ব্রোকলির কিছু অসাধারণ স্বাস্থ্যগুণ

ব্রোকলিরব্রোকলির কিছু অসাধারণ স্বাস্থ্যগুণ

বর্তমানে আমাদের কাছে অতি পরিচিত একটি সবজির নাম হল ব্রোকলি ( Broccoli) । অতীতে আমাদের দেশে রান্না-বান্নায় ব্রোকলির তেমন ব্যবহার না হয়ে থাকলেও এখন রান্নাসহ অনেক ক্ষেত্রেই এর ব্যবহার বেড়েছে। কিন্তু অনেকের কাছে এখনও ব্রোকলির অসাধারণ স্বাস্থ্যগুণ সম্পর্কে তেমন কোন ধারনা নেই।
ইংরেজী ‘Broccoli’ নামটি এসেছে ইতালিয়ান শব্দ Brocco এবং ল্যাটিন শব্দ brachium থেকে, যার মানে ডাল, শাখা অথবা অঙ্কুর। ব্রোকলির ডাট এবং ফুল সাধারণত সিদ্ধ করে এবং বিভিন্ন ভাবে রান্না করে খাওয়া হয়ে থাকে। অনেকে কাঁচাও খেয়ে থাকেন। স্রষ্টার সৃষ্টি হরেক রকমের সবজির মধ্যে ব্রোকলি অন্যতম। এটি এমন একটি সবজি যাতে ক্যালোরির পরিমাণ খুবই কম কিন্তু ব্রোকলি ভিটামিন, মিনারেল আর ফাইবার এ পরিপূর্ণ। প্রত্যেকদিন খাবারে ব্রোকলি রাখলে তা আপনার সুস্বাস্থ্যের কারণ হতে পারে।
আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় কেন ব্রোকলি গুরুত্বপূর্ণ, এখানে তেমন কিছু কারণ আলোচনা করা হলঃ
১। ব্রোকলিতে রয়েছে অধিক পরিমাণে পটাশিয়াম, যা স্নায়ুতন্ত্রের রক্ষণাবেক্ষণ করে একে সুস্থ আর রোগমুক্ত রাখে। তাছাড়া আমাদের পেশির নিয়মিত বর্ধণকে ত্বরান্বিত করে। অপটিমাল ব্রেইন ফাংশন রক্ষণাবেক্ষণের ক্ষেত্রেও ব্রোকলির ভূমিকাও অপরিসীম।
২। এতে ম্যাগনেশিয়াম আর ক্যালশিয়ামও রয়েছে, যা সুন্দরভাবে ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ করে।
৩। ব্রোকলিতে এতো উচ্চ পরিমাণে ভিটামিন কে এবং ক্যালশিয়াম থাকে, যা osteoporosis কে প্রতিরোধ করে হাড়ের সুস্বাস্থ্য নিশ্চিত করে। জেনে রাখা ভালো, osteoporosis এমন একটি অবস্থা যা সাধারণত ক্যালশিয়াম আর ভিটামিনের অভাবে হয়। এতে হাড়ের ক্ষয় হয়ে হাড় ভঙ্গুর ও নাজুক হয়ে পড়ে।
৪। ব্রোকলিতে অনেক বেশি পরিমাণে ফাইবার রয়েছে। ফাইবার আমাদের পরিপাকে কল্যাণকর ভূমিকা পালন করে। কোষ্ঠকাঠিন্য দূর করে। তাছাড়া নিম্ন রক্তচাপ নিয়ন্ত্রণ করে।
৫। এটি ভিটামিন এ –এর ভালো উৎস হিসেবে কাজ করে। দৃষ্টিশক্তি বর্ধণে ভিটামিন এ অতি জরুরী।
৬। এতে প্রাপ্ত ভিটামিন বি৬ Atherosclerosis, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকেরও ঝুঁকি কমায়।
৭। প্রতিদিন ব্রোকলি খেলে তা রোগ প্রতিরোধের মাধ্যমে আপনার স্বাস্থ্যের উন্নতি সাধণ করতে সহায়তা করবে।
৮। এক কাপ ব্রোকলিতে যে পরিমাণে ভিটামিন সি এর RDA নামক এন্টি অক্সিডেন্ট থাকে, তা ফ্রি রডিকেলের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে সক্ষম। শরীরের কাটা অংশ আর ক্ষত নিরাময়ে কার্যকরী ভূমিকা পালন করে।
৯। ইনডোল-৩-কার্বিনোল নামে একটি অতি শক্তিশালী এন্টি অক্সিডেন্ট যৌগ রয়েছে এই ব্রোকলিতে, যা সার্ভিকল ও অগ্রগ্রন্থ্রির ক্যান্সার এবং লিভার ফাংশন এর উন্নতি সাধণ করে।
১০। এন্টিঅক্সিডেন্ট ভিটামিন সি সমৃদ্ধ ব্রোকলি ন্যাচারাল ফরমে খেলে, অকালে বুড়িয়ে যাওয়া থেকে রক্ষা পাওয়া যায়। রোদ আর দূষণের কারণে ত্বকের যে ক্ষতি হতে পারে, ব্রোকলি তা থেকে আমাদের ত্বককে রক্ষা করে। তাছাড়া রিংকেল জনিত সমস্যা দূর করে ত্বকের স্বাভাবিকতা বজায় রাখে কোনো ধরনের ক্ষতি ছাড়াই।
মূলত এক কাপ রান্না করা ব্রোকলিতে একটি কমলা লেবুর সমপরিমাণ ভিটামিন সি থাকে। তাছাড়া এটি বিটা ক্যারটিনের উৎস হিসেবে কাজ করে। এতে আরও রয়েছে ভিটামিন বি১, বি২, বি৩, বি৬, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও জিংক।
তাই সুস্বাস্থ্য রক্ষায় আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন ব্রোকলি।

 

ব্রোকলির পার্শ্বপ্রতিক্রিয়াঃ
অধিক নাজুক ত্বকে ব্রোকলি ব্যবহারে এলার্জি জনিত কারণে রশ দেখা দিতে পারে। তাই ব্রোকলিতে এলার্জি থাকলে ত্বকে ব্যবহার করা থেকে বিরত থাকুন।
আরও নুতন সব তথ্য পেতে আমাদের পেজের সাখে সবসময় একর্টিভ থাকুন ।

লিখেছেনঃ নীল

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *