...

বিবাহিত জীবনে সুখী হওয়ার ১৪টি বিজ্ঞান সমর্থিত উপায় জেনে নিন

সুখী

বিবাহিত জীবনে সুখী হওয়ার উপায়

সুখী থাকতে কে না চায়? আর সুখী থাকতে কত জনই বা পারে? বিশেষজ্ঞদের মতে, সুখের কোনো নির্দিষ্ট ফর্মুলা নেই। যেকোনো উপায়ে মানুষ সুখের সন্ধান পেতে পারে। তাই সুখের বৈজ্ঞানিক ভিত্তি খুঁজতে আগ্রহী অনেকে। তাই বিজ্ঞান সমর্থিত উপায়ের সন্ধান করেছেন বিশেষজ্ঞরা। এখানে জেনে নিন দাম্পত্যজীবনকে সুখী করার ১৪টি বৈজ্ঞানিক উপায়ের কথা।
১. ২০১৪ সালের এক গবেষণায় দেখা গেছে, যে সকল দম্পতি তাদের সমস্যা মোবাইলে টেক্সট মেসেজের মাধ্যমে সমাধান করেন তাদের চেয়ে সামনাসামনি আলোচনা অথবা ফোনে কথোপকথনের মাধ্যমে সমাধানে অভ্যস্ত দম্পতিরা অনেক বেশি সুখী

২. ২০১২ সালে ফ্লোরিডা স্টেট ইউনিভার্সিটির এক গবেষণায় বলা হয়, যে সকল জুটি তাদের বিশের কোঠায় সম্পর্কের নানা টানাপড়েন সামলে ওঠেন তারা বৈবাহিক জীবনে অনেক সুখী থাকতে পারেন।

৩. আরেক গবেষণায় বলা হয়েছে, যে সকল দম্পতির সন্তান নেই তারা অন্যদের চেয়ে বেশি সুখী।
৪. ২০০৯ সালের এক গবেষণায় বলা হয়েছে, যারা দুজনের কাজকে রুটিনের আওতায় আনেন না, তাদের জীবনে একঘেয়েমি চলে আসে। দুজনের এলোমেলো কাজের সময়সূচি দুজনকে বিচ্ছিন্ন করে দেয়।

পড়ুন  মেয়েদের মন পাওয়ার সবচেয়ে সহজ উপায় জেনে নিন

৫. সংসারের কাজে দুজনই অংশ নিলে দম্পতিদের মধ্যে সংযোগ বাড়ে। এরা অন্যদের চেয়ে বেশি সুখী হন বলে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার এক গবেষণায় বলা হয়েছে।

৬. ২০০৭ সালে রুটজার্স বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বলা হয়, যে দম্পতিরা উভয়ই নারী-পুরুষ সম-অধিকারে বিশ্বাসী তারা অন্যদের চেয়ে বেশি সুখী।

৭. লক্ষ্য, উদ্দেশ্য, পছন্দ, সেন্স অব হিউমার ইত্যাদি বিষয়ে মিল যত বেশি, সুখের মাত্রাও তত বেশি।

৮. ২০১৩ সালের এক গবেষণায় বলা হয়, যে দম্পতির সোশাল মিডিয়ায় মিচুয়াল বন্ধু থাকে তাদের মধ্যে স্ট্রেস তৈরি হয়। কিন্তু ভিন্ন বন্ধু থাকলে তারা প্রথম দলের চেয়ে বেশি সুখী হন।

৯. ২০০৯ সালে আমেরিকার এক জরিপে বলা হয়, যারা দুজনের উপার্জনকে মিলিয়ে-মিশিয়ে খরচের বাজেট তৈরি করেন, তারা অনেক সুখী। এ ক্ষেত্রে অভিযোগ বা বিতর্ক থাকলে সুখ নষ্ট হয়।

১০. ২০০৪ সালে ‘মানি, সেক্স অ্যান্ড হ্যাপিনেস’ শিরোনামে পরিচালিত গবেষণায় বলা হয়, বেশি বেশি সেক্স বেশি সুখী করবে তা ঠিক নয়। তবে দেখা গেছে, যে দম্পতিরা মাসে এক-দুই বার সেক্স করেন তাদের চেয়ে সপ্তাহে এক সেক্স করা দম্পতিরা বেশি সুখী।

পড়ুন  কি কারণে পুরুষরা অন্যের প্রেমিকা বা স্ত্রীর সাথে পরকীয়া করে ?

১১. সেক্স যেখানে সুখের শর্ত সেখানে দেখা গেছে, যে দম্পতিরা রয়ে-সয়ে সেক্স উপভোগ করে তাদের মধ্যে সুখের মাত্রা অনেক বেশি।

১২. ২০১০ সালের এক গবেষণায় বলা হয়েছে, যে দম্পতিদের উভয়ই কলেজ পাস করেছেন তারা বেশি সুখী। কিন্তু শিক্ষার খুব বেশি হেরফের থাকলে সুখের মাত্রাও কমে যায়।

১৩. ২০১৪ সালের একটি গবেষণায় বলা হয়েছে, যে দম্পতিরা একে অপরের সফলতাকে মূল্য দেন তারা অন্যদের চেয়ে বেশি সুখী হন।

১৪. ২০০৯ সালে গবেষণায় উঠে এসেছে, যে দম্পতিরা একটু বেশি ঘুমান তারা অন্যদের চেয়ে একটু বেশি সুখী হন। এর ফলে তারা একটু বেশি সময় কাছাকাছি থাকেন এবং এতে ভালোবাসা বাড়ে।

জেনে নিন মাসিক চলাকালীন দাম্পত্য জীবন নিয়ে কিছু স্বাস্থ্য সচেতনতা

যে কোন স্বাস্থ্য বিষয়ক তথ্যের জানান দিতে আপনার ডক্টর রয়েছে আপনাদের পাশে।জীবনকে সুস্থ্য, সুন্দর ও সুখময় করার জন্য নিয়মিত ভিজিট করুন আপনার ডক্টর health সাইটে।মনে না থাকলে আপনি সাইট আপনার ব্রাউজারে সেভ করে রাখুন।ধন্যবাদ

পড়ুন  Love tips- একাকীত্ব দূর করতে প্রেম নয়

ফেসবুক কমেন্ট

comments

About সাদিয়া প্রভা

সাদিয়া প্রভা , ইন্ডিয়ার Apex Group of Institutions এর BBA এর ছাত্রী ছিলাম। বর্তমানে বাংলাদেশে স্বাস্থ্য বিয়সক তথ্য নিয়ে লেখালেখি করি।

2 comments

  1. raju pramanick

    Amar joyno somporka korta parched na

  2. Amar age 21 r amar gf er age 20 . Amra jodi biye kori tahole kono problem hobe ki sex niye?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.