পেটভরে জল নয়, কতটুকু খাবেন? কখন খাবেন?

সারাদিনে কতবার জল পান করেন? সকলেই বলেন বেশি করে পানি খেতে, আর আপনিও মনের আনন্দে সুযোগ পেলেই পানি খান। কিন্তু জানেন কী দিনের যে কোনও সময়ে বেশি জল খাওয়ার অভ্যাস মোটেই ভাল নয়।

জল পান

জল পান করার অভ্যাস সবসময়েই ভাল। কিন্তু তা বলে দিনের সবসময়েই পানি খাওয়া ঠিক নয়। ভুল সময়ে কাজ করলে ভাল অভ্যাসও হয়ে উঠতে পারে ক্ষতিকারক।

সারাদিনে কতবার পানি পান করেন? সকলেই বলেন বেশি করে পানি খেতে, আর আপনিও মনের আনন্দে সুযোগ পেলেই জল খান। কিন্তু জানেন কী দিনের যে কোনও সময়ে বেশি পানি খাওয়ার অভ্যাস মোটেই ভাল নয়।

চিকিৎসকেরা জানাচ্ছেন, দিনের বিভিন্ন সময়ে জলের পরিমাণ বিভিন্ন হওয়াই বাঞ্ছনীয়। সবসময়েই বেশি পানি খাওয়ায় হিতে বিপরীত হতে পারে। যেমন, রাতে ঘুমনোর আগে ভুলেও পেট ভরে পানি পান করবেন না। বেশি পানি খেয়ে ঘুমোতে যাওয়ার অর্থ মারাত্মক ক্ষতিকে স্বাগত জানানো। এতে, রাতে ঘুমের ব্যাঘাত হয়, ইনসোমনিয়ার মতো রোগে কবলে পড়তে পারেন। এর থেকেও ভয়ঙ্কর প্রভাব পড়তে পারে আপনার কিডনিতে। কারণ, ঘুমনোর সময়ে শরীর থাকে সম্পূর্ণ নিস্ক্রিয়, সেই সময়ে শরীরের বেসাল মেটাবলিক রেট (BMR) সবথেকে কম। ফলে, কিডনির উপরে চাপ পড়ে।

যে কোনও ‘হেভি ফুড’ গ্রহণ করার পরেও খুব বেশি জল খাওয়া উচিত নয়। সামঞ্জস্য রেখে বারংবার পানি পান করলে পাকস্থলীর উপর চাপ কম পড়ে।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *