কীভাবে স্তনের বৃদ্ধির অপারেশনটা হয়?

স্তনেরকীভাবে স্তনের বৃদ্ধির অপারেশনটা হয়?

ডাক্তারের জবানীতেঃ প্রথমে নাভিতে একটা ছোট্ট ফুটো করি, তারপর ধাতুর তৈরী একটা টিউব (নল), যার নাম ম্যামোস্কোপ, ভিতরে আস্তে আস্তে ঢোকাই, এই টিউবের ভিতরে একটা সরু রডের মত জিনিস আছে যার মাথাটা বন্ধুকের টোটার মত। ত্বকের তলা দিয়ে ঐ টিউবটাকে স্তনের কোষের কাছে নিয়ে যাই, উদ্দেশ্য ওটাকে স্তনের পেশীর ওপরে নিয়ে যাওয়া। তারপর আমি ঐ ভিতরের রডটা বাইরে থেকে টেনে বের করে নিই।

একটি এনডোস্কোপের সাহয্যে তীব্র আলো দিয়ে স্তনের ভিতরটা ভালভাবে দেখতে পাই। তারপর নিশ্চিত হয়ে নিই যে টিউবটা যথাস্থানে পৌঁছেছে। তারপর এই টিউবের মধ্যে দিয়ে একটা সরু যন্ত্র ঢুকিয়ে দিই যার কাজ হল স্তনের কোষগুলোকে প্রশস্ত করা, এটা অনেকটা চুপসানো বেলুনের মতো দেখতে হয়।

মহিলাদের স্তন বৈকল্য জনিত সমস্যা ও সমাধান

তারপর ঐ টিউবের মধ্যে দিয়ে চাপ দিয়ে লবণাক্ত পানি সজোরে ঢুকিয়ে দিই অল্প অল্প করে, এবং যতক্ষণ না পর্যন্ত স্তনের আকার পছন্দসই হচ্ছে ততক্ষণ ওটা ঠোকানো হয়।

বর্ণনা করতে করতে খুশীতে উজ্জ্বল হয়ে উঠেছিল ডাঃ ব্রাউনের মুখ, “অসাধারণ ব্যাপার। এই চাপের ফলে স্ক্যালগেল, ছুরি বা কাঁচি ব্যবহার না করেই স্তনের মধ্যে ফাঁক জায়গা তৈরী করা যায়। রক্তও পড়ে না। তারপর ঐ বেলুনের মতো জিনিসটাকে বাইরে থেকে হাওয়া দিয়ে ফোলানো হয়, তারপর টিউবের সাহায্যে বেলুনটা যেখানে থাকলে অপারেশন সফল হবে, সেখানে ঠেলে বসিয়ে দিই।

কিশোরীর স্তন অতিরিক্ত বড় হয় কেন?

“তারপর ওই টিউবের সাহায্যে ওখানে লবণাক্ত পানি ঢোকাতে থাকি, এবং ফুলতে ফুলতে স্তন যখন উপযুক্ত আকার ধারণ করে তখন কাজ শেষ হয়। পুরো কাজটা করতে ২০ থেকে ৪০ মিনিটের বেশি সময় লাগে না। এই অপারেশনে যেটা ব্যর্থতার প্রধান কারণ হতে পারে সেটা হল যদি পানিভর্তি ঐ বেলুনটা ফেটে যায়। কিন্তু তাতে শারীরিক ক্ষতি হবে না, শরীর লবণাক্ত পানিটাকে শুষে নেবে”।
আগে স্তনে অপারেশন করে সিলিকনের ছোট ছোট ব্যাগ পুরে স্তন বড় করার যে পদ্ধতি ছিল তাতে দেড়-দুঘন্টা সম্য লাগত এবং প্রচুর রক্তপাত হত। এটা বেশ মজার ব্যাপারের মতো। এতে খরচ পড়ে সওয়া দু’লাখ টাকার মতো। আগেকার পদ্ধতিতেও প্রায় একই খরচ পড়ে।
ডাঃ ব্রাউনের মতে এও অপারেশন আবিস্কৃত হবার পর পুরনো পদ্ধতি যারা বাতিল করে না, তারা নির্বোধ। এই পদ্ধতিতে স্তনবৃন্তে স্পর্শকাতরতার গুনটি নষ্ট হয় না। এক্সরে করালে এই “বেলুনেগুলোর” জন্যে কোনো বাধার সৃষ্টি হবে না, যেটা সিলিকন থাকলে হতে পারে। এটা দীর্ঘস্থায়ী এবং সন্তানকে স্তন্যপান করানোর ব্যাপারে বাঁধা নেই।
নারীর স্তন আকৃতিতে সুগঠিত হবে, একেবারে স্বাভাবিক মনে হবে স্তনকে—তবে এর সমস্যার কথা আগেই বলা হয়েছে—গত দশ বছর ৬ শতাংশ ক্ষেত্রে বেলুনটা ফেটে যাওয়ার আশংকা ।
ডাঃ ব্রাউন তার রোগিণীদের একটা কথা বলেন যে, আবার যদি কখনো ঐ বেলুন নতুন করে বসাতে হয় তখন কিন্তু নাভি দিয়ে ওটা করা যাবে না। কারণ ছিন্ন টিস্যুগুলো জমে শক্ত হয়ে উঠে বেলুনের পাশে।
এই অপারেশনের সময় শেষের দিকে স্টেরয়েড ইনজেকশন দেওয়া হয় রোগিণীকে । এটা পিছন দিক দিয়ে ধীরে ধীরে চুঁইয়ে পড়ে যাতে শক্ত হওয়ার ভাবটা নিয়ন্ত্রিত থাকে। এর সঙ্গে সামান্য ম্যাসাজও দরকার। মেরিলিন নিজের অভিজ্ঞতা থেকে বলেছে যে, “ছস্পতাহ আগে অপারেশন হয়েছে, এবং দারুণ ভাল লাগছে। পরদিন বাজারে গিয়েছিলাম, সামান্য ব্যথা ছিল, যেটা বেশি ব্যায়াম করলে হয়।

 

“আমি আমার পুরুষ বন্ধুকে আগে বলিনি অপারেশনের কথা। কিন্তু এখন সেও খুব খুশি। এটার পর আমার আত্মবিশ্বাস বেড়েছে। মানুষ জিমনাসিয়ামে গিয়ে ব্যায়াম করে শরীর ভাল করার জন্যে, সেলুনে যায় চুল সুন্দর করার জন্যে, এটাও অনেকটা ঐরকম, সার্জেনের কাছে গিয়ে স্তন সুন্দর করিয়ে আনা”।
ডাঃ ব্রাউনও বোধ হয় এত সুন্দর উপমা দিয়ে বলতে পারতেন না।
প্রিয় পাঠক/পাঠিকাঃ আমাদের সাইটের পোস্ট পড়ে যদি আপনার কাছে ভালো তাহলে শেয়ার করুণ। এবং আপনার বন্ধুদের কে আমন্ত্রণ জানান আমাদের সাইটে যোগ দেওয়ার জন্য।

স্তন ফর্সা (সোনালি আভা) করার উপায় কি?

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *