখ করতে বলেন।

ফলাফলে দেখা যায়, মেয়েরা তার সঙ্গীর মধ্যে ‘সেন্স অফ হিউমার’ই বেশি গুরুত্ব দিয়ে থাকেন। অন্য দিকে ছেলেরা সঙ্গীর মধ্যে ভিন্ন ধরনের ‘ব্যক্তিত্ব’ বেশি পছন্দ করে থাকেন।

গবেষণাটির লেখক বলেন, ‘যাদের সেন্স অফ হিউমার বেশি তারা সব কিছু নিয়েই মজা করতে পারেন এবং সব সময়ই হালকা মেজাজে থাকেন। তাছাড়া তাদের মধ্যে অন্যদের তুলনায় সৃজনশীলতাও বেশি থাকে।”

আসলে যারা কথায় কথায় মজা করতে পারেন তারা যে কোনো চ্যালেঞ্জ সহজভাবে নিতে পারেন। নতুন নতুন কাজ করতে এবং অভিজ্ঞতা নিতে পছন্দ করেন। তাছাড়া অন্যদের সঙ্গে মিশে যেতেও তাদের বেশি সময় লাগে না।

তাই প্রোয়ার এক সংবাদ সম্মেলনে বলেন, “ছেলেদের মধ্যে বিশেষ ওই বৈশিষ্ট্যগুলো সম্পর্ক আরও সুন্দর করে। আর তাই মেয়েরা তাদের সঙ্গীর মধ্যে ওই ধরনের গুণাবলীগুলো বেশি পছন্দ করে থাকেন।”

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *