পূজার প্রস্তুতি শুরু হোক এখন থেকেই

পূজার

পূজার প্রস্তুতি

নীল আকাশের বুকে যখন সাদা মেঘের খেলা চলছে ঠিক তখনই শরৎ তার আর্শীবাদী বার্তা নিয়ে হাজির। মাঠের সাদা কাশফুলগুলোও যেন নেচে উঠছে সেই আনন্দে। রক্তলাল জবা ফুল কুয়াশার প্রথম শিশিরে স্নান সেরে তৈরি হচ্ছে অন্নপূর্ণা দেবীদুর্গার পূজার আসর সাজাতে। বাদ যাচ্ছে না শিউলি ফুলও। দেবীদুর্গাকে স্বাগত জানাতে শুধু প্রকৃতি সাজেনি, সাজ রব পড়েছে তরুণ তরুণীর মাঝেও। পূজার এ আনন্দকে আরও আন্দোলিত করতেই যেন সব প্রস্তুতি।

Loading...

 

পূজার এ আনন্দের বন্যা এক নাগাড়ে চলতে থাকবে টানা পাঁচদিন। ষষ্ঠী থেকে শুরু করে দশমীর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে উৎসব। মহালয়ার মাধ্যমে এর প্রস্তুতি পর্ব শুরু করে তারা। তবে নিজেদের তারুণ্যের বহিঃপ্রকাশ ঘটে সপ্তমীর সাজসজ্জা দিয়ে। খুব ভোরে দেবী প্রতিমার অঞ্জলি দিয়ে উৎসবের কার্যক্রম শুরু করে। এ সময়ে শাড়িটাকেই বেশি পছন্দ সবার। লাল পাড়ের সাদা সিল্ক অনেকেরই অতিরিক্ত পছন্দ। ষষ্ঠীটা সবাই তাঁতের শাড়ি বা প্রিন্টের শাড়িতে পার করে দিলেও সপ্তমী অষ্টমী আর নবমীতে সবাই একটু স্নিগ্ধ আর হালকা সাজেই সাজতে চায়। ছেলেদের থাকে যথারীতি পাঞ্জাবি আর ধুতি। তবে কেউ কেউ পোশাকেও নিজেকে সাজান। এ সময় পোশাক হবে হালকা রঙের। সন্ধ্যাতে চাই একটু ভারী সাজ।
সব সাজের মূল ভিত্তি হয়ে থাকবে আপনার নিজস্ব সৌন্দর্য। চুল, ত্বক, হাত-পায়ের থাকা চাই উৎসবী পূজার সাজ। পূজার বাকি মাত্র কটা দিন। তাই এখন থেকেই শুরু হোক নিজের পরিচর্যা।
ঠিক এই সময়টাতে সৌন্দর্য সচেতন মেয়েরা তাদের চুলের যত্নটি সেরে নিতে পারেন। দিতে পারেন পছন্দের কোনো কাট, সঙ্গে নিউট্রিশন ট্রিটমেন্টটা করিয়ে নিলে চুল হবে ঝলমলে আর আকর্ষণীয়।
হাত পায়ের যত্নে পেডিকিওর মেনিকিওরটা বাসায় নিজে নিজেও করতে পারেন। যারা আরও নিখুত ভাবে করতে চান তারা পার্লারে গিয়ে করে আসতে পারেন।
রূপ সচেতনতায় ছেলেরাও বা পিছিয়ে থাকবে কেন? সচেতন ছেলেরা তাদের ত্বকের যত্নে নিয়মিত ফেসিয়াল করতে ভুলে যান না। তবে নিতান্তই যারা এ ব্যাপারে উদাসীন, তারাও চাই পূজাতে এই উৎসবের দিনে নিজেকে একটু সুন্দর দেখাক। তাই আর দেরি না করে ফেসিয়ালটা সেরে নিতে পারেন। সারাদিন বাইরে বাইরে ঘুরতে ত্বকে মেখে নিন সানস্ক্রিন। রোদে পোড়া ভাব আসবে না।
চুলের কাটটা এবার পূজাতে হোক না একটু আলাদা। ঠিকমতো শ্যাম্পু আর কন্ডিশনিং টা করিয়ে নিলে ঝলকানি দেবে আপনার চুলও। শুধু ত্বক চুল নয় হাত পায়েরও থাকা চাই যত্ন। রুচিশীল ব্যক্তিত্ব প্রকাশে এগুলোর ভূমিকা অনন্য।

পড়ুন  এই ঈদে হালকা নকশায় মেহেদির সাজ

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

One comment

  1. thanks to aponar doctor happy durga puja to all….

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.