যে সকল খাবার খেলে মৃত্যু অনিবার্য জেনেও বিশ্বে খুবই জনপ্রিয়

বেঁচে থাকার জন্য খাবার খাওয়া জরুরি। কিন্তু কেমন লাগবে যদি কোনো খাবার খাওয়ার সময় জীবনের শঙ্কা থাকে! অদ্ভুত শোনালেও সত্যি, পৃথিবীতে বেশ কিছু জনপ্রিয় খাদ্য আছে যা কি না সাবধানতার সঙ্গে না খেলে গুরুতর শারীরিক সমস্যায় ভুগতে হতে পারে। এমনকি ঘটতে পারে মৃত্যুও। বিজনেস ইনসাইডার আর এমএসএন ডটকম থেকে পাওয়া গেল এমন কিছু বিপজ্জনক খাদ্যের নাম :

খাবার

আফ্রিকান বুলফ্রগ

ব্যাঙের পা বিশ্বের অনেক দেশেই একটি উপাদেয় খাবার হিসেবে পরিচিত। কিন্তু পশ্চিম আফ্রিকার কিছু দেশে মানুষ ‘আফ্রিকান বুলফ্রগ’ নামের এক ধরনের বড় আকারের ব্যাঙ খাদ্য হিসেবে ব্যবহার করে। পা নয়, গোটা ব্যাঙ-টাই একটা উপাদেয় খাদ্য হিসেবে বিবেচিত। তবে সাবধানে রান্না না করলে কিডনি বিকল হয়ে যাওয়ার ঝুঁকি থাকে, বিশেষ করে যদি কমবয়েসি ব্যাঙ হয়।

অক্টোপাস

জীবন্ত কোনো প্রাণীকে গিলে খাওয়ার ব্যাপারটি একটু বিচিত্র শোনালেও, কোরিয়ায় কিন্তু এটি বেশ জনপ্রিয় রীতি। অক্টোপাস জ্যান্ত গিলে খাওয়া কোরীয়দের কাছে নিতান্তই ডালভাত। তবে কায়দা করে না গিললে বিপত্তি হতে পারে। অক্টোপাসের শুঁড়গুলোতে আছে অসংখ্য শোষক, যা ভক্ষকের দম আটকে মৃত্যু পর্যন্ত ঘটাতে পারে।

পুরুষের অতি প্রয়োজনীয় ৯ খাবার না জানলে নয়

আকি

জ্যামাইকার জনপ্রিয় ফল আকি দেখতে যতই চমৎকার হোক, চট করে খেয়ে ফেললে পস্তাতে হবে। পরিপক্ব অবস্থায় না খেলে ভয়াবহ বমি হতে পারে, যার ফলে ঘটতে পারে মৃত্যুও।

সুস্থ্য, সুন্দর, দাগহীন ও মসৃণ ত্বকের জন্য কার্য করী ৪টি খাবার

ক্যাসাভা

আফ্রিকা ও দক্ষিণ আমেরিকার মানুষদের কাছে ক্যাসাভা খুবই জনপ্রিয় খাদ্য। তবে ভালো করে রান্না করে না খেলে মৃত্যু হতে পারে। কাঁচা ক্যাসাভা চিবিয়ে খেলে ক্যাসাভার এনজাইম পরিণত হতে পারে সায়ানাইডে, যা কি না মারাত্মক বিষ।

ডুরিয়ান

ভয়াবহ দুর্গন্ধযুক্ত এই ফল পূর্ব এশিয়ার দেশগুলোতে খুবই জনপ্রিয়। সাইক্লোপ্রোপেন এসিডে ভরপুর এই ডুরিয়ান কাঁচা অবস্থায় খেলে মারাত্মক অসুস্থতার ঝুঁকি থাকে। আর কেউ যদি ফলটি খাওয়ার সাথে সাথে মদ্যপান করে, তবে মৃত্যু পর্যন্ত হতে পারে।

বানরের মস্তিষ্ক

পূর্ব এশিয়ার বেশকিছু দেশে বানরের মস্তিষ্ক খাওয়া হয়। এটা কাঁচা, ভাজি করে অথবা রান্না করে খাওয়া হয়ে থাকে। দুর্লভ এই খাবার নিয়মিত খেলে ‘জ্যাকব ডিজিজ’ নামের অসুখ হতে পারে, যাতে কি না মানুষের মস্তিষ্কের কর্মক্ষমতা ভয়াবহভাবে হ্রাস পায়।

ফুগু

জাপানে ফুগু নামের এই মাছ বেশ প্রচলিত খাবার। বহু বছরের দক্ষ বাবুর্চি ছাড়া এই মাছ রান্না করা বিপজ্জনক। ফুগু মাছের অভ্যন্তরীণ অঙ্গগুলোতে থাকে টেট্রোডোটক্সিন নামের ভয়াবহ বিষ, যা কি না সায়ানাইডের থেকেও এক হাজার ২০০ গুণ বেশি ক্ষতিকর। ফুগু মাছ খেলে প্যারালাইসিস হতে পারে। তবে এই আশঙ্কা উপেক্ষা করেই জাপানিরা প্রতিবছর ১০ হাজার টন ফুগু ভক্ষণ করে থাকে।

দেহের মাংসপেশি সুদৃঢ় করর ৩ টি গুরুত্বপূর্ণ খাবার

কাজু বাদাম

কাজু বাদাম অনেকেরই খুব পছন্দের। কিন্তু এটা হয়তো খুব বেশি লোক জানে না যে, কাঁচা কাজু বাদাম বেশি পরিমাণে খেলে ভয়াবহ চর্মরোগ থেকে শুরু করে নানা ধরনের উপসর্গ দেখা দিতে পারে। এজন্য দোকানে কাঁচা কাজু বাদাম নামে যেসব বাদাম বিক্রি করা হয়, সেগুলো অল্প আঁচে ভেজে নেওয়া থাকে যাতে কারো ক্ষতি না হয়।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *