দিনে 4-5 বার বীর্যপাত হয়,অতিরিক্ত বীর্যপাত করা কী ঠিক? পরে কী অসুবিধে হতে পারে?

প্রতিদিনই আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে। সব ম্যাসেজর উত্তর দেওয়া সম্ভব হয় না।তাই পাঠকদের কাছে প্রশ্নটির বিস্তারিত তুলে ধরা হয় (প্রশ্নকারীর নাম ও ঠিকানা গোপন রেখে)। আপনি ও আপনার সমস্যার কথা লিখতে পারেন অামদের ফেসবুক ফ্যানপেজে https://www.facebook.com/apoardoctor/ আজকের প্রশ্নঃ আমার বয়স 16 বছর। দিনে 4-5 বার বীর্যপাত হয়। অতিরিক্ত বীর্যপাত করা কী ঠিক? পরে কী অসুবিধে হতে পারে?

বীর্যপাত

উত্তরঃ কোন সম্পর্ক নেই। বিভিন্ন পরীক্ষা করে দেখা গেছে স্বাস্থ্যহীনতার সাথে বীর্যপাতের কোন সম্পর্ক নেই। আপনি নিজে থেকে বীর্যপাত না করলে স্বতঃস্ফূর্ত ভাবেই বীর্য বের হয়ে যেত বা বীর্য পুণরায় শরীরে শোষিত হত। শরীরে শোষিত হোক বা শরীর থেকে বের হয়ে যাক, বীর্যের পরিমাণ এতই কম হয় যে ওইটুক পদার্থ শরীর থেকে বেরিয়ে গেলেও তাতে শরীরের কোন ক্ষতি হয়না। সমূদ্রে এক বালটি জল ফেলেলে বা তুলে নিলে যেমন সমূদ্রে জলের পরিমাণে কোন হেরফের হয়না, এটাও তেমনি। প্রাচীনকালে বা মধ্যযুগে মনে করা হত বীর্য শরীরের শ্রেষ্ঠ পদার্থ দিয়ে গঠিত এবং অহেতুক বীর্যস্খলন শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। কিন্তু আধুনিক পরীক্ষায় জানা গেছে শরীরের অন্যন্য সকল রসের মত বীর্যও মূলত কিছু পরিমাণ প্রোটিন, ফ্যাট, শর্করা, খনিজ ও জীবন্ত কোষের সমষ্টি। একবার বীর্যস্খলনে যে পরিমাণ পদার্থ শরীর থেকে বের হয় তার পৌষ্টিক গুণ নিতান্তই নগন্য। কাজেই অতিরিক্ত বীর্যপাতে শরীরের বিশেষ কোন ক্ষতি হয়না। কিন্তু অতিরির্ক্ত হস্তমৈথুন ক্ষতিকারক হতে পারে। এর ফলে হস্তমৈথুন করা অভ্যাসে পরিণত হবে।লিঙ্গের সংবেদনশীলতা কমে গিয়ে যৌন আনন্দ হ্রাস পেতে পারে এবং শীঘ্রপতনের সমস্যা হতে পারে।

স্বামীর আগে স্ত্রীর বীর্যপাত ঘটানোর উপায় জেনে নিন

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *