হস্তমৈথুনের কারণে কি লিঙ্গ সরু হয়?

হস্তমৈথুনেরহস্তমৈথুনের কারণে কি লিঙ্গ সরু হয়?

আত্মমৈথুন, স্বমেহন, হস্তমৈথুন বা স্বকাম একটি যৌনক্রিয়া যাতে একজন ব্যক্তি নিজের যৌনাঙ্গ বা অন্যান্য কামোদ্দীপক অঙ্গপ্রত্যঙ্গকে হাত বা অন্য অঙ্গপ্রত্যঙ্গ বা বস্তু দ্বারা আলোড়ন করে কামোদ্দীপ্ত হওয়া বা বিশেষ করে রাগমোচনে(orgasm, অর্থাৎ কামোদ্দীপনার চরম পর্যায়) পৌছানোকে হস্তমৈথুন বোঝায়। মানুষ ছাড়াও নানা বন্য ও গৃহপালিত পশু স্বমেহন করে থাকে। স্বমেহন বা হস্তমৈথুন মূলত স্বকাম ; তবে এতে মানুষ স্বীয় হাত-আঙ্গুলি ছাড়াও যৌনখেলনা যেমনকৃত্রিম যোনি বা কৃত্রিম শিশ্ন ব্যবহার করে থাকে।

পুরুষের হস্তমৈথুন

সচরাচর স্বীয় শিশ্ন হাতের মুঠিতে আঁকড়ে ধরে ওপর-নিচ ওঠানামা করে পুরুষ মানুষ স্বমেহন বা হস্তমৈথুনে লিপ্ত হয়।হস্তমৈথুনে এক পর্যায়ে উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছে এবং বীর্যপাত হয়ে রাগমোচন অর্থাৎ চরমানন্দ লাভ হয়।

ইসলামের দৃষ্টিতে হস্তমৈথুন সম্পর্কে জেনে নিন

নারীর হস্তমৈথুন বা স্বমেহন

নারীর স্বমেহনের কৌশলের মধ্যে রয়েছে ভালভা ও তৎসংলগ্ন এলাকায় ঘর্ষণ করা, বিশেষ করে ভগাঙ্কুরে। এই ঘর্ষণ হতে পারে তার অনামিকা বা মধ্যমা আঙুলের দ্বারা। কিছুক্ষেত্রে জি-স্পটে ( জেনে নিন জি-স্পট কি ? নারীর যৌনাঙ্গের জি-স্পট সম্পর্কে বিস্তারিত)ঘর্ষণ সৃষ্টির জন্য যোনিপথে এক বা একাধিক আঙুল প্রবেশ করানো হয়। অনেক নারী হস্তমৈথুন বা স্বমেহনের সময় অপর হাতের দ্বারা নিজেদের স্তন ও স্তনবৃন্তে হাত বুলাতে পছন্দ করেন। কারণ এটি যৌন উত্তেজক অঙ্গ ও উত্তেজনা সৃষ্টিতে এর ভূমিকার রয়েছে। আবার কেউ কেউ পায়ু উত্তেজনাও উপভোগ করেন। হস্তমৈথুন বা স্বমেহনের জন্য যোনিপথ পিচ্ছিল করতে অনেকে বাড়তি লুব্রিকেটিং বা তৈলাক্ত পদার্থ ব্যবহার করেন, বিশেষ করে যখন কোনো কিছু প্রবেশ করানো প্রয়োজন হয়। কিন্তু এটির ব্যবহার সকল স্থানে প্রচলিত নয়। অনেক নারী তাঁদের নিজেদের প্রাকৃতিক লুব্রিকেশনকেই যথেষ্ট বলে মনে করেন।
নারীরা প্রধানত যোনি অভ্যন্তরস্থ ভগাঙ্কুর আঙ্গুলের সাহায্যে নাড়াচাড়া করে কামোত্তেজনা প্রশমিত করে থাকে। তবে এতে পুরুষের বীর্যপাতের ন্যায় কোনও চরম ঘটনা ঘটে না। প্রচীনকালে নারী স্বমেহনের জন্য পোড়ামাটির লিঙ্গ ব্যবহার করতো বলে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধানে প্রমাণিত হয়েছে। আধুনিক কালে হস্তমৈথুনের বা স্বমেহনের সময় যোনি ও ভগাঙ্কুরকে উত্তেজিত করে তুলতে বিভিন্ন কৃত্রিম বস্তুর সাহায্য নেওয়া হতে পারে যেমন কম্পক দণ্ড (ভাইব্রেটর), কৃত্রিম শিশ্ন (ডিলডো) এবং বেন ওয়া বল।

পড়ুন  যৌন মিলনের সময় লিঙ্গে ডিমের সাদা অংশ লাগালে কি মিলন মধুর হয়?

হস্তমৈথুনকালে যৌন উত্তেজনা আসলেও লিঙ্গ শক্ত বা সহজে উত্থিত হয় না

পারস্পরিক হস্তমৈথুন কি?

দুজন পুরুষ একে অন্যের লিঙ্গ নাড়াচাড়া করে বীর্যপাত করিয়ে দিলে একে বলা হয় পারস্পরিক স্বমেহন। তেমনি দুজন নারী পরস্পরের যোনিতে হাত তথা অঙ্গুলি চালনা করে রাগমোচন করলে তাও হবে পারস্পরিক স্বমেহন। আবার একজন পুরুষ এবং একজন নারী একে অন্যের যোনি ও লিঙ্গ নাড়াচাড়া করে যথাক্রমে রাগমোচন ও বীর্যপাত করতে সাহায্য করলে তাকেও পারস্পরিক হস্ত মৈথুন বা স্বমেহন বলা হয়ে থাকে। যদিও পুরুষ ও নারীর পারস্পরিক স্বমেহন কিছুটা বিরল ঘটনা। কারণ পুরুষ ও নারী যেহেতু স্বাভাবিকভাবে পরস্পর মৈথুন করতে পারে, তাই তাদের মধ্যে পারস্পরিক স্বমেহন তখনই সম্ভব যখন তারা তাদের রতিক্রিয়াকে একটু অন্যরকমভাবে উপভোগ করতে ইচ্ছুক হয়। পারস্পরিক স্বমেহনে যেহেতু দুজন মানুষের মধ্যে মিথস্ক্রিয়া হয়ে থাকে তাই একে আর স্বকাম বা আত্মকাম বলা চলে না। কিন্তু পারস্পরিক স্বমেহন আত্মরতির থেকে বেশি সুখদায়ক আবার মৈথুনের থেকে কম সুখদায়ক বলে মনে করা হয়।

Loading...

হস্তমৈথুন কি ? হস্তমৈথুনের কি উপকারীতা আছে ? এর ফলে কি কি সমস্যা হতে পারে ?

 

পড়ুন  স্ত্রীকে তৃপ্তি দেওয়ার উপায় দেখুন

ইতিহাস ও সংস্কৃতিতে হস্তমৈথুন:

বিশ্বজুড়ে প্রাকঐতিহাসিক যুগের বহু শিলাচিত্রে পুরুষের স্বমেহন করার প্রমাণ পাওয়া গেছে। এ থেকে ধারণা করার হয়, অপ্রাকৃতিক যৌন আচরণের সাথে মানুষের পরিচয় প্রাচীন যুগ থেকেই। মাল্টা দ্বীপের এক মন্দির সংলগ্ন স্থান থেকে প্রাপ্ত, খ্রিষ্টপূর্ব প্রায় চতুর্থ শতকে নির্মিত একটি মাটির ভাস্কর্যে একজন নারীর হস্তমৈথুরত সময়ের চিত্রও পাওয়া গেছে।তদুপরি, প্রাচীন যুগে মূলত পুরুষের স্বমেহনের প্রমাণই বেশি পাওয়া যায়। তাই ধারণা করা হয় সে সময় এটিই বেশি প্রচলিত ছিলো।

 

প্রাচীন ইতিহাস থেকে জানা যায়, প্রাচীন সুমেরীয়দের যৌনতার বিষয়ে শিথিল ধ্যানধারণা পোষণ করতো, এবং স্বমেহন সেখানে সক্ষমতা তৈরির একটি উপায় হিসেবে ব্যবহৃত হতো। এটি একাকী বা সঙ্গীর সাথে উভয়ভাবেই সম্পন্ন হতো।
প্রাচীন মিশরে পুরুষের স্বমেহন আরো গুরুত্বপূর্ণ একটি বিষয় হিসেবে বিবেচিত হতো। যখন কোনো দেবতার দ্বারা স্বমেহন সংঘটিত হতো, তখন তা অনেক বেশি সৃষ্টিশীল ও জাদুকরী কাজ হিসেবে বিবেচিত হতো। বিশ্বাস করা হতো মিশরীয় দেবতা আতুম স্বমেহনের মাধ্যমে হওয়া বীর্যপাতের দ্বারা এই বিশ্বজগত সৃস্টি করেছেন, এবং সেই সাথে নীল নদের পানি প্রবাহও তার বীর্যপাতের হার দ্বারা নিয়ন্ত্রিত হয়। এর সূত্র ধরেই মিশরীয় ফারাওদেরও আনুষ্ঠানিকভাবে নীল নদে স্বমেহন করতে হতো।

হস্তমৈথুনের সময় মাঝপথে বীর্য আটকালে কি ক্ষতির সম্ভাবনা আছে?

 

প্রশ্ন: আমি বেশি বেশি হস্থমৈথুন করতাম। কিন্তু ইদানিং মনে হচ্ছে আমার লিঙ্গ ছোট এবং চিকন। এ অবস্থায় আমি কি করতে পারি। তবে সাধারন অবস্থায় বেশি ছোট মনে হয়। উত্তেজিত হলে ঠিক আছে মনে হয়। কিভাবে আমি এ সমস্যা থেকে সমাধান পেতে পারি জানাবেন।
আপনার ডক্টরের উত্তর: আপনার কোন সমস্যাই নেই তো তার সমাধান কোথা থেকে থাকবে! হস্তমৈথুনের ফলে লিঙ্গ সরু বা চিকন হয় না। সাধারণ অনুত্তেজিত অবস্থায় লিঙ্গের আকার ছোট বড় হতে পারে। সেটা পুরোপুরি জিনগত, আপনার কিচ্ছু করার নেই। যেহেতু আপনি উল্লেখ করেছেন যে উত্তেজিত হলে ঠিক আছে মনে হয়, তাই আমি বলব লিঙ্গের আকার নিয়ে ভাবনা পরিত্যাগ করুন। আপনার জানার জন্য বলছি যে উত্তেজিত অবস্থায় পুরুষ মানুষের লিঙ্গের দৈর্ঘ্য গড়ে প্রায় ৫ থেকে ৬ ইঞ্চি পরিমান হয়। তবে ব্যাক্তিবিশেষের উপর নির্ভর করে এই মান ৪ ইঞ্চিও হতে পারে। এখানে উল্লেখ্য যে অনুত্তেজিত অবস্থায় লিঙ্গের দৈর্ঘ্যের উপর উত্তেজিত দৈর্ঘ্য কখনোই নির্ভর করেনা। আরও একটি কথা বলা প্রয়োজন যে, ব্যাক্তির শরীরের বা অঙ্গ প্রত্যঙ্গের দৈর্ঘ্যের উপরেও উত্তেজিত লিঙ্গের দৈর্ঘ্য নির্ভর করেনা।লিঙ্গের গড় পরিধি প্রায় ৪.৮ ইঞ্চি মত। লিঙ্গের আকার আয়তন নিয়ে বেশি মাথা না ঘামিয়ে অন্য কাজে মন দাও। আদর করার সময় তোমার সঙ্গিনীর তৃপ্তি শুধু লিঙ্গের সাইজের উপর নির্ভর করে না, তোমার আদর করার পদ্ধতির উপর করে। আবারও বলছি লিঙ্গের দৈর্ঘ্য প্রস্থ হস্তমৈথুনের ফলে পরিবর্তিত হয় না। তবে তাই বলে অতিরিক্ত হস্তমৈথুন কখনো করবে না। তাতে একাধিক ক্ষতি সাধিত হয়। পরিমতি মাত্রায় হস্তমৈথুন কর। আরও জানতে হস্তমৈথুন সংক্রান্ত আমাদের এই পোস্ট দেখ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

3 comments

  1. আমি এক জন যৌন রোগি,আমার লিঙ্গ সাবাবিক অবস্থায় ১” ইন্চি পরিমান দেখা যায়,আর উত্তিজিত হলে ৩” ইন্চি পরিমাণ হয়,আমি প্রচুর হস্তমৈথুন করতাম আগে,এখন পাঁচ যাবত করিনা,আমি স্ত্রী মিলনে মাত্র তিন মিনিট থাকতে পারি,যা দ্বারা আমার স্ত্রীর হয় না,আমার লিঙ্গটা কিন্তুু চিকন,এখন আমি কি করব, আপনারা আমাকে একটা সমাধান দিন,আমি যাতে সুখে সংসার করতে পারি,উত্তরের আশায় রইলাম।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.