...

নারিকেল দিয়ে রূপচর্চার টিপস

নারিকেল

নারিকেল দিয়ে রূপচর্চা

নারিকেল (coconut) অতি পরিচিত একটি ফল। এটির বিভিন্ন ব্যবহার ও আছে। ছোট থাকতে কচি ডাব হিসেবে এর পানি বেশ আরাম প্রিয় এবং মুখের কালো দাগ দূর করতে অনেকে কচি ডাবের পানি ব্যবহার করে।একটু বড় হলে এর শাষ পুষ্টিকার খাবার হিসেবে এবং বিভিন্ন মিষ্টান্ন ও রান্নাবান্নানায় ব্যবহৃত হয়। আবারর এর খেসা জ্বালানী ও বিভিন্ন আসবাবপত্র তৈরীতে ব্যবহৃত হয়।তবে নারিকেলের বিভিন্ন জিনিসের পাশাপাশি রূপচর্চায় নারিকেলের দুধের তুলনা হয় না। চুল ও ত্বকের নানা সমস্যা খুব সহজেই দূর করা সম্ভব শুধুমাত্র নারিকেলের দুধের ব্যবহারে। তবে চলুন জেনে নেয়া যাক নারিকেল তেলের এমনই দারুণ সব ব্যবহার সম্পর্কে।

১) নারিকেল বয়সের ছাপ প্রতিরোধ করতে:

অতিরিক্ত কেমিকেল যুক্ত প্রোডাক্ট এবং অযত্নের কারণে অনেক সময় বয়স বেশী না হতেই ত্বকে বয়সের ছাপ পড়ে যায়। এই সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওয়া সম্ভব শুধুমাত্র নারিকেলের দুধের ব্যবহারে। প্রতিদিন এর দুধ ত্বকে আলতো ম্যাসাজ করে লাগিয়ে ১০-১৫ মিনিট রেখে ধুয়ে নিন। ত্বকে বয়সের ছাপ, দাগ, রিংকেল ইত্যাদি থেকে মুক্তি পাবেন সহজেই।

পড়ুন  শীতকালের পাঁচটি উপকারিতা

 

২) রোদে পোড়া দাগ দূর করতে:

রোদে পোড়া দাগের ওপর নারিকেলের দুধ লাগিয়ে নিলে তাৎক্ষণিকভাবে জ্বলুনি দূর হয় এবং ত্বকে দাগ বসে যাওয়ার হাত থেকে মুক্তি পাওয়া যায়। নিয়মিত ব্যবহারে ত্বকের রোদে পোড়া কালচে দাগ একেবারেই দূর হয়ে যায়।

 

৩)মেছতার দাগ দূর করতে নারিকেল:

মুখের ত্বকে মেছতার ছোপ ছোপ দাগ নিয়ে খুব চিন্তিত? একটি কাজ করুন কয়েক টেবিল চামচ নারিকেলের দুধের সাথে ১ চা চামচ হলুদ গুঁড়ো ও ১ চা চামচ মধু ভালো করে মিশিয়ে নিন এবং ত্বকের আক্রান্ত স্থানে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহারে কিছুদিনের মধ্যেই সমস্যার সমাধান পাবেন।

 

৪) ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে নারিকেল:

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাধারণ বাজারের ক্রিমের পরিবর্তে ব্যবহার করতে পারেন নারিকেলের দুধ। খুব দ্রুত বেশ ভালো ফলাফল পাবেন। আর ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য এর দুধে ওটস ভিজিয়ে রেখে তা দিয়ে ত্বক স্ক্রাব করে নিন প্রতিদিন। ফলাফল নিজেই টের পাবেন।

 

৫) চুলের সমস্যা সমাধানে:

চুল ভেঙে যাওয়া, অতিরিক্ত চুল পড়া এবং চুলের রুক্ষতা খুবই স্বাভাবিক সমস্যা। এই সমস্যার সমাধানও হবে নারিকেলের দুধের মাধ্যমে। শ্যাম্পু করার পর পুরো চুলে, মাথার ত্বকে ভালো করে ম্যাসাজ করে নিন ভালো করে। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ডীপ কন্ডিশনার হিসেবে কাজ করে চুলে পুষ্টি যোগায় এবং চুলের নানা সমস্যার সমাধান করে।

পড়ুন  হঠাৎ শারী’রিক মি’লন বন্ধ করলে মে’য়েদের যা হয়! প্রত্যেক স্বা’মীর জানা উচিৎ

যেভাবে তৈরি করবেন নারিকেলের দুধ

– নারিকেল ভেঙে নিয়ে ভালো করে কুরিয়ে নিন।
– এরপর ব্লেন্ডারে গরম পানি ও কোরানো নারিকেল দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন।
– এরপর একটি নরম পাতলা কাপড়ে দুধ ছেঁকে নিন।
যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.