...

ঘরোয়া হেয়ার মাস্ক ড্যামেজ ফ্রি, হেলদি , স্মুথ ও সাইনি চুলের জন্য

হেয়ার মাস্কঘরোয়া হেয়ার মাস্ক

আপনার চুল কি ড্যামেজ, আনহেলদি আর ফ্রিজি? রুক্ষ শুষ্ক চুল আবার সুন্দর ও সিল্কি করতে খুব সহজ ও ঘরোয়া এম কিছু হেয়ার মাস্ক রেসিপি নিয়ে আজ লিখবো যা আপনার নিষ্প্রাণ চুলে আবার প্রাণ সঞ্চার করবে।

 

অনেকের মতে ঘরোয়া ভাবে প্রাকৃতিক উপাদান দিয়ে চুলের যত্নের অন্যতম সমস্যা হল কোন উপাদান কোন ধরনের চুলের জন্য ভালো কাজ দেবে বা কোনটি চুলের ভালোর বদলে ক্ষতি করবে এসব কনফিউশন। তাই আপনার এসব কনফিউশন থেকে মুক্তি দিতে ঘরোয়া হেয়ার মাস্কের এই আর্টিকেল এ এমন সব হেয়ার মাস্ক রেসিপি নিয়ে বলবো যেগুলো সব ধরনের চুলের জন্য উপযোগী, যা আপনি নির্দ্বিধায় ইউজ করতে পারবেন।
অ্যাভাকাডো, মধু ও অলিভ অয়েল-

জেনে নিন চুল লম্বা করার কিছু টিপস

উপাদানঃ
-১ টি পাকা অ্যাভাকাডো চটকানো
-১\২ টেবিল চামচ মধু
-২ টেবিল চামচ অলিভ অয়েল

 

হেয়ার মাস্কের রেসিপিঃ

সব উপাদান একসাথে মিশিয়ে ক্রিমি করে ফেলুন। এবার এটি আপনার ভেজা অথবা শুকনা চুলে লাগিয়ে একটি প্ল্যাস্টিকের ক্যাপ লাগিয়ে রাখুন, মিনিমাম ৩০ মিনিট এটি চুলে রাখুন আর পরে চুল ধুয়ে ফেলুন।
এই হেয়ার মাস্কের অ্যাভাকাডো চুলের জন্য ফ্রেন্ডলি ভিটামিন ও প্রোটিন বহন করে, এমনকি এর অন্যতম উপাদান ভিটামিন ই চুল নারিশ করে ও চুলের গ্রোথ বাড়িয়ে তোলে। মধু ও অলিভ অয়েল আপনার হেয়ারের মশ্চারাইজার লেভেল ঠিক রাখে।
কলা, নারিকেল তেল, অলিভ অয়েল ও মধু-

পড়ুন  চুলের যত্নে করলা এর ব্যতিক্রম ব্যবহার

 

উপাদানঃ
-২ টি পাকা কলা
-১ টেবিল চামচ অলিভ অয়েল।
-১ টেবিল চামচ মধু।
-১ টেবিল চামচ নারিকেল তেল।

 

হেয়ার মাস্কের রেসিপিঃ

সব উপাদান একসাথে নিয়ে একটু ব্লেন্ডারে ব্লেন্ড করুন। অনেক সময় ধরে এটি ব্লেন্ড করুন যাতে করে কলা অন্যান্য উপাদানের সাথে মিহি হয়ে মিশে যায়। এবার এই মিহি পেস্ট আপনার ভেজা অথবা শুকনা চুলে লাগিয়ে ৫ মিনিট রেখে দিন ও পরে চুল ধুয়ে ফেলুন। এই হেয়ার মাস্কটি হাইড্রেটেড ও অ্যান্টি-অক্সিডেন্ট এ ভরপুর। যা আপনার চুলের প্রপার গ্রোথ করে ও ড্যামেজ রিপেয়ার করে।
স্ট্রবেরি, মধু ও নারিকেল তেল-

ড্রাই চুলের জন্য ডিম দিয়ে তৈরী ৫ টি হেয়ার প্যাক

উপাদানঃ
-২০০ গ্রাম ফ্রেশ স্ট্রবেরি
-২ টেবিল চামচ অলিভ অয়েল
-১\২ টেবিল চামচ নারিকেল তেল

 

হেয়ার মাস্ক রেসিপিঃ

প্রথমে স্ট্রবেরি ব্লেন্ডারে নিয়ে সুন্দর করে ব্লেন্ড করুন। এবার অলিভ অয়েল ও নারিকেল তেল যোগ করে পেস্ট বানিয়ে আপনার চুলে লাগান।
আপনার চুল নজরকাড়া সুন্দর, স্মুথ, সাইনি ও মশ্চারাইজ করতে সামান্য এই স্ট্রবেরি হেয়ার মাস্কই যথেষ্ট।
অলিভ অয়েল ও মধু-

পড়ুন  শ্যাম্পু তৈরি করুন ঘরে বসেই

 

উপাদানঃ
-১\২ কাপ মধু।
-১\৩ কাপ অলিভ অয়েল
মধু আর অলিভ অয়েল একসাথে মিশিয়ে হালকা গরম করে নিন, এবার এই মিশ্রণ আপনার ভেজা চুলে লাগিয়ে নিয়ে একটা মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ে মাথায় একটা প্ল্যাস্টিক এর ক্যাপ পরে নিন। এভাবে মাস্কটি আপনার চুলে ২০\৩০ মিনিট রেখে চুল ধুয়ে নিন। মধুতে কানায় কানায় ভিটামিন আর মিনারেল ঠাসা যা আপনার চুলের প্রপার মশ্চারাইজার ব্যাল্যান্স ঠিক রাখবে আর অলিভ অয়েল চুল হেলদি ও নারিশ করবে। আপনার চুল হোক না অয়েলি, ড্রাই বা ড্যামেজ অথবা ফাইন হেয়ার সব ধরনের চুলের জন্যই উপরের হেয়ার মাস্কগুলো উপযোগী। আপনি আপনার পছন্দ অনুযায়ী হেয়ার মাস্ক টানা ১ থেকে ২ মাস ইউজ করেই দেখুন ফলাফল আপনার চোখে পড়বে।

নষ্ট হয়ে যাওয়া চুলকে ঘন ও কালো করে তুলুন মাত্র একটি পদ্ধতিতে

 

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.