মলদ্বারের জীবাণু দ্বারা যোনীতে ইনফেকশন হলেও কি পিরিয়ড বন্ধ হয়ে যায়?

পিরিয়ড , রজঃস্রাব (ইংরেজি: Menstruation) হলো উচ্চতর প্রাইমেট বর্গের স্তন্যপায়ী স্তরী- একটি শারীরবৃত্তীয় প্রক্রিয়া যা প্রজননের সঙ্গে সম্পর্কিত। প্রতি মাসে পিরিয়ড হয় বলে এটিকে বাংলায় সচরাচর মাসিক বলেও অভিহিত করা হয়।

পিরিয়ড লেগে থাকা ন্যাপকিন

মাসিকের রকত লেগে থাকা ন্যাপকিন

প্রজননের উদ্দেশ্যে নারীর ডিম্বাশয়ে ডিম্বস্ফোটন হয় এবং তা ফ্যালোপিয়ন টিউব দিয়ে জরায়ুতে চলে আসে এবং ৩-৪ দিন অবস্থান করে। এ সময় যদি পুরুষের সঙ্গে যৌনমিলনের মাধ্যমে নারীর জরায়ুতে শুক্র না-আসে এবং এই না-আসার কারণে যদি ডিম্ব নিষিক্ত না হয় তবে তা নষ্ট হয়ে যায় এবং জরায়ুগাত্রের অভ্যন্তরতম সরস স্তর(এন্ডমেট্রিয়াম) ভেঙ্গে পড়ে। এই ভগ্ন ঝিল্লি, সঙ্গের শ্লেষ্মা ও এর রক্ত বাহ থেকে উৎপাদিত রক্তপাত সব মিশে তৈরী তরল এবং তার সংগে এর তঞ্চিত এবং অর্ধ-তঞ্চিত মিশ্রণ কয়েক দিন ধরে লাগাতার যোনিপথে নির্গত হয়। এই ক্ষরণই রজঃস্রাব বা রক্তস্রাব। কখনো একে গর্ভস্রাব হিসেবেও উল্লেখ করা হয়। যদি নারী জরায়ুতে অবমুক্ত ডিম্বটি পুরুষের স্খলিত শুক্র দ্বারা নিষিক্ত হয়ে এণ্ডোমেট্রিয়ামে প্রোথিত (ইম্প্ল্যান্টেশন) হয় তবে আর রজঃস্রাব হয় না। তাই মাসিক রজঃস্রাব বন্ধ হয়ে যাওয়া নারীর গর্ভধারণের প্রাথমিক লক্ষণ হিসেবে বিবেচনা করা হয়।

 

প্রতিদিনই আপনার ডক্টর অনলাইন বাংলা স্বাস্থ্য টিপস পোর্টালের ফেসবুক ফ্যানপেজে অনেক ম্যাসেজ আসে। সব ম্যাসেজর উত্তর দেওয়া সম্ভব হয় না।তাই পাঠকদের কাছে প্রশ্নটির বিস্তারিত তুলে ধরা হয় (প্রশ্নকারীর নাম ও ঠিকানা গোপন রেখে)। আপনি ও আপনার সমস্যার কথা লিখতে পারেন অামদের ফেসবুক ফ্যানপেজে https://www.facebook.com/apoardoctor/ আজকের প্রশ্নঃ মলদ্বারের জীবাণু দ্বারা যোনীতে ইনফেকশন হলেও কি পিরিয়ড বন্ধ হয়ে যায়?

পিরিয়ড বন্ধ হয়ে যাওয়া

আসসালামু আলাইকুমু।
আমার লাস্ট পিরিয়ড (Period) হয়েছিল মার্চের ২১/২২ তারিখের দিকে। মার্চের ৩১ তারিখ আমি আমার হবু বরের সাথে একটি ডার্ক রেস্টুরেন্টে দেখা করি। সেখানে ও আমার সাথে প্রেগন্যান্ট হওয়ার মত ফিজিক্যাল রিলেশনশিপ না করলেও আমার গোপন অঙ্গে ওর লিঙ্গ টাচড হয়েছিল। কিন্তু সেটি ভেতরে প্রবেশ হয় নি এবং ও প্রবেশ করানোর জন্য ফোর্স করে নি। এরপর ও সেটি সরিয়ে নিয়েছিল। ওর তখন স্পার্ম (sperm) আউট হয় নি। এখন সমস্যা হল মার্চের ২১/২২ তারিখের পর আমার এখনো পিরিয়ড হয় নি। পিরিয়ড না হওয়া ছাড়া প্রেগন্যান্ট হওয়ার যে সব লক্ষণ আছে, সেগুলোর মধ্যে একটি লক্ষণও আমার মধ্যে দেখা যাচ্ছে না। । আমার প্রশ্ন হল আমার কেন পিরিয়ড হচ্ছে না গত ২ মাস ধরে?
মলদ্বারের জীবাণু দ্বারা যোনীতে ইনফেকশন হলেও কি পিরিয়ড বন্ধ হয়ে যায়? (উল্লেখ্য যে,আমার বর আমার মলদ্বারে স্পর্শ করে আবার আমার যোনীতেও স্পর্শ করেছিল।)
দয়া করে রিপ্লাই দিন.
ধন্যবাদ।

প্রতিরাতেই মিলনের শব্দ শুনি এগুলো আসলেই খুবই লজ্জাজনক… পড়ুন বিস্তারিত

আপনার ডক্টরের উত্তরঃ মলদ্বারের জীবাণু দ্বারা যোনীতে ইনফেকশন হলেও কি পিরিয়ড বন্ধ হয়ে যাওয়ার কোন মানেই নেই। তাতে বরং আপনার সঙ্গিনীর কোন রোগ হতে পারে। আর কোনভাবে যদি পুরুষের শুক্রানু ডিম্বানুর সাথে মিলিত হয় তবেই পিরিয়ড বন্ধ হবে এবং প্রেগন্যান্ট হওয়ার সম্ভাবনা থাকে। লিঙ্গের চামড়ার নিচে কোনভাবে আগে থেকেই শুক্রানু থাকলে তা সেক্স করার সময় যদি স্ত্রী ডিম্বানুর সাথে মিলিত হয় তবে গর্ভধারণ হতে পারে।

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *