ত্বকের মৃতকোষ দূর করার প্রাকৃতিক উপায়

মৃতকোষ
ত্বকের মৃতকোষ দূর করার প্রাকৃতিক উপায়

মুখের ত্বকের মৃতকোষ (dead cell) পরিষ্কার জন্য বাজারের নানা পণ্য রয়েছে যা অনেক সময়েই হয়ে পড়ে ব্যয়সাধ্য। তাছাড়া এসব পণ্যে থাকে অনেক রকম কেমিক্যাল যা আমাদের ত্বকের জন্য ক্ষতিকারক হতে পারে। আমাদের ত্বকের টিস্যু শরীরের অন্য অংশের টিস্যু অপেক্ষা বেশি নাজুক হয়ে থাকে, তাই এসব পণ্য ব্যবহার করলে ত্বকে নানারকম সমস্যার সৃষ্টি হতে পারে।
আর এই কারণেই আমরা প্রায় সবাই প্রাকৃতিক উপায়ের উপর নির্ভরশীল হতে সাচ্ছন্দ্যবোধ করি। এটি একদিকে সাশ্রয়ী হয় আর অন্যদিকে প্রাকৃতিক সব উপাদান হওয়ায় ত্বকের ক্ষতির তেমন কোন ভয় থাকে না।
মুখের মৃতকোষগুলো পরিষ্কার করতে রয়েছে প্রাকৃতিক কিছু মাস্ক। এই মাস্ক ব্যবহারে আমরা সহজেই পেতে পারি মৃতকোষের থেকে মুক্তি ও সুন্দর ত্বক।

 

১।মৃতকোষের মুক্তিতে যা যা লাগবেঃ

কাঁচা দুধ, লেবুর রস, চিনি, গ্লিসারিন (যেকোন সুপার শপে পাওয়া যাবে)।
যেভাবে করতে হবেঃ
একটি পরিষ্কার পাত্রে ৩ চা-চামচ কাঁচা দুধ নিয়ে তাতে ৩ ফোঁটা লেবুর রস, ১ চা চামচ চিনি আর কিছুটা পরিমাণ গ্লিসারিন দিতে হবে। মিশ্রণটি ভালো ভাবে মিশিয়ে নিয়ে তা পুরো মুখে লাগাতে হবে। আঙ্গুলের মাথার সাহায্যে খুব আস্তে আস্তে ম্যাসেজ করতে হবে। এই প্যাকটি ১০ মিনিট রেখে মুখে লাগিয়ে রাখতে হবে। ১০ মিনিট পর পানির ঝাপটা দিয়ে ভালো ভাবে মুখ ধুয়ে ফেলতে হবে। এটি প্রতি সপ্তাহে একদিন লাগানো যায়।

 

২।মৃতকোষের মুক্তিতে যা যা লাগবেঃ

কাঁঠালের কোষ, লেবুর রস, গমের আটা।
যেভাবে করতে হবেঃ
কাঁঠালের কোষ থেকে বীচি ফেলে দিয়ে তা ভালো ভাবে পিষে নিতে হবে। এরপর এই পেস্ট থেকে ২ চা চামচ কাঁঠালের রস নিয়ে, তাতে ১-২ চা চামচ লেবুর রস ও ১/২ চা চামচ গমের আটা মিশিয়ে একটি ঘন প্যাক তৈরি করে নিতে হবে। এই মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।
এই প্যাকটি সপ্তাহে একদিন ব্যবহারে মুখের ত্বকের মরা চামড়া উঠে যায় আর ত্বককে করে তুলে প্রাণবন্ত।

 

৩।মৃতকোষের মুক্তিতে যা যা লাগবেঃ

মধু, হলুদ গুঁড়া, লেবুর খোসা।
যেভাবে করতে হবেঃ
এই প্যাকের জন্য লেবুর খোসা শুকিয়ে তা ভালো ভাবে গুঁড়া করে নিতে হবে। এবার লেবু-খোসা গুঁড়ার সাথে ২ চা চামচ মধু ও ১ চা চামচ হলুদ গুঁড়া ভালো ভাবে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি মুখে ও গলায় লাগিয়ে ১০ মিনিট পর হালকা স্ক্রাব করে ধুয়ে নিতে হবে। দেখবেন ত্বকের মৃতকোষ দূর হবে এবং এই প্যাকটি সম্পূর্ণ প্রাকৃতিক স্ক্রাবের ন্যায় কাজ করে।

 

৪।মৃতকোষের মুক্তিতে যা যা লাগবেঃ

টম্যাটো, লেবুর রস, ওটমিল পাউডার(Oat Meal Powder)।
যেভাবে করতে হবেঃ
ওটমিল পাউডারের সাথে লেবুর রস ও টম্যাটো রস একসাথে মিশিয়ে প্যাকটি বানিয়ে মুখে লাগাতে হবে। কিছুক্ষণ পর পানির ঝাপটা দিতে ধুয়ে ফেলতে হবে।

 

৫।মৃতকোষের মুক্তিতে যা যা লাগবেঃ

গুঁড়ো দুধ, চন্দন পাউডার, জাফরান, গোলাপজল, কাঁচা দুধ।
যেভাবে করতে হবেঃ
প্রথমে ২ চা চামচ গুঁড়ো দুধের সাথে ১ চা চামচ চন্দন পাউডার, ১ চিমটি জাফরান, ১ চা-চামচ কাঁচা দুধ ও ১ চা চামচ গোলাপজল দিয়ে খুব ভালো ভাবে মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। প্যাকটি লাগিয়ে নিয়ে কয়েক মিনিট রেখে দিতে হবে। কিছুক্ষণ পর হালকা ম্যাসেজ করে ১০ মিনিট অপেক্ষা করতে হবে। এবার পানি দিতে ধুয়ে নিতে হবে। এই প্যাকটি ত্বকের উজ্জ্বলতা বাড়ায়, এটি জাফরান স্ক্রাবও বলা হয়।
লিখেছেনঃ সারাহ

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

One comment

  1. Nice post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *